মধ্যপ্রদেশে আজ আস্থা ভোট

সােমবার মধ্যপ্রদেশে আস্থা ভােটের নির্দেশ দিলেন রাজ্যপাল লালজি ট্যান্ডন। শনিবার রাতেই কমল নাথ সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দেন তিনি।

Written by SNS Bhopal | March 16, 2020 12:37 pm

কমল নাথ (File Photo: IANS)

ভাঙব তবু মােচড়াবাে না, আপাতত মুখ্যমন্ত্রী কমল নাথের অবস্থান এমনটাই- মধ্যপ্রদেশ বিধানসভায় শক্তি পরীক্ষার একদিন আগে মুখ্যমন্ত্রী কমল নাথের দাবি সেকথাই বলছে। তিনি বলেন, সব ঠিক আছে। কংগ্রেস বিধায়করা জয়পুর থেকে ভােপালে ফিরে এসেছেন। তাঁর মন্ত্রিসভার বেশ কয়েকজন মন্ত্রীও আস্থা প্রকাশ করে বলেছেন, আগামিকাল যদি মধ্য প্রদেশ বিধানসভায় শক্তি পরীক্ষা হয়, তাহলে শাসক দল সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারবে। মুখ্যমন্ত্রীও নিশ্চিত যে, সরকার বিধানসভায় সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে পারবে। 

কমল নাথ প্রশাসনের মন্ত্রী ও নির্দল বিধায়ক প্রদীপ জয়সওয়াল বলেন, ‘সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য প্রয়ােজনীয় সংখ্যক বিধায়ক আমাদের রয়েছে। মুখ্যমন্ত্রী কমল নাথও সে ব্যাপারে যথেষ্ট নিশ্চিত। অপেক্ষা করুন দেখতে পাবেন। তবে আগামিকাল শক্তি পরীক্ষা করতে হবে তার কোন আবশ্যকতা নেই, করােনাভাইরাস সংক্রমণ মহামারীতে পরিণত হয়েছে। কংগ্রেসের বিধায়করা জয়পুরে দলের প্রচার সেরে মধ্যপ্রদেশে ফিরে এসেছেন।’

কংগ্রেসের এক বিধায়ক জানান, ‘ভােপাল বিমানবন্দরে নামার পর আমাদেরকে বাসে করে হােটেলে নিয়ে যাওয়া হয়েছে। বাড়ি ফেরার বদলে আমরা ভােপালে রয়েছি। আগামিকাল থেকে বাজেট অধিবেশন শুরু হবে।’ কংগ্রেসের তরফে দলের বিধায়কদের অধিবেশনে উপস্থিত থেকে সরকারের পক্ষে ভােট দিতে বলা হয়েছে।

মধ্যপ্রদেশের রাজ্যপাল লালজি ট্যান্ডন রাজ্যের মুখ্যমন্ত্রী কমল নাথকে বাজেট অধিবেশনের শুরুতে শাসক কংগ্রেস দলকে শক্তি পরীক্ষায় যোগ দিয়ে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করতে নির্দেশ দেন। তিনি বলেন, মধ্যপ্রদেশ বিধানসভায় বাজেট অধিবেশনের শুরুতেই কমল নাথ সরকারকে শক্তি পরীক্ষায় অংশ নিয়ে সংখ্যা গরিষ্ঠতা প্রমাণ করতে হবে। ভােটদান প্রক্রিয়ার পুরােটাই ভিডিও করা হবে। 

মধ্যপ্রদেশে বিরােধী দল বিজেপি’র তরফে রাজ্যপাল ট্যান্ডনকে বিধানসভায় শাসক দলকে শক্তি পরীক্ষায় অংশ নিয়ে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের জন্য অনুরােধ করা হয়েছে। তাঁদের কথায়, শাসক দলের সংখ্যাগরিষ্ঠতা রয়েছে, তাই হয়তাে শক্তি পরীক্ষা এড়িয়ে যেতে পারে।

ভারতীয় জনতা পার্টির তরফে বলা হয়, বিধানসভার অধিবেশনে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের আগে কোনও সরকারকে অন্য কোনও কাজ করতে দেওয়া শুধু অসাংবিধানিক নয়, অগণতান্ত্রিকও বটে।

বিধানসভার অধিবেশন পিছিয়ে দেওয়ার জন্য মুখ্যমন্ত্রী সুপারিশ করতে পারেন বলে মনে করা হচ্ছে। মুখ্যমন্ত্রী রাজ্যপালের সঙ্গে দেখা করে দলের ২২ জন বিধায়ক, যাদের বেঙ্গালুরুতে নিয়ে যাওয়ার ও তাদের ইস্তফাপত্রগুলি। প্রাক্তন বিজেপি নেতা স্পিকার এন পি প্রজাপরি কাছে জমা দেওয়ার ঘটনার তদন্ত করার অনুরােধ জানান। পাশাপাশি তিনি কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে চিঠি লিখে ২২ জন কংগ্রেস বিধায়ককে ছেড়ে দেওয়ার ব্যাপারে হস্তক্ষেপ করার অনুরােধ জানান। 

সােমবার মধ্যপ্রদেশে আস্থা ভােটের নির্দেশ দিলেন