মির্জা-মুকুল-রাজীবের ত্র্যহস্পর্শে বঙ্গ রাজনীতিতে নিম্নচাপ

একদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ বৃত্তে থাকা রাজীব কুমার পলাতক। অন্যদিকে, মুকুল রায় ঘনিষ্ঠ মির্জা গ্রেফতার। আচমকাই যেন সিবিআইয়ের ইউ টার্ন।

Written by Debashis Das Kolkata | September 30, 2019 1:49 pm

রাজীব কুমার, এসএমএইচ মির্জা, মুকুল রায়। (Photo: IANS)

একদিকে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের ঘনিষ্ঠ বৃত্তে থাকা রাজীব কুমার পলাতক। অন্যদিকে, মুকুল রায় ঘনিষ্ঠ মির্জা গ্রেফতার। আচমকাই যেন সিবিআইয়ের ইউ টার্ন। এই দুই তথ্যকে সামনে রেখে ঘুরপাক খাচ্ছে বর্তমান বাংলা রাজ্য রাজনীতি। তবে রাজনৈতিক সমীকরণেও কি কোনও পরিবর্তন আসছে? এলেই বা তা কোন পথে? এই নিয়ে জোরদার আলােচনা শুরু হয়েছে।

একদা তৃণমূলের ক্রাইসিস ম্যানেজার মুকুল রায় তিনি কি এবার নিজেও সত্যি ক্রাইসিসে? এই নিয়েও গুঞ্জন কোনও অংশে কম নয়। দেওয়ালে পিঠ ঠেকে যাওয়া অবস্থা থেকে বিভিন্ন সময়ে তৃণমূল কংগ্রেসকে ঘুরে দাঁড়াতে সাহায্য করেছিলেন এই নেতা। বর্তমানে সেই নেতাই এখন বিজেপির জাতীয় কর্মর্সমিতির সদস্য। বিজেপিতে মুকুলবাবু নিজেকে বাঁচাতে গিয়েছেন এমনই অভিযােগ শােনা যায়। এবার সেই তিনিই কি সঙ্কটে পড়তে চলেছেন? না কি শত্রুর মুখে ছাই দিয়ে সব জল্পনার অবসান ঘটিয়ে মুকুল রায় স্বমহিমায় বিজেপিতে বিরাজ করবেন তা নিয়েও চর্চা কোন অংশে কম নয়।

মুকুল রায় তৃণমূলে থাকাকালীনই সারদা কেলেঙ্কারিতে সিবিআইয়ের ডাকে সাড়া দিয়ে এই কেন্দ্রীয় গােয়েন্দা সংস্থার মুখােমুখি হয়েছিলেন। সেই সময় তিনি তদন্তে সহযােগিতার কথা বলেছিলেন। এবার সেই তিনি নারদা ইস্যুতে শনিবার সিবিআইয়ের মুখােমুখি হয়ে সেই একই কথার পুনরাবৃত্তি করেছেন। তবে এবার তিনি ষড়যন্ত্রের অভিযােগ করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে। আর এখানেই প্রশ্নটা দানা বেঁধেছে। কারণ রাজ্যের অধীনে থাকা সিআইডি নয় মুকুলবাবু মুখােমুখি হয়েছিলেন সিবিআইয়ের। ফলে মুখ্যমন্ত্রীর বিরুদ্ধে তিনি যে ষড়যন্ত্রের অভিযােগ করেছেন তা নিয়ে নতুন করে গুঞ্জন শুরু হয়েছে।

সবচেয়ে আশ্চর্যের বিষয় মুকুল রায় যেদিন সিবিআইয়ের মুখােমুখি হন সেদিন বিজেপির ছােটবড় কোনও নেতাকেই সিজিও কমপ্লেক্সের ধারেপাশে দেখা যায়নি। এখানেই শেষ নয় রবিবার নারদা কাণ্ডের পুননির্মাণের মুকুল রায়ের ফ্ল্যাটে সিবিআইয়ের হাতে গ্রেফতার হওয়া মির্জাকে নিয়ে ঘটনার পুননির্মাণের গেলে সেখানেও কোনও মুকুল অনুগামীকে দেখা যায়নি। হতে পারে তদন্তে সহযােগিতার কথা বলেছেন মুকুল সে কারণেই হয়তাে তিনি তাঁর অনুগামীদের বিরত রেখেছিলেন, সিজিও এবং তাঁর এলগিনের ফ্ল্যাটের কাছে জড়াে হতে। যদিও এই তথ্য অনেকে বিশ্বাস করতে চাইছেন না।

বিজেপি বৃত্তে মুকুল রায়ের অনুগামীর সংখ্যা নেহাতই কম নয়, যার মধ্যে বেশ কয়েকজন সাংসদ রয়েছেন। মুকুল রায় যখন মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ষড়যন্ত্রের তথ্য সামনে রাখছেন সেই সময় এই নেতার কোনও অনুগামীর কাছ থেকে কোন প্রতিক্রিয়া না আসায় জল্পনা জোরদার হয়েছে। তবে কি এবার নতুন করে বিজেপির অন্দরে মুকুল রায়কে কোণঠাসা করার চেষ্টা চলছে?

