৫০-৫০ সূত্রে কোনও চুক্তি হয়নি, বিজেপি মহারাষ্ট্রে পাঁচ বছরের জন্য জোট সরকারকে নেতৃত্ব দেবে : দেবেন্দ্র ফড়নবিশ

ভোটের ফলাফলের পরে মুম্বইয়ের কিছু অংশে আদিত্য ঠাকরেকে “ভবিষ্যতের মুখ্যমন্ত্রী” বলে অভিহিত করে পোস্টার দেখা দিয়েছে।

Written by SNS New Delhi | October 29, 2019 5:28 pm

উদ্ধব ঠাকরে, অমিত শাহ ও দেবেন্দ্র ফড়নবিশ। (Photo: IANS)

ঘটনার এক আকর্ষণীয় মোড় ঘটিয়ে মঙ্গলবার মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ বলেছেন যে মিত্র শিবসেনা ৫০:৫০ আবর্তনীয় মুখ্যমন্ত্রী পদ দাবী করার মতো কোনও সূত্র নেই।

ফড়নবিশ বলেছেন, বিজেপি সভাপতি অমিত শাহ বলেছেন শিবসেনার কাছে মুখ্যমন্ত্রী পদ নিয়ে কিছুই সিদ্ধান্ত নেওয়া হয়নি, এমনকি জোটের কোনও সূত্র এখনও ঠিক করা হয়নি।

“শিবসেনা এখনও কোনও দাবি করেনি। তারা যদি দাবি করে, আমরা সেই বিষয়ে সিদ্ধান্ত নেব,” ।

গণমাধ্যমকে উদ্দেশ্য করে মুখ্যমন্ত্রী আশ্বাস দিয়েছেন যে মহারাষ্ট্রে বিজেপি নেতৃত্বাধীন সরকার হবে।

তিনি জোর দিয়ে বলেছেন যে বিজেপি পাঁচ বছরের জন্য মহাযুতি (জোট)-এর একটি স্থিতিশীল এবং দক্ষ সরকার পরিচালনা করবে।

সরকার গঠনের বিষয়ে ক্ষমতাসীন দুই দলের নেতারা, (ভারতীয় জনতা পার্টি এবং শিবসেনা) সোমবার মুম্বাইয়ে মহারাষ্ট্রের রাজ্যপাল ভগত সিং কোশিয়রের সাথে আলাদাভাবে সাক্ষাত করেন।

রাজ্যপালের সাথে প্রথম সাক্ষাত করেছিলেন বিদায়ী মন্ত্রিসভার শিবসেনার পরিবহণ মন্ত্রী দিবাকর রাওতে, তার পরে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফাদনভিস।

উল্লেখ্য, ২৪ অক্টোবর বিধানসভা ফলাফল ঘোষণার চার দিন পরই বিজেপি এবং শিবসেনা সরকার গঠনের বিষয়ে দু’দলের মধ্যে টানাপড়েন শুরু হয়।

ফাদনাভিস যখন আত্মবিশ্বাসের সাথে বলেছেন যে বিজেপি-সেনা ‘মহাযুতি’ (মহাজোট) ক্ষমতায় ফিরে আসবে, মিত্র সেনা ৫০-৫০ দাবি তুলেছে।

শিবসেনা এর আগে শনিবার মহারাষ্ট্রে ৫০-৫০ আসন ভাগাভাগির সূত্র নিয়ে বিজেপির কাছে লিখিত আশ্বাস চেয়েছিল।

শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরের বাসভবন ‘মাতোশ্রী’-তে দলের ৫৬জন নব-নির্বাচিত বিধায়কদের একটি সভা অনুষ্ঠিত হয়েছিল, যেখানে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে বিজেপির লেটারহেডের উপর একটি চিঠি এবং প্রবীণ নেতৃত্বের স্বাক্ষরিত হওয়া উচিত যেখানে ৫০-৫০ জোটের চুক্তি নিশ্চিত করার কথা বলা হবে যা এই বছরের শুরুর দিকে লোকসভা ভোটের আগে ঠাকরে এবং স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের মধ্যে কথা হয়েছিল।

শিবসেনা আরও একটি দাবি করেছে যে উভয় মিত্রকেই প্রতি আড়াই বছরের জন্য সরকার পরিচালনার সুযোগ দেওয়া উচিত যাতে শিবসেনারও একজন মুখ্যমন্ত্রী থাকতে পারেন।

শিবসেনার বিধায়ক প্রতাপ সারনায়ক বলেন, “আমাদের বৈঠকে সিদ্ধান্ত নেওয়া হয়েছিল যে অমিত শাহ যেমন লোকসভা নির্বাচনের আগে ৫০-৫০ সূত্রের প্রতিশ্রুতি দিয়েছিলেন, তেমনি উভয় মিত্র জোটকে প্রতি ২.৫ বছর ধরে সরকার পরিচালনার সুযোগ দেওয়া উচিত যাতে শিবসেনারও একজন মুখ্যমন্ত্রী থাকতে পারেন। উদ্ধব ঠাকরের বিজেপির কাছ থেকে লিখিতভাবে এই আশ্বাস পাওয়া উচিত,”।

ভোট গণনার দিন শিবসেনা বিজেপিকে ৫০-৫০ জোটের সূত্রটি স্মরণ করিয়ে বলেছিল যে এটি বাস্তবায়নের সময় এসেছে।

সংবাদ সম্মেলনে শিবসেনা প্রধান উদ্ধব ঠাকরে বলেছেন, “অমিত শাহ আমার বাড়িতে এলে আমরা ৫০-৫০ আসনের সূত্রে পৌঁছেছিলাম, এখন সেই সূত্রটি বাস্তবায়নের সময় এসেছে।”

তিনি বলেন, “মূল প্রশ্নটি হ’ল, কে হবেন মুখ্যমন্ত্রী?”

ভোটের ফলাফলের পরে মুম্বইয়ের কিছু অংশে আদিত্য ঠাকরেকে “ভবিষ্যতের মুখ্যমন্ত্রী” বলে অভিহিত করে পোস্টার দেখা দিয়েছে, যাতে ইঙ্গিত পাওয়া যাচ্ছে সেনা কর্মীরা আদিত্যকেই চান মুখ্যমন্ত্রী পদে।

তবে মুখ্যমন্ত্রী দেবেন্দ্র ফড়নবিশ জুনিয়র ঠাকরেকে মুখ্যমন্ত্রী পদ দিতে অনিচ্ছুক তা তিনি প্রকাশ করেছেন, তবে বলেছেন যে তাঁর ডেপুটি পদে আদিত্য থাকতে পারে।

বিজেপি-সেনা জোট মহারাষ্ট্রে প্রায় ১৬০টি আসন লাভ করেছে, যা তাদের ২০০-পার করার প্রত্যাশার চেয়ে কম।