বিক্ষুব্ধ বিধায়কদের সমন পাঠিালেন অধ্যক্ষ রমেশ কমার

কর্নাটকে কংগ্রেস-জেডি (এস) জোট সরকারের অনুরােধে বিক্ষুব্ধ বিধায়কদের সমন পাঠালেন বিধানসভার অধ্যক্ষ রমেশ কমার।

Written by SNS Bengaluru | July 23, 2019 3:01 pm

কর্ণাটক বিধানসভা। (File Photo: IANS)

কর্নাটকে কংগ্রেস-জেডি (এস) জোট সরকারের অনুরােধে বিক্ষুব্ধ বিধায়কদের সমন পাঠালেন বিধানসভার অধ্যক্ষ রমেশ কমার । ওই বিধায়কদের বহিষ্কার করার জন্য অধ্যক্ষকে অনুরােধ জানিয়েছে জোট সরকার।

বিক্ষুব্ধ বিধায়কদের কাছে সমন পাঠিয়ে সােমবার আস্থা ভােট আটকাতে পারলেন কুমারস্বামীর সরকার। যদিও সরকারের ওপর সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে চাপ কমার কোনও সম্ভাবনা দেখা যাচ্ছে না।

সােমবার সন্ধ্যায় রাজ্যপাল বাজুভাই বালার সঙ্গে মুখ্যমন্ত্রী কুমারস্বামী সাক্ষাৎ করতে পারেন বলে সূত্রের খবর। আস্থাভােটের আগে মুখ্যমন্ত্রী পদ থেকে তিনি ইস্তফা দিতে পারেন বলে রাজ্য রাজনীতিতে জল্পনা চলছে।

ইয়েদুরাপ্পাও জোট সরকার আসার আগে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণে ব্যর্থ হওয়ায় মুখ্যমন্ত্রী পদ থেকে ইস্তফা দিয়েছিলেন। একই পথে কুমারস্বামীর ভাগ্য এগােচ্ছে বলে মনে করছে রাজনৈতিক মহল।

সকালেই অধ্যক্ষ রমেশ কমার জানিয়েছিলেন আস্থা ভােটে সামিল হবে কংগ্রেস-জেডি (এস) সরকার। বিক্ষুব্ধ বিধায়কদের জেডি (এস) সরকার বিধানসভায় আসার নির্দেশ দেওয়ার জন্য অধ্যক্ষকে জানয়।

বিজেপি তাঁদের ওপর কীভাবে চাপ সৃষ্টি করছে বিধানসভায় এসে তাদের জানাক বলে দাবি করেন মুখ্যমন্ত্রী।

সােমবার সন্ধ্যা ৬টার মধ্যে আস্থা ভােট সম্পন্ন করতে নির্দেশ দেন অধ্যক্ষ রমেশ কুমার। বিজেপির জাতীয় সাধারণ সম্পাদক মুরলীধর রাও বলেন, গণতন্ত্রকে হত্যা করছে কংগ্রেস-জেডি (এস) সরকার।

বিক্ষুব্ধ ১৫ বিধায়কের ওপর জোরাজুরি করা যাবে না। সুপ্রিম কোর্টে জানিয়ে দেওয়া সত্ত্বেও তারা এই আবেদন করতে পারে না। জোট সরকার এখন সংখ্যালঘু হয়ে পড়েছে।

কর্নাটকের মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী বিক্ষুব্ধ বিধায়কদের ফিরে এসে বিজেপির মুখােশ খােলার জন্য আবেদন করেছেন। বিজেপিকে নিশানা করে কুমারস্বামী জানিয়েছেন, ওরা ক্ষমতায় আসার জন্য বিধায়কদের দল থেকে সরিয়ে নিয়ে এসেছে।

তবে বিক্ষুব্ধ বিধায়করা এখনও পর্যন্ত জেডি (এস) বা কংগ্রেসের ডাকে সারা দেননি। বহুজন সমাজ পার্টি নেত্রী মায়াবতী দলের একমাত্র বিধায়ক এন মহেশকে জোট সরকারের সমর্থন দেওয়ার নির্দেশ দিয়েছেন। এতে স্বস্তি পেয়েছে সরকার।

রবিবার মুখ্যমন্ত্রী এইচ ডি কুমারস্বামী জানিয়েছেন, তিনি ক্ষমতায় থাকার জন্য লালায়িত নন। আস্থা ভােটের সময় চেয়ে তাঁরা গােটা দেশকে দেখিয়ে দিতে চাইছেন মুখে আদর্শের কথা বললেও কীভাবে দেশের গণতন্ত্রকে ধ্বংস করছে বিজেপি।

রাজ্যপাল বাজুভাই বালার দিন বেঁধে দেওয়ার পরও শুক্রবার আস্থা ভােট হয়নি কর্নাটক বিধানসভায়। মুখ্যমন্ত্রী কুমারস্বামী এবং জোটের অন্য নেতাদের দীর্ঘ ভাষণের পর সভা মুলতুবি হয়ে যায়।