দুর্নীতি সাফ করতে এসে গ্রেফতার দুর্নীতির দায়েই

Written by SNS March 22, 2024 2:29 pm

স্টেটসম্যান ওয়েব ডেস্ক: গ্রেফতারির আশঙ্কা ছিল আগে থেকেই। তাই গ্রেফতারি এড়াতে রক্ষা কবচ চেয়ে দ্বারস্থ হয়েছিলেন দিল্লি হাইকোর্টের। তবে শেষ রক্ষা হল না। অবশেষে বৃহস্পতিবার রাতেই আবগারি দুর্নীতি কাণ্ডে দিল্লির মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে গ্রেফতার করে এনফোর্সমেন্ট ডিরেক্টরেট। যদিও আম আদমি পার্টির পক্ষ থেকে বলা হয়েছে, কারাগার থেকেই রাজ্য চালাবেন তিনি।

তবে শুধু দিল্লির মুখ্যমন্ত্রী হওয়ার সুবাদে তাঁর পরিচিতি নয়। তাঁর পরিচয় তৈরি হয়েছিল মুখ্যমন্ত্রী হওয়ার আগেই। ২০০৬ সালে যখন তিনি দিল্লির রাজস্ব বিভাগের যুগ্ম কমিশনারের পদ থেকে ইস্তফা দিয়ে নিজেকে যুক্ত করেছিলেন সমাজের কাজে। দুর্নীতির বিরুদ্ধে লড়াই করাই ছিল তাঁর জীবনের মূল লক্ষ্য। যার জন্য পরে ২০০৬ সালে পেয়েছিলেন রমন ম্যাগসাইসাই পুরষ্কার। যা এশিয়ার নোবেল হিসেবে পরিচিত। বরাবরই আন্না হাজারে ছিল তাঁর জীবনের অনুপ্রেরণা। একটা সময় যুক্ত হয়েছিলেন আন্নার সঙ্গেও। এই শহরেও বেশ কিছুদিন কাটিয়েছিলেন অরবিন্দ কেজরিওয়াল।

সাক্ষাৎ হয়েছিল মাদার টেরেজার সঙ্গে। কেজরিওয়াল বরাবরই সমাজের সাধারণ মানুষের কাছে পৌঁছে গিয়েছেন প্রয়োজনে। মুখ্যমন্ত্রী হিসেবে পেয়েছেন সেরার শিরোপাও। সরকারি তথ্য বলছে, দেশের সবকটি রাজ্যের মধ্যে শুধু দিল্লি এমন এক রাজ্য, যা আর্থিক দিক দিয়ে অনেকটাই এগিয়ে রয়েছে। কিন্তু তারপরেও কেজরিওয়ালের গ্রেফতারি আটকানো যায়নি। যার জন্য দেশের একধিক বিরোধী দল মোদী সরকারকেই কাঠগড়ায় তুলেছে। রাস্তায় নেমে বিক্ষোভ দেখাতে শুরু করেছেন সে রাজ্যের সাধারণ মানুষও।