প্রাইজ মানি ১ কোটি ৪০ লাখ মার্কিন ডলার

বিশ্বকাপ ক্রিকেটে যে দশটি দল এবার অংশ নিচ্ছে তাদের জন্য মােট পুরস্কার মূল্য রাখা হয়েছে ১ কোটি ৪০ লাখ মার্কিন ডলার।

Written by SNS London | May 17, 2019 6:53 pm

বিশ্বকাপ ট্রফি (Photo: Twitter/@cricketworldcup)

বিশ্বকাপ ক্রিকেটে যে দশটি দল এবার অংশ নিচ্ছে তাদের জন্য মােট পুরস্কার মূল্য রাখা হয়েছে ১ কোটি ৪০ লাখ মার্কিন ডলার। এই বিপুল পরিমাণ অর্থের মধ্যে শুধু চ্যাম্পিয়ন দলকেও দেওয়া হবে ৪৮ লাখ মার্কিন ডলার। রানার্স দল পাবে ২২ লাখ মার্কিন ডলার। যে দুটি দল সেমি ফাইনালে হেরে যাবে তাদের জন্য রাখা হয়েছে ১১ লাখ ১০০ মার্কিন ডলার।

শুধু টুর্নামেন্টে অংশ নেওয়ার জন্য দশটি দলের প্রত্যেককে ৫ লাখ মার্কিন ডলার দেওয়া হবে আলাদাভাবে। এবারের ফরম্যাটে প্রাথমিক গ্রুপ লিগে প্রতিটি দলকে প্রত্যেকের বিরুদ্ধে খেলতে হচ্ছে বলে লিগ পর্যায়ে ম্যাচের সঙ্গে ৪৫টি।

ইংল্যান্ড যেহেতু উদ্যোক্তাদের তাই তারা সরাসরি বিশ্বকাপ খেলার অধিকার পেয়েছে। পরের সাতটি দল আইসিসি একদিনের ম্যাচের র‍্যাঙ্কিংয়ে প্রথম সাতটি স্থানে রাখার জন্য বিশ্বকাপ খেলার অধিকার পেয়েছে। নবম ও দশম স্থান দুটির জন্য আইসিসি যে কোয়ালিফাইং টুর্নামেন্টের ব্যবস্থা করেছিল ২০১৮ সালের মার্চ মাসে সেখান থেকে ওয়েস্ট ইন্ডিজ এবং আফগানিস্তান বিশ্বকাপ খেলার অধিকার অর্জন করেছে। ঘটনা হল ১৯৮৩ সালের পর এই প্রথম বিশ্বকাপ ক্রিকেটে জিম্বাবােয়ে নেই।

আইসিসি জানিয়েছে বিশ্বকাপ ট্রফিটির ওজন ১১ কিলােগ্রাম বা ২৪.২৫ পাউন্ড এবং উচ্চতা ৬.৫০ মিলিলিটার। এবার নিয়ে পঞ্চমবার বিশ্বকাপের ফাইনাল হবে লর্ডস মাঠে। এর আগে ১৯৭৫, ১৯৭৯, ১৯৮৩ এবং ১৯৯৯ সালে ফাইনাল হয়েছিল লর্ডসে কারণ ইংল্যান্ডই হয়েছিল উদ্যোক্তা দেশ বিশ্বকাপের ইতিহাসে জয়ের শতাংশ হিসেবে অস্ট্রেলিয়ার ধারে কাছে কেউ নেই।

তারা ৭৪ শতাংশ জয় ছাড়াও তারা বিশ্বকাপ জিতেছে। আইসিসি জানাচ্ছে বিশ্বকাপ ক্রিকেটে শ্রীলঙ্কার উইকেটরক্ষক কুমার সাঙ্গাকারা ৫৪ জনকে আউট করেছেন যে নজির আর কারও নেই। তেমনই অস্ট্রেলিয়ার ফাস্ট বােলার গ্লেন ম্যাকগ্রা বিশ্বকাপে মােট ৭১টি উইকেট নিয়েছেন এবং কোনও একটিমাত্র বিশ্বকাপে সবচেয়ে বেশি উইকেট পাওয়ার রেকর্ডও রয়েছে গ্লেন ম্যাকগ্রার।

বিশ্বকাপের ইতিহাসে উইকেটের অংশীদারী বা পার্টনারশিপে সবচেয়ে বেশি রান তােলার নজির ওয়েস্ট ইন্ডিজের ক্রিস গেইল ও মারলন স্যামুয়েলসের। জিম্বাবােয়ের বিরুদ্ধে তারা জুটিতে ৩৭২ রান করেছিলেন। যদিও বিশ্বকাপের ইতিহাসে কোনও একটি টুর্নামেন্টে সবচেয়ে বেশি রান এবং সবচেয়ে বেশি শতরানের রেকর্ড রয়েছে ভারতের শচিন তেন্ডুলকরের কিন্তু বিশ্বকাপে ব্যক্তিগতভাবে সর্বোচ্চ রানের নজির এখনও নিউজিল্যান্ডের মার্টিন গুপটিলের।

২০১৫ সালের ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে গুপটিল ২৩৭ রান করেছেন। বিশ্বকাপ প্রতিবার যে দেশে হয় সেখানেই উদ্বোধনী অনুষ্ঠান হয়ে থাকে। কিন্তু অস্ট্রেলিয়া এবং নিউজিল্যান্ড ২০১৫ সালে যৌথভাবে বিশ্বকাপ সংগঠনের দায়িত্ব পাওয়ার পর দুটি দেশেই একবার করে বিশ্বকাপের উদ্বোধনী অনুষ্ঠান হয়েছিল।

যদিও ১৯৮৭ সালে ভারত, পাকিস্তান ও শ্রীলঙ্কা যৌথভাবে বিশ্বকাপের আয়ােজন করলেও উদ্বোধনী অনুষ্ঠান শুধু হয়েছিল ভারতেই। নেদারল্যান্ডের নােলান ক্লার্ক সবচেয়ে বেশি বয়সে বিশ্বকাপ খেলার নজির গডেন ১৯৯৬ সালে। ৪৭ বছর ২৫৭ দিন বয়সে ক্লাব বিশ্বকাপ ক্রিকেট খেলতে নেমেছিলেন। বিশ্বকাপের ইতিহাসে প্রথম তিনবার খেলা হয়েছিল ৬০ ওভার মেয়াদী। কিন্তু ১৯৮৭ সাল থেকে খেলার মেয়াদ কমিয়ে ৫০ ওভার করে দেওয়া হয়।