নজরে এল ফিফা বিশ্বকাপের বল আল রিহলা

কাতার বিশ্বকাপ নিয়ে এখন থেকে ফুটবল বিশ্বে চরম উত্তেজনা তুঙ্গে পৌঁছে গিয়েছে। একে প্রতিটা দল বিশ্বকাপে একে কোয়ালিফাই করেছে।

Written by SNS Qatar | April 2, 2022 11:33 pm

কাতার বিশ্বকাপ নিয়ে এখন থেকে ফুটবল বিশ্বে চরম উত্তেজনা তুঙ্গে পৌঁছে গিয়েছে। একে প্রতিটা দল বিশ্বকাপে একে কোয়ালিফাই করেছে।

তবে এবারে মেসি, নেইমার ও রোনাল্ডোদের বন্ধত্ব পাতাতে হবে ‘আল রিহলা’-র সঙ্গে।

কাতার বিশ্বকাপের আসরে আল রিহলাই এখন সকলের নজরে। আল রিহালা কাতার বিশ্বকাপের বল। নির্মাতা ক্রীড়া প্রস্তুতকারী সংস্থা অ্যাডিডাস।

বলে রাখা ভালো, এই নিয়ে চোদ্দবার অ্যাডিডাস কোম্পানি ফিফা বিশ্বকাপের বল নির্মাণ করেছে। আরবি শব্দ আল রিহলা-র অর্থ, দ্য জার্নি। যার অর্থ যাত্রা।

নির্মাতা সংস্থার নকশা নির্দেশক ফ্রাঞ্জিস্তা লোফেলম্যান জানান, বলের মধ্যে কাতারের সংস্কৃতি, স্থাপত্য, প্রাচীন নৌকা এবং জাতীয় পতাকার রং এই সব কিছুকে ধরার চেষ্টা করা হয়েছে।

বারোটি বড় ও আটটি ছোট প্যানেল ব্যবহার করা হয়েছে বলটিতে। সাড়ে তিনশো জন পেশাদার এবং অপেশাদার ফুটবলার বলটি পরীক্ষা করেছেন।

ম্যান ইউ এবং বায়ার্ন মিউনিখের অনুশীলনেও এই বল ব্যবহার করা হয়েছে। চামড়া এবং পলিয়েস্টর ফেব্রিক দিয়ে তৈরি আল রিহলা। কাঁচামাল যথা সম্ভব কম নষ্ট করা হয়েছে।

বিশ্বকাপের বল বিক্রি থেকে সংস্থার যে আয় হবে তার এক শতাংশ খরচ করা হবে সমাজ কল্যাণে। ভারতীয় মুদ্রায় আল রিহলার দাম সাড়ে বারো হাজার টাকারও বেশি।