লাগাতার বৃষ্টি ও ধসে জেরবার সিকিম, মৃতের সংখ্যা  ৪

Written by SNS June 11, 2024 4:56 pm

অর্ণব সাহা, গ্যাংটক–  সোমবারের পর মঙ্গলবারেও সিকিমে ধস নেমে বন্ধ হল রাস্তা। এদিন উত্তর সিকিমের সিংথামের শান্তিনগর এলাকায় নতুন করে ধস নেমেছে। যার জেরে ১০ নম্বর জাতীয় সড়ক বন্ধ রয়েছে। ভোররাত থেকে লাগাতার বৃষ্টির কারণেই ধস নেমেছে বলে প্রশাসনের তরফে জানানো হয়েছে। গ্যাংটকের অদূরে পানিহাউজ এলাকাতেও ধস নেমে জনজীবন ব্যাহত। সেখানে কয়েকটি বাড়ি ক্ষতিগ্রস্ত হয়েছে। তবে কোনও হতাহতের খবর মেলেনি। একাধিক ধসের ঘটনা ঘটেছে দক্ষিণ সিকিমের রোলেপ জেলাতেও।

সোমবার দক্ষিণ সিকিমের মাজুয়া এলাকায় ভয়াবহ ধস নামে। সিকিমের প্রশাসনের তরফ থেকে ধস সরানো কাজ চলছে। শেষ পর্যন্ত যা খবর, তাতে ৪ জন মারা গিয়েছে বলে জানা যাচ্ছে। ক্ষতিগ্রস্ত হয়েছে ১২টি বাড়ি। তার ২৪ ঘণ্টার মধ্যে উত্তর সিকিমের সিংথামের শান্তিনগর এলাকায় আজ সকালে নতুন করে ধস নেমেছে। যে ঘটনায় ১০ নম্বর জাতীয় সড়ক-সহ সিকিমের একাধিক রাস্তা বন্ধ হয়ে গিয়েছে। আর তার জেরে সিকিমের পাহাড়ি রাস্তায় আটকে পড়েছেন কয়েক হাজার পর্যটক। রাস্তার ধারে সারি দিয়ে গাড়ি দাঁড়িয়ে রয়েছে। বৃষ্টির কারণে যে কোনও সময় সেই সব জায়গায় ধস নামতে পারে। ফলে ঝুঁকি নিয়েই সেখানে ধ্বংসস্তুপ সরার অপেক্ষা করছেন পর্যটকরা। ধসের কারণে দক্ষিণ সিকিমের রোলেপ জেলায় একটি লোহার সেতু ক্ষতিগ্রস্ত হয়েছে বলে খবর।

সিকিমের অন্যতম পর্যটনকেন্দ্র মেঙ্গলি, ইয়াংগাং, নামচি মারাত্মক ভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। সেখানে পলি, বালিতে তলিয়েছে রাস্তা। ঘরবাড়ি ভেসেছে। রোলেপে ভূমিধসের সঙ্গে ছিল হড়পা বানের দাপট। প্রচুর গাছ উপড়ে পড়েছে। ভারী বৃষ্টির জেরে ধস নেমেছে গ্যাংটকের শিবমন্দিরের কাছে।

ইয়াংগাং-এর মাজওয়া গ্রামের ভূমিধসে ক্ষতিগ্রস্তদের সিকিম মন্ত্রিসভা আর্থিক সাহায্য অনুমোদন করেছে। এছাড়াও বাড়ি তৈরি করে দেওয়ার সিদ্ধান্ত হয়েছে। মঙ্গলবার সিকিম প্রশাসন সূত্রে জানা গিয়েছে, পকিয়ং মহকুমার লাটুক ঠেক থেকে রোলেপ রাস্তা মঙ্গন মহকুমার ফিডং সাংটক রাস্তা ধসে অবরুদ্ধ আছে।

ধ্বংসস্তুপ সরিয়ে যান চলাচল স্বাভাবিক করার কাজ শুরু করেছে প্রশাসন। তবে এখনও অনেক সময় লাগবে বলে জানা গিয়েছে। সেকারণে পর্যটকদের বিকল্প রাস্তা ব্যবহারের আবেদন জানিয়েছে সিকিম প্রশাসন। এই বিষয়ে গাড়িচালক সুমন ছেত্রী বলেন, “সকাল থেকে বৃষ্টি হচ্ছে। তার ওপর ধসের কারণে অনেক গাড়ি আটকে রয়েছে। জাতীয় সড়কে ব্যাপক যানজট রয়েছে। রাস্তা স্বাভাবিক হতে বেশ সময় লাগবে ৷ জানি না কি করব! পর্যটকরাও সমস্যার মুখে পড়ছেন ৷”

সিকিম প্রশাসনের তরফে পর্যটকদের জন্য একটি নির্দেশিকা জারি করা হয়েছে৷ সেখানে কোন রাস্তা ব্যবহার করা যাবে? কোন রাস্তাগুলি বন্ধ রয়েছে? ত নিয়ে নির্দেশিকা জারি করা হয়েছে ৷