মুর্শিদাবাদে রাম নবমীর মিছিলে হামলার জন্য বিজেপি ও কমিশনকে দায়ী করেন

Written by SNS April 18, 2024 5:28 pm

কলকাতা, ১৮ এপ্রিল: গতকাল, বুধবার মুর্শিদাবাদের শক্তিপুরে রাম নবমী মিছিলে হামলার ঘটনাকে কেন্দ্র করে বিজেপি ও নির্বাচন কমিশনকে দুষলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। আজ, বৃহস্পতিবার রায়গঞ্জে তৃণমূল প্রার্থী কৃষ্ণ কল্যাণীর সমর্থনে জনসভায় ভাষণ দেওয়ার সময় এই অভিযোগ করেন তৃণমূল সুপ্রিমো মমতা। তিনি এই হিংসাকে পরিকল্পিত বলে দাবি করেছেন। আজ রায়গঞ্জে বক্তৃতা দেওয়ার সময় মুখ্যমন্ত্রী বলেন, ‘রাম নবমী হয়ে গেল সারা রাজ্যে। আর মুর্শিদাবাদের ঘটনা, আমি যদি বলি পরিকল্পিত ঘটনা, আজ সকাল থেকে এক তরফাভাবে সংখ্যালঘুদের বিরুদ্ধে মিথ্যে কথা বলে চলেছে। আর হিন্দু-মুসলমান বিভাজন করে চলেছে। আমি যদি পয়েন্টটা আপনাদের বলি, পরশুদিনের ঘটনা ঘটিয়েছিল কারা? আমি চ্যালেঞ্জ করে বলছি, বিজেপি। একই জায়গায়। তার পরের দিন গিয়ে প্রথম আক্রমণ করল কারা? বিজেপির এমএলএ। দলবল নিয়ে গিয়ে’।

এরপর জাতীয় নির্বাচন কমিশনকে দোষারোপ করেন তৃণমূল নেত্রী। গত মঙ্গলবার মুর্শিদাবাদ রেঞ্জের DIG-কে কমিশন সরিয়ে দেওয়ারও বিরোধিতা করেন। বুধবার এই ঘটনা ঘটার পিছনে কমিশনের এই সিদ্ধান্তকেই কার্যত দায়ী করেন। তিনি ডিআইজি-কে সরানোর জন্য কমিশনকে কাঠগড়ায় তোলেন। মুখ্যমন্ত্রী বলেন, ‘রাম তো নিজের চোখ দিতে গিয়েছিল মা দুর্গাকে। আর আপনারা মানুষের চোখ কেড়ে নেন। ১৯ জন আহত হয়েছে। ওসি আহত হয়েছে। আমার কাছে ছবি আছে। মাথা ফাটিয়ে দেওয়া হয়েছে একটা সম্প্রদায়ের লোকেদের। আমি উত্তেজনা ছড়াতে চাই না। আমি যদি জিজ্ঞেস করি, বিজেপি কমিশনকে, রাম নবমীর আগের দিন কেন আপনারা হঠাৎ করে DIG-কে সরিয়ে দিলেন? এই প্ল্যানটা করার জন্য? যে পরের দিন নাটক করে বেড়াবেন? এটা একতরফা প্রচার করা হচ্ছে। ভোট প্রক্রিয়া চলাকালীন এরকম করা যায় না’। মুর্শিদাবাদ রেঞ্জের পুলিশ কর্তার বদলি প্রসঙ্গে মমতা বলেন, ‘ঘটনার আগের দিন DIG-কে বদলি করেছিল কেন? আগের দিন বদলির কোনও প্রয়োজন ছিল? কাল তো মুর্শিদাবাদে ভোট নেই। যে লোকটা জেলাটাকে চিনত, এই সব জেলাগুলো খুব সেন্সেটিভ জেলা। বিজেপির হাত থেকে দাঙ্গা রুখতে আমাদের অনেক কষ্ট করে সামলাতে হয়’।

শুধু তাই নয়, মমতা বিজেপিকে এদিন অসুরের সঙ্গে তুলনা করেন। তিনি বলেন, ‘আপনি রাম নবমীর মিছিল করতে গেছেন। অস্ত্র নিয়ে আক্রমণ করতে আপনাকে কে বলেছে? কে অধিকার দিয়েছে? মা দুর্গা এই অধিকার দেয়নি। মা দুর্গা অসুর বধ করেছিল। আপনাদের মতো অসুরদের বধ করার জন্য মা দুর্গার প্রয়োজন আছে।’

এদিন মুখ্যমন্ত্রী এই ঘটনার জন্য বিজেপি বিধায়কদের গ্রেপ্তারের দাবি তোলেন। তিনি বলেন, ‘এটাক করলেন আপনারা। মারলেন আপনারা। ওসি থেকে শুরু করে একটা কমিউনিটিকে আপনারা আহত করলেন। আর এটা করে নির্বাচন কমিশনে অভিযোগ করছে। বিজেপির MLAকে মেরেছে। আক্রান্তরা অভিযোগ করেছে, বিজেপি-র বিধায়ক তাদের আক্রমণ করেছে। তাঁকে কেন গ্রেপ্তার করা হবে না’?

পাশাপাশি, হাওড়ার বিজেপি প্রার্থী সহ অনুগামীদের অস্ত্র হাতে রাম নবমীর মিছিল নিয়েও প্রশ্ন তোলেন। বলেন, ‘হাওড়ায় বিজেপি-র প্রার্থী সকাল বেলা অস্ত্রশস্ত্র নিয়ে কোর্টের অর্ডার না মেনেও মিছিল করেছিল কেন? মিছিল তো আমাদের লোকেরাও করেছে। এটা তো আপনাদের একার সম্পত্তি নয়!’