বিজেপিতে, তৃণমূল ছেড়ে আসা এই নেতাকে কোণঠাসা করার জন্য বিভিন্ন সময়ে অনেক রাজনৈতিক নেতাই সক্রিয় হয়েছিলেন। রাজ্যের পুর ও নগরােন্নয়ন মন্ত্রী এর আগে বিভিন্ন সময়ে কৌশলীও মন্তব্য করেছিলেন একটু অন্যভাবে। বলেছিলেন, বিজেপি বলতে আমরা এ রাজ্যে রাহুল সিনহা, বর্তমানে দিলীপ ঘােষদের মতাে নেতাদেরকে চিনি। এই মন্তব্যের মাধ্যমে আসলে তীরটা যে মুকুল রায়ের দিকে তা বুঝে নিতে অসুবিধা হয় না।

এদিকে বিজেপি নেতা শােভন চট্টোপাধ্যায়ের গতিপ্রকৃতিও ধোঁয়াশায় রেখেছে রাজনৈতিক মহলকে। নতুন করে শােভন পুজোর মুখে ধুতি শাড়ি বিলি করতে চেয়েছেন। ফলে শােভনকে নিয়েও রহস্য কোনও অংশে কম নয়। এমনই এক পরিস্থিতি দাঁড়িয়ে সিবিআই তদন্তের গতিপ্রকৃতি কোনদিকে প্রবাহিত হয় তার ওপর অনেক কিছু নির্ভর করছে।

অন্যদিকে ফের পুরনাে ফর্মে দেখা যাচ্ছে মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়কে। এখন তিনি আগের থেকে অনেক বেশি চনমনে। একের পর এক পুজো তিনি উদ্বোধন করছেন নিজস্ব ছন্দে। রাজ্যে পুজো উদ্বোধনে মুখ্যমন্ত্রীর ক্রেজ সবচেয়ে বেশি। পিছনের সারিতে চলে গিয়েছেন অন্য হেভিওয়েটরা। যতই এ রাজ্যে বিজেপির উত্থান ঘটুক মমতা বন্দ্যোপাধ্যায় কিন্তু হাল ছাড়তে রাজি নন। এর আগে অনেক কঠিন অবস্থা নিজস্ব ক্যারিশমায় সামাল দিয়েছেন তিনি।

তবে এবার তৃণমূল কংগ্রেসের পরিবারে পরামর্শদাতার ভূমিকায় এসেছেন প্রশান্ত কিশাের। বাংলার মাটিতে তৃণমূলকে আরও বেশি করে ছড়িয়ে দেওয়া এবং সেই সঙ্গে রাজধানীর অলিন্দে তৃণমূলের সঙ্গে অন্য রাজনৈতিক শীর্ষ নেতাদের সেতুবন্ধনের কাজটাও প্রশান্ত কিশাের করছেন বলে জানা গিয়েছে। চলতি মাসের ১৭ সেপ্টেম্বর প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদির জন্মদিনে তাঁকে শুভেচ্ছা জানানাের পাশাপাশি ১৮ সেপ্টেম্বর প্রধানমন্ত্রীর সঙ্গে চল্লিশ মিনিট বৈঠক করেছেন মমতা।

১৯ সেপ্টেম্বর স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহের সঙ্গে মমতার বৈঠক নিঃসন্দেহে গুরুত্বপূর্ণ। প্রধানমন্ত্রীকে রাজ্যের কোল ব্লক উদ্বোধনে মমতা বন্দ্যোপাধ্যায় আমন্ত্রণ জানাচ্ছেন যার সৌজনে রাজনীতির অন্যতম অঙ্গ। ফলে প্রধানমন্ত্রীর সঙ্গে বৈঠকে এনআরসি নিয়ে মমতা মুখ না খােলায় রাজ্যের বিরােধী রাজনৈতিক দলগুলির শীর্ষ নেতাদের সমালােচনার মুখে পড়তে হলেও পরের দিন কিন্তু অমিত শাহের সঙ্গে বৈঠকের পর মমতা বন্দ্যোপাধ্যায় সাংবাদিকদের মুখােমুখি হয়ে বলেন, অসমে হলেও বাংলায় এনআরসি হবে না। যদিও আগামী ১ অক্টোবর এই এনআরসিকেই সামনে রেখে নেতাজি ইন্ডােরে বক্তব্য রাখবেন অমিত শাহ।

স্বরাষ্ট্রমন্ত্রীর এই কর্মসূচির অনুমতি দিতে এবার অবশ্য টালবাহানা করেনি রাজ্য প্রশাসন। অথচ লােকসভা ভােটের সময় শুধু অমিত শাহ’ই নন বিজেপির অন্য নেতাদের হেলিকপ্টার নামার অনুমতি যথেষ্ট বিতর্কের সৃষ্টি হয়েছিল। সভার অনুমতি দেওয়া নিয়েও তরজা হাইকোর্ট পর্যন্ত গড়িয়েছিল বিভিন্ন সময়ে। এবার অমিত শাহর সভার চটজলদি অনুমতি সেই সঙ্গে সল্টলেকের বিজে ব্লকের পুজোর উদ্বোধনের পুলিশি অনুমতি পেতে সে অর্থে কোন কাঠখড়ই পুড়তে হয়নি উদ্যোক্তাদের।

তবে রাজনৈতিক বৈরতা ৬দূরে সরিয়ে রেখে সৌজন্যের রাজনীতির নতুন অধ্যায় শুরু হতে চলেছে যুযুধান দুই প্রতিপক্ষ তৃণমূল ও বিজেপির মধ্যে। লােকসভা নির্বাচনে এ রাজ্যে বিজেপির উত্থান তৃণমূলের কাছে গলার কাঁটা হলেও মুকুল রায় যে তৃণমূল কংগ্রেসকে বেকায়দায় ফেলতে বিজেপিকে একাধিক অস্ত্র হাতে তুলে দিয়েছেন সেকথা মানেন সব পক্ষই। তবে ১৮ টি আসন পাওয়া বিজেপি এবার কি নিজস্ব সংগঠনের জোরে মজবুত হতে চাইছে।

তৃণমূল থেকে বিজেপি আসা নেতাদের জন্য বিজেপি শক্তিশালী হয়েছে এই তথ্যকে পেছনে ফেলে দিয়ে নতুন করে কোনও সমীকরণ তৈরি করতে চাইছে আগামীর কথা ভেবে। আর সেই অঙ্কেই কি বিজেপির রাজ্য সভাপতি দিলীপ ঘােষ বলা শুরু করেছেন, দুর্নীতির সঙ্গে যারা জড়িত তারা দোষী প্রমাণিত হলে তার জন্য বিজেপি দায়ী নয়।

আসলে ঠিক কোন ধরণের অঙ্ককে সামনে রেখে বিজেপি এ রাজ্যে এগােতে চাইছে সেটাই রহস্যের। মুকুল ঘনিষ্ঠ মির্জার গ্রেফতারি এবং সেই সঙ্গে মুকুলের সিবিআইয়ের মুখােমুখি হওয়া এবং তারপর মমতা বন্দ্যোপাধ্যায়ের বিরুদ্ধে ষড়যন্ত্র মন্তব্য অনেক নতুন রহস্যের উপাদান তৈরি করছে। যখন সবাই ভেবেছিল রাজীব কুমার এই বুঝি গ্রেফতার হবেন সেই সময় মির্জার গ্রেফতারি অনেকটা ইউ টার্নের মতাে। সেই সঙ্গে রাজীবের সন্ধান পাওয়ার জন্য যে সিবিআই আধিকারিকরা দিল্লি থেকে কলকাতায় এসেছিলেন তাদের বড়সড় একটি টিম ফের দিল্লি ফিরে যাওয়ায় নতুন করে জল্পনা উস্কে দিয়েছে। সুপ্রিম কোর্ট আগেই বলেছে সিবিআই খাঁচায় বন্দি তােতা পাখি নয়। প্রভুর নির্দেশ মেনে সে কেন চলবে? ফলে ঠিক সিবিআই কোন পথে এগােতে চাইছে তা নিয়েই পারদ চড়ছে রাজনৈতিক মহলে। সেই সঙ্গে চলছে জোরদার আলােচনা কোনপথে চলছে বাংলার রাজনীতি।