রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের বৈঠকে যাচ্ছেন মােদি

রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পেয়েছে ভারত। সােমবার থেকেই সেই দায়িত্ব পালন শুরু করার আগে শুক্রবারই দায়িত্বভার বুঝে নিয়েছে ভারত।

Written by SNS Delhi | August 2, 2021 3:36 pm

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি (Photo: IANS)

আগস্ট মাসের জন্য রাষ্ট্রসংঘের নিরাপত্তা পরিষদের সভাপতির দায়িত্ব পেয়েছে ভারত। সােমবার থেকেই সেই দায়িত্ব পালন শুরু করার আগে শুক্রবারই দায়িত্বভার বুঝে নিয়েছে ভারত। পরিষদের একটি বৈঠকে সভাপতিত্ব করবেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি।

এই প্রথম ভারতের কোনও প্রধানমন্ত্রী এমন দায়িত্ব পালন করবেন। রাষ্ট্রসংঘে ভারতের প্রাক্তন রাষ্ট্রদূত সৈয়দ আকবরুদ্দিন রবিবার একথা জানিয়েছেন।

ইতিমধ্যেই রাষ্ট্রসংঘে ভারতের রাষ্ট্রদূত টিএস তিরুমূর্তি জানিয়েছেন, ভারতকে ফ্রান্স যেভাবে সমর্থন জানিয়েছে সেজন্য ভারতের তরফে ফ্রান্সকে ধন্যবাদ জানানাে হচ্ছে।

এদিকে এই এক মাস ভারতের মুখ্য অ্যাজেন্ডা কী হতে চলেছে তা নিয়েও জল্পনা শুরু হয়েছে। শুক্রবারই অবশ্য ভারতের তরফে সভাপতির দায়িত্ব নেওয়ার পরই জানিয়ে দেওয়া হয়েছে সমুদ্রপথে সুরক্ষা, শান্তি বজায় রাখা, সন্ত্রাসবাদ বিরােধিতার মতাে ইস্যুতে সরব হবে ভারত।

নিরাপত্তা পরিষদ থেকে ভিডিও বার্তায় তিরুমূর্তি জানিয়েছেন, ‘আগস্টে ভারতের সভাপতিত্বের সময়কালে তিনটি উচ্চস্তরের বৈঠকের আয়ােজন করা হবে। সেগুলি হবে সমুদ্রপথে সুরক্ষা, শান্তি বজায় রাখা, সন্ত্রাসবাদ বিরােধিতা বিষয়ক।

ভারতে নিযুক্ত ফরাসি রাষ্ট্রদূত এমানুয়েল লেনাইন জানিয়েছেন, ফ্রান্সের হাত থেকে এই দায়িত্ব ভারত নেওয়ায় তারা আনন্দিত।বিভিন্ন বিষয়ে ভারতের সঙ্গে একযােগে কাজ করতে ফ্রান্স আগ্রহী বলে জানিয়েছেন তিনি।