আমাদের দলে আঁন্দ্রে রাসেল একাই ম্যাচ উইনার নন : সাইমন ক্যাটিচ

‘আমাদের দলে আঁন্দ্রে রাসেল একাই ম্যাচ উইনার নন’, বৃহস্পতিবার সাংবাদিকদের মুখােমুখি হয়ে এমন কথাই জানিয়ে দিলেন নাইটদের সহকারী কোচ সাইমন ক্যাটিচ।

Written by SNS April 5, 2019 12:44 pm

আঁন্দ্রে রাসেল (Photo: IANS)

বেঙ্গালুরু – ‘আমাদের দলে আঁন্দ্রে রাসেল একাই ম্যাচ উইনার নন’, বৃহস্পতিবার সাংবাদিকদের মুখােমুখি হয়ে এমন কথাই জানিয়ে দিলেন নাইটদের সহকারী কোচ সাইমন ক্যাটিচ। শুক্রবার নাইটরা তাদের দ্বিতীয় অ্যাওয়ে ম্যাচ তথা রাউন্ড রবিন লিগের চতুর্থ ম্যাচে খেলতে নামছে রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু দলের বিরুদ্ধে। বিরাট কোহলিরা আপাতত চারটি ম্যাচে চারটিতে পরাজিত হয়ে পয়েন্ট টেবলে শেষস্থানে রয়েছে। সেখান থেকে তারা এখন প্রথম জয়ের খোঁজে রয়েছে। সেখান থেকে নাইটরা নিজেদের কতটা ভালাে পারফরমেন্স করে দেখিয়ে চিন্নাস্বামী স্টেডিয়ামে জয় তুলে নিতে পারে সেটাই দেখার বিষয় রয়েছে। ঘরের মাঠে টানা দুটি ম্যাচে পরাজিত হওয়ার পর কোটলায় দিল্লি ক্যাপিটালসের কাছে মুখ থুবড়ে পড়তে হয়েছিল সুপার ওভারে। এখন কোটলা থেকে কতটা শিক্ষা নিয়ে চিন্নাস্বামী স্টেডিয়ামে জয়ের পথে ফিরতে পারে সেটাই দেখার।

‘আমাদের দলে রাসেল ছাড়া আরো ম্যাচ উইনার রয়েছেন। আমরা এর আগে রাসেলকে ছাড়া অনেক ম্যাচে জয় পেয়েছি। তবে, আমরা রাসেলের উপর বিশ্বাস করি এবং আস্থা রাখি। মিডল ওভারে রাসেলের পাওয়ার অনেকটাই কার্যকরী ভূমিকা পালন করে। কারণ যে ক্ষমতা রয়েছে রাসেলের ব্যাটিংয়ে সেটা অবিশ্বাস্য। এবং ওঁর আক্রমণাত্মক ব্যাটিং বিপক্ষ দলের বােলারদের সব পরিকল্পনা বাঞ্চাল করে দেয় সেটা আর আলাদা করে বলে দিতে হবে না। তবে, রাসেল ছাড়া আমাদের দলে আরাে কিছু ব্যাটসম্যান রয়েছেন যাঁদের মধ্যে ম্যাচ জেতানাের ক্ষমতা রয়েছে সেটা না বললে ভুল হবে আমার। দলের প্রত্যেকেই তারকা ক্রিকেটার। প্রত্যেকের মধ্যে প্রতিভা রয়েছেন। তাঁরা জানে কোথায় কোন পারফরমেন্সটা মেলে ধরতে হয়। বলে রাখা ভালাে রাসেল, ব্যাটিং নেটে বেশ কঠোর পরিশ্রম করেছে। এবং সে ফোকাস রাখছে নিজের খেলার ধারাবাহিকতা বজায় রাখার জন্য। আর রাসেলের ইচ্ছা সে একটা ম্যাচ উইনিং পারফরমেন্স করে দেখিয়ে দলকে জিতিয়ে মাঠ ছাড়ুক’, এমন কথাও জানালেন নাইট সহকারী কোচ। আপাতত তিনটি ম্যাচে আন্দ্রে রাসেল কলকাতা নাইট রাইডার্স দলের হয়ে সর্বোচ্চ রান করেছেন ১৫৯, ব্যাটিং অ্যাভারেজ ৭৯.৫০ এবং স্ট্রাইক রেট ২৪৮.৪৪। এবং রাসেল ঘরের মাঠে সানরাইজার্স হায়দরাবাদ দলের বিরুদ্ধে প্রথম ম্যাচ খেলতে নেমে সতেরাে বলে আটচল্লিশ রান করে প্লেয়ার অফ দ্য ম্যাচ নির্বাচিত হয়েছিলেন।

ক্যাটিচকে প্রশ্ন করা হয় নাইটরা কি সত্যি রাসেলের উপর বেশি নির্ভরশীল? এই মতের সঙ্গে ক্যাটিচ মােটেই একমত নন। তিনি জানান, ‘রাসেল একজন স্টার প্লেয়ার সেটা আমি নিঃসন্দেহে বলে দিতে পারি। কিন্তু, অন্যপ্রান্তে যদি না বাকি ক্রিকেটাররা সাহায্য করে তা হলে জয় পাওয়া অনেকটাই হয়ে যায়। পাশাপাশি বলে রাখা ভালাে, রবিন উথাপ্পা, নীতিশ রানা এবং দীনেশ কার্তিক অসাধারণ ইনিংস খেলছে, সেটাও আমাদের মাথায় রাখতে হবে এবং দেখতে হবে। এছাড়া তরুণ ব্যাটসম্যান শুভমান গিল প্রথম ম্যাচে অসাধারণ খেলেছিলেন শেষদিকে খেলতে নেমে। তাে আমি এদের পারফরমেন্স দেখার পরও বলে দিতে পারি এরাও ম্যাচ উইনারের মধ্যে আরাে কয়েকজন। পাশাপাশি ক্রিস লিন আপাতত রান পাচ্ছেন না, কিন্তু আমি খুব আত্মবিশ্বাসী লিনও খুব তাড়াতাড়ি নিজের সেরা পারফরমেন্সটা মেলে ধরবেন’।

এছাড়া নাইটদের সহকারী কোচ আরাে বলেন, ‘তিনটি ম্যাচের মধ্যে দুটিতে আমরা জয় তুলে নিয়েছি। এটা আমাদের দলের খেলােয়াড়দের আত্মবিশ্বাস অনেকটাই বাড়িয়ে দিয়েছে। তবে, দিল্লির বিরুদ্ধে টান টান ম্যাচে আমরা পরাজিত হয়েছি যেটা খুব আফশােস লাগছে। কিসাগাে রাবাডা অসাধারণ বােলিং করেছে, সেটা বলতেই হবে। যাইহােক আমরা ঘুরে দাঁড়ানাের জন্য পুরােপুরি প্রস্তুত রয়েছি। কোনও কিছুতে ফাঁকফোকড় রাখছি না। আমরা জানি আরসিবি দল খুবই শক্তিশালী। চারটি ম্যাচে হার স্বীকার করে ওঁরা আরাে জয়ের জন্য মরিয়া হয়ে রয়েছে, সেখান থেকে আমাদের অনেকটাই সাবধানী মনােভাব নিয়ে মাঠে নামাতে হবে এবং জয় তুলে নিতে হবে।’