বৈঠকে রাশিয়া ও পাকিস্তান

আফগানিস্তানে দ্রুত পট পরিবর্তন হচ্ছে। সংবাদ সূত্রে জানা যাচ্ছে, আজ মঙ্গলবার রাশিয়ার রাষ্ট্রদূত তালিবান নেতৃত্বের সঙ্গে দেখা করতে পারেন।

Written by SNS Kabul | August 17, 2021 4:06 pm

প্রতিনিধিত্বমূলক ছবি (Photo: IANS)

আফগানিস্তানে দ্রুত পট পরিবর্তন হচ্ছে। সংবাদ সূত্রে জানা যাচ্ছে, আজ মঙ্গলবার রাশিয়ার রাষ্ট্রদূত তালিবান নেতৃত্বের সঙ্গে দেখা করতে পারেন। সেই সঙ্গে পাকিস্তান সরকারের সঙ্গে আলােচনায় বসতে ইসলামাবাদে সােমবারই পৌঁছে গিয়েছেন তালিবানদের একটি প্রতিনিধি দল আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে চলতি সপ্তাহে দ্বিতীয়বার ভারতের সভাপতিত্বে রাষ্ট্রপুঞ্জে বৈঠক হতে চলেছে।

আফগানিস্তানের প্রেসিডেন্ট আশরফ গনি দেশ ছাড়ার পর নাগরিকদের কাবুল থেকে ফিরিয়ে আনার জন্য তৎপর হয়ে উঠেছে আমেরিকা, ব্রিটেন, ফ্রান্স, অস্ট্রেলিয়া, ভারত সহ বহু দেশ। ব্রিটেন আফগানিস্তানের পরিস্থিতি নিয়ে সােমবার জরুরি বৈঠক ডেকেছে।

সংবাদ সংস্থা জানাচ্ছে, ব্রিটেনের প্রতিরক্ষা মন্ত্রী ওখানকার পরিস্থিতি জানার জন্য রাজনৈতিক বিশেষজ্ঞ হওয়ার প্রয়ােজন নেই বলে জানিয়েছেন। আফগানিস্তানে ব্রিটেন এবং ন্যাটো সেনা পাঠানাের ব্যাপারে চিন্তাভানা করছে কিনা, এমনই এক প্রশ্নের উত্তরে ব্রিটেনের প্রতিরক্ষামন্ত্রী জানিয়েছেন, এ ব্যাপারে কোনও আলােচনা হয়নি।

ভাবনা চিন্তারও প্রয়ােজন নেই। আমরা সেনা পাঠাচ্ছি না। অন্যদিকে আফগানিস্তানের পরিস্থিতি ক্রমশ খারাপ হচ্ছে। সে কারণে জার্মানি। তাদের দেশের নাগরিকদের দেশে ফেরানাের সিদ্ধান্ত নিয়েছে। একই অবস্থা অন্যান্য দেশ গুলির।