বাংলাদেশকে ২২৪ রানে হারিয়ে আফগানিস্তান স্মরণীয় জয় তুলে নিল

দু’দেশের মধ্যেই প্রথম টেস্ট ম্যাচে সােমবার আফগানিস্তান ২২৪ রানে বাংলাদেশকে হারিয়ে স্মরণীয় জয় তুলে নিল।

Written by SNS Chittagong | September 10, 2019 6:43 pm

বাংলাদেশকে হারিয়ে আফগান দলের উচ্ছ্বাস। (Photo: Twitter/@ICC)

দু’দেশের মধ্যেই প্রথম টেস্ট ম্যাচে সােমবার আফগানিস্তান ২২৪ রানে বাংলাদেশকে হারিয়ে স্মরণীয় জয় তুলে নিল। বৃষ্টি বিঘ্নিত ম্যাচটিতে চার ওভারেরও কম সময়ে বাকি থাকতে আফগানিস্তান ঝিরঝিরে বৃষ্টি এবং আলাে কমে আসার মধ্যেই জয় তুলে নিয়েছে। আফগানিস্তানের অধিনায়ক রশিদ খান মাত্র কুড়ি বছর বয়সে টেস্ট ইতিহাসের কনিষ্ঠতম অধিনায়ক হিসেবে এই ম্যাচে মােট এগারােটি উইকেট এবং প্রথম ইনিংসে ৫১ রান করায় স্বভাবতই প্লেয়ার অফ দ্য ম্যাচ হয়েছেন।

তবে রশিদ এই জয় তাঁর প্রাক্তন অধিনায়ক মহম্মদ নবিকে উৎসর্গ করেছেন। নবি এই টেস্ট খেলে অবসর নিলেন। যদিও সাদা বলের ক্রিকেট খেলে যাবেন বলে জানিয়েছেন। আফগানিস্তান দুই বছর আগে টেস্ট খেলতে শুরু করার পর এটা ছিল তাদের তৃতীয় টেস্ট যাতে তারা দ্বিতীয়বার জয় হাসিল করলাে।

পুরস্কার বিতরণী অনুষ্ঠানে এসে রশিদ খান বলেছেন, এই ফরম্যাটে আমরা নতুন। আজকের জয়ের জন্য সব কৃতিত্ব আমাদের কোচিং স্টাফ ও খেলােয়াড়দের। আফগানিস্তানের হয়ে টেস্টে রহমত শাহ’র ১০২ রানই প্রথম শতরান। তাছাড়াও আজগর আফগান ৯২ রান করায় আফগানিস্তান প্রথম ইনিংসে ৩৪২ রান তুলেছিল।

রশিদ খান এবং মহম্মদ নবি এই দুই স্পিনার তারপর বাংলাদেশকে অল্প রানে আউট করে প্রথম ইনিংসে ২০৫ রানে এগিয়ে যায়। আফগানিস্তান দ্বিতীয় ইনিংসে ২৬০ রান করায় জেতার জন্য বাংলাদেশের দরকার ছিল ৪৬৬ রানের। কিন্তু রবিবার চতুর্থ দিনে বাংলাদেশ তাদের দ্বিতীয় ইনিংসে ছয় উইকেটে ১৩৬ রান করার পরই ম্যাচের ভাগ্য স্থির হয়ে গিয়েছিল।

সােমবার শেষদিনে প্রচণ্ড বৃষ্টির জন্য খুব অল্প সময়ই খেলা হয়েছে। আফগানিস্তান মাত্র ১৮.৩ ওভার খেলার সুযােগ পেয়েও তারইমধ্যে বাংলাদেশের বাকি চারটি উইকেট তুলে নেয়। রশিদ খান চারটির মধ্যে তিনটি উইকেট নেওয়ায়। কুড়ি বল বাকি থাকতেই ম্যাচের ভাগ্য নির্ধারিত হয়ে যায়। বাংলাদেশের অধিনায়ক শাকিব অল হাসান বলেছেন, আমরা এই ম্যাচের কথা ভুলে যেতে চাই যত তাড়াতাড়ি সম্ভব এবং টি-২০ সিরিজের দিকেই ফোকাস করতে চাই।