প্রশান্ত কিশােরের কংগ্রেসে যােগ দেওয়া নিয়ে জল্পনা তুঙ্গে

প্রশান্ত কিশাের কি কংগ্রেসে যােগ দেবেন? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে জাতীয় রাজনীতিতে। বেশ কয়েক মাস ধরে এই সম্ভাবনা দানা বেঁধেছে।

Written by SNS Delhi | September 2, 2021 3:06 am

প্রশান্ত কিশাের (File Photo: IANS)

প্রশান্ত কিশাের কি কংগ্রেসে যােগ দেবেন? এই প্রশ্নই ঘুরপাক খাচ্ছে জাতীয় রাজনীতিতে। বেশ কয়েক মাস ধরে এই সম্ভাবনা দানা বেঁধেছে। পশ্চিমবঙ্গ বিধানসভা নির্বাচনে বিজেপিকে রুখে দেওয়ার পর প্রশান্ত কিশােরকে ঘিরে নতুন করে আগ্রহ দেখাতে শুরু করেছে কংগ্রেসও।

তবে, প্রশান্ত কিশাের কংগ্রেসে যােগ দিলে তার জন্য আলাদা একটি পদ তৈরি করা হতে পারে, যদিও বিশেষ পদ দেওয়ার বিষয়ে কংগ্রেসের শীর্ষ নেতৃত্ব দ্বিধা বিভক্ত। উল্লেখ্য, চলতি বছরের সনিয়া গান্ধি ও রাহুল গান্ধির সঙ্গে প্রশান্ত কিশােরের বৈঠকের পর তার কংগ্রেসে যােগদানের সম্ভাবনা নিয়ে জল্পনা তৈরি হয়।

যদিও কংগ্রেস ও প্রশান্ত কিশােরের তরফে এই বিষয়ে নিশ্চিত করে কোনও কিছু বলা হয়নি। তবে, সর্বভারতীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যাচ্ছে, প্রশান্ত কিশাের কংগ্রেসে যােগ দিলে তাকে কী পদ দেওয়া যেতে পারে, বিশেষ সেই পদ কী? সেই নিয়ে আলােচনা শুরু হয়েছে কংগ্রেস শীর্ষ নেতৃত্বের মধ্যে।

অনেকে বলছেন, প্রশান্ত কিশাের কংগ্রেসে যােগ দিলে কংগ্রেসের প্রয়াত প্রাক্তন রাজ্যসভার সাংসদ আহমেদ প্যাটেলের বিশেষ পদ’টি তাকে দেওয়া হতে পারে। কারণ, আহমেদ প্যাটেলই ছিলেন সনিয়া গান্ধির রাজনৈতিক পরামর্শদাতা।

আগামী দিনে যদি প্রশান্ত কিশাের কংগ্রেসে যােগ দেন, তাহলে আহমেদ প্যাটেলের মতাে একটি বিশেষ গুরুত্বপূর্ণ পদ বা সমতুল্য পদ পিকে’কে দেওয়া হতে পারে। এর পাশাপাশি ২০২৪ সালের নির্বাচনের কথা মাথায় রেখে ভােট পরিচালনা করার জন্য আলাদা করে নতুন একটি পদ সৃষ্টি করা হতে পারে প্রশান্ত কিশােরের জন্য।

এই নিয়ে কংগ্রেসের শীর্ষ নেতাদের তাদের মতামত জানাতে বলা হয়েছে। কংগ্রেস শীর্ষ নেতাদের যে বৈঠকে এই মতামত দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল, সেই বৈঠক ডেকেছিলেন ভি সি বেণুগােপাল। সেই বৈঠকে এ কে অ্যান্টনি, জয়রাম রমেশ, দিগ্বিজয় সিং, তারিক আনােয়ার ছাড়াও প্রিয়াঙ্কা গান্ধি উপস্থিত ছিলেন বলে জানা গেছে