ছত্তিশগড়ে প্রথা মেনে তেঁতুল পাতা ও হলুদ চাল দিয়ে ভোটারদের উৎসাহিত করছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা

Written by SNS May 5, 2024 8:58 pm

রায়পুর, ৫ মে: ছত্তিশগড়ে ভোটারদের ভোট দানে অংশগ্রহণে উৎসাহিত করছে স্বনির্ভর গোষ্ঠীগুলি। তেঁতুল পাতা, হলুদ চাল নিয়ে তাঁরা বাড়ি বাড়ি গিয়ে ভোটারদের ভোট প্রক্রিয়ায় অংশগ্রহণের আবেদন জানাচ্ছেন। এভাবে বলরামপুর জেলায় তৃতীয় দফার লোকসভা নির্বাচনে ভোটারদের বেশি করে ভোট কেন্দ্রে যাওয়ার আমন্ত্রণ জানাচ্ছেন স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা। বিষয়টি জাতীয় স্তরে সংবাদ শিরোনাম এসেছে। এবং বহু চর্চিত বিষয় হয়ে দাঁড়িয়েছে। এদিন এই উদ্যোগের অংশ হিসেবে স্বনির্ভর গোষ্ঠীর মহিলারা প্রতিটি বাড়িতে যাচ্ছেন। তৃতীয় দফার নির্বাচনে রাজ্যের সর্বাধিক ভোটারদের উৎসাহিত করতেই বাড়ির মহিলাদের তেঁতুল পাতা এবং হলুদ চাল বিতরণ করছেন।

প্রসঙ্গত আগামী ৭ মে তৃতীয় দফার ভোটগ্রহণ। তাঁর আগে বুথে যাতে মহিলা ভোটারের সংখ্যা বাড়ে এবং রাজ্যে ভোটগ্রহণের শতকরা হার বৃদ্ধি পায় সেজন্য এই উদ্যোগ নিচ্ছেন বলে জানা গিয়েছে। বলরামপুর জেলার স্বনির্ভর গোষ্ঠীর মহিলাদের এই প্রচেষ্টা শুধুমাত্র গ্রামবাসীদের মধ্যে উদ্দীপনা সৃষ্টি করেছে তা নয়, বরং গণতান্ত্রিক মূল্যবোধের প্রচারে স্বনির্ভর গোষ্ঠীর শক্তিশালী ভূমিকা লক্ষ্য করা যাচ্ছে।

এবিষয়ে সংবাদ সংস্থার সঙ্গে কথা বলার সময়, এই সমস্ত-মহিলা স্ব-সহায়ক গোষ্ঠীগুলির মধ্যে বিমলা সিং নামে এক সদস্য, এই উদ্যোগের তাৎপর্য ব্যাখ্যা করতে গিয়ে বলেছেন, “আমরা বাড়ি বাড়ি যাচ্ছি, উৎসাহিত করার জন্য ভোটারদের কাছে তেঁতুল পাতা এবং হলুদ চাল উপহার দিচ্ছি। যেহেতু সকাল ৭টায় ভোটগ্রহণ শুরু হবে, তাই ভোটকেন্দ্রে সর্বাধিক সংখ্যক ভোটারকে অংশগ্রহণের জন্য আমরা এই বস্তুগুলি তাঁদের দিচ্ছি। যা আমাদের সাংস্কৃতিক ঐতিহ্যের মধ্যে পড়ে। এটি বিবাহ বা আমাদের সম্প্রদায়ের অনুষ্ঠানে মানুষকে আমন্ত্রণ জানানোর মতো। এর চেয়ে ভালো বা আনন্দের কাজ আর কী হতে পারে?”

জেলা প্রশাসনও স্বনির্ভর গোষ্ঠীর এই উদ্যোগে সম্পূর্ণ সমর্থন জানিয়েছে। জেলা নোডাল অফিসার রায়না জামিল গ্রামের ভোটারদের কাছে পৌঁছানোর জন্য এই ধরণের ঐতিহ্যগত পদ্ধতির ওপর গুরুত্ব দিয়েছেন।

তিনি বলেন, “নির্বাচন আসন্ন, ৭ মে ভোট হওয়ার কথা। নির্বাচনী প্রক্রিয়ায় জনসম্পৃক্ততা বাড়াতে এবং ভোটারদের অংশগ্রহণকে উৎসাহিত করার জন্য, আমরা জেলা প্রশাসনের পক্ষ থেকে সমস্ত গ্রাম পরিষদে পরিবেশ বান্ধব আমন্ত্রণপত্র পাঠিয়েছি। যেহেতু তেঁতুলের পাতা ঐতিহ্যগতভাবে এখানে ব্যবহার করা হয় এবং স্থানীয় সংস্কৃতি এবং ঐতিহ্যগত অভ্যাসের প্রচলিত রীতি রয়েছে, সেজন্য আমরা ভোটকেন্দ্রে লোকেদের আমন্ত্রণ জানাতে এই পদ্ধতিকে কাজে লাগাচ্ছি। আমরা চাই, জনগণ বেশি সংখ্যায় উপস্থিত হোক। কোনও ভয় বা বাধা ছাড়াই তাঁদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করুক।” জামিল এএনআই-কে বলেছেন, “আমরা বাড়ি বাড়ি যাচ্ছি। মানুষকে হলুদ চাল ও তেঁতুলের পাতা দিয়ে সকাল সকাল বাড়ি থেকে বেরিয়ে ভোটদানে অংশগ্রহণের জন্য আমন্ত্রণ জানাচ্ছি। আগে ৭ মে ভোট।”

উল্লেখ্য, বর্তমান লোকসভা নির্বাচনে প্রথম দুই দফায় ছত্তিশগড়ে ১১টি লোকসভা আসনে ভোটগ্রহণ। বস্তারের ভোটাররা, যেটিকে এখনো পর্যন্ত নকশাল ঘাঁটি হিসাবে পরিচিত, গত ১৯ এপ্রিল সেখানকার ভোটাররা তাঁদের ভোটাধিকার প্রয়োগ করেছে। রাজনন্দগাঁও, মহাসমুন্দ এবং কাঙ্কেরের জন্য ২৬ এপ্রিল দ্বিতীয় দফায় ভোটগ্রহণ হয়। আগামী ৭ মে রাজ্যের নির্ধারিত তৃতীয় দফার ভোটগ্রহণ করা হবে রায়পুর, দুর্গ, বিলাসপুর, সুরগুজা, রায়গড়, জাঙ্গির-চাম্পা এবং কোরবা কেন্দ্রে।