প্রাক্তন আফগান মন্ত্রীর দাবি, ভারতের মােকাবিলায় তালিবানের জন্ম দিয়েছে পাকিস্তান !

পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশারফের মন্তব্য তুলে ধরে তাদের তুলােধােনা করলেন আফগানিস্তানের প্রাক্তন উপবিদেশ মন্ত্রী মাহমুদ সাইকাল।

Written by SNS Kabul | August 30, 2021 12:35 pm

আফগানিস্তানের প্রাক্তন উপবিদেশ মন্ত্রী মাহমুদ সাইকাল (Photo: Twitter@MahmoudSaikal)

ভারতের মােকাবিলা করতেই তালিবানের জন্ম দিয়েছে পাকিস্তান। এ প্রসঙ্গে পাকিস্তানের প্রাক্তন প্রেসিডেন্ট জেনারেল পারভেজ মুশারফের মন্তব্য তুলে ধরে তাদের তুলােধােনা করলেন আফগানিস্তানের প্রাক্তন উপবিদেশ মন্ত্রী মাহমুদ সাইকাল।

একটি টুইট করে সাইকাল বলেন, মুশারফ একটা সময় বলেছিলেন, ভারতকে বেকায়দায় ফেলতেই তালিবানের জন্ম দিয়েছে পাকিস্তান। এখন ইমরান খানের দল পিটিআই মনে করে দাসত্বের শিকল ভেঙেছে তালিবান।

আবার অন্য দিকে শাহ মাহমুদ কুরেশি এবং ইউসুফ মইদ তালিবানের সঙ্গে গােটা বিশ্বের সমঝােতার চেষ্টা চালিয়ে যাচ্ছেন। একমাত্র পাকিস্তানের উপর চাপ সৃষ্টি করে এবং নানা রকম বিধিনিষেধ চাপালেই আফগানিস্তানের ছবিটা বদলাবে বলে মনে করেন সাইকাল। এর ফলে আন্তর্জাতিক নিরাপত্তার ছবিতেও আমূল পরিবর্তন আসবে বলে মত তাঁর।

আরও দাবি, ‘আইএস-কে এবং আল কায়দার সঙ্গে জড়িত বহু বিদেশি জঙ্গিগােষ্ঠীর সদস্য পাকিস্তানের মাধ্যমেই আফগানিস্তানে ঢুকেছে। তাদের বহু শীর্ষনেতা পাকিস্তানেই আছেন। সম্প্রতি রাষ্ট্রপুঞ্জ যে রিপাের্ট প্রকাশ করেছে সেখানেও দাবি করা হয়েছে আইএস-কে, তালিবান এবং আল কায়দার মধ্যে একটা নিবিড় যােগসূত্র রয়েছে।