আফগান ইস্যুতে কেন্দ্রের সর্বদল বৈঠকে অংশ নেবে তৃণমূল

সােমবার নবান্নে একথা জানালেন খােদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে যােগ দিতে আগামী ২৬ আগস্ট বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠকে যাবে তৃণমূল।

Written by SNS Delhi | August 24, 2021 3:40 pm

তৃণমূল (File Photo: IANS)

আফগান ইস্যুতে কেন্দ্রের ডাকা সর্বদল বৈঠকে উপস্থিত থাকবে তৃণমূল। সােমবার নবান্নে একথা জানালেন খােদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। এই বৈঠকে যােগ দিতে আগামী ২৬ আগস্ট বৃহস্পতিবার সর্বদলীয় বৈঠকে যাবে তৃণমূল। মুখ্যমন্ত্রী এদিন একথাও জানিয়েছেন আফগানিস্তান ইস্যুতে ভারত সরকাৱে সঙ্গে যৌথভাবে কাজ করবে রাজ্য।

এই মুহূর্তে আন্তর্জাতিক রাজনীতির সবচেয়ে বড় সংকট আফগানিস্তানে তালিবানি শাসনের বাড়বাড়ন্ত। বিষয়টি নিয়ে চিন্তিত ভারতও। কারণ তালিবানি জঙ্গি অধ্যুষিত রাষ্ট্রে ভারতীয় নাগরিকদের নিরাপত্তা নিয়ে চিন্তিত ভারত।

এই অবস্থায় আফগানিস্তানে থাকা ভারতীয়দের উদ্ধার এবং একাধিক ইস্যুতে আগামী ২৬ আগস্ট সর্বদল বৈঠকের ডাক দিয়েছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। সােমবার টুইট করে এই সংবাদ জানিয়েছেন ভারতের বিদেশমন্ত্রী এস জয়শঙ্কর।

তিনি টুইটে লিখেছেন, প্রধানমন্ত্রী বিদেশে মন্ত্রককে নির্দেশ দিয়েছে সংসদে সব দলের নেতাকে আফগান পরিস্থিতি সম্পর্কে জানাতে। সংসদীয় মন্ত্রী প্রহ্লাদ যােশী টুইটে জানিয়েছেন ২৬ আগস্ট সকাল এগারােটায় বৈঠক বসবে। সেখানে বিদেশ মন্ত্রক সামগ্রিক পরিস্থিতি সম্পর্কে রাজনৈতিক ব্যক্তিত্বদের অবহিত করবে।

সূত্রের খবর, কেবল আটকে পড়া ভারতীয়দের ফেরানােই নয়, আফগানিস্তানে ভারতীয় বিনিয়ােগ রক্ষা এবং প্রতিরক্ষা সংক্রান্ত বিষয়ে আলােচনা হবে বৈঠকে। এছাড়া আগামীদিনে তালিবানের সঙ্গে সম্পর্ক কোন খাতে বইবে, তা ঠিক করতেও বিরােধী দলনেতাদের সঙ্গে আলােচনা করতে চাইছেন প্রধানমন্ত্রী।

এই মুহুর্তে কাবুলের হামিদ কারজাই আন্তর্জাতিক বিমানবন্দর থেকে ভারতীয় নাগরিকের ফেরানাের কাজ করছে নয়াদিল্লি। কাবুল বিমানবন্দর থেকে রােজ দু’টি করে বিমানে এয়ার লিফট করা হচ্ছে। ভারত সরকার আগেই আফগানিস্তানে বসবাসকারী হিন্দু ও শিখ সম্প্রদায়ের পাশে দাঁড়ানাের কথা জানিয়েছে।

পাশাপাশি আফগানিস্তানে বসবাসকারীদের পাশেও ভারত বন্ধুর মতাে থাকার অঙ্গীকার করেছে। পশ্চিমবঙ্গেরও বেশ কিছু মানুষ প্রায় প্রতিদিনই ফিরে আসছেন তাদের বাড়িতে। এই অবস্থায় আগামী ২৬ তারিখের সৰ্বল বৈঠকে অবশ্যই অংশ নেবে তৃণমূল।

সোমবার একথা স্পষ্ট করে দিয়েছেন মুখ্যমন্ত্রী। তিনি একথাও জানিয়েছেন, বিদেশনীতি মেনেই রাজ্য কেন্দ্রের সঙ্গে সম্পূর্ণ সহযােগিতা করবে এই আন্তর্জাতিক ইস্যুতে। মুখ্যমন্ত্রী বলেন, রাজ্যবাসীকে ফোনাে নিয়ে বাংলার আলাদা করে কিছু করার নেই। যা খোঁজখবর নেওয়ার নেওয়া হচ্ছে। আটকে পড়াদের তালিকা কেন্দ্রের কাছে পৌছে দেওয়া হচ্ছে। পরিস্থিতির দিকে নজর রাখা হচ্ছে।

প্রসঙ্গত বিভিন্ন বিষয়ে কেন্দ্রের সঙ্গে মতানৈক্য হয় রাজ্যের। এমনকী কোভিড মােকাবিলা করার জন্যও কেন্দ্রের ডাকা সব বৈঠকে অনেকসময়ই অংশ নেন না মুখ্যমন্ত্রী। তবে আফগানিস্তান ইস্যুটি এতটাই সংকটজনক এবং গুরুত্বপূর্ণ যে যৌথভাবে কাজের জন্য হাত বাড়াচ্ছে রাজ্য সরকার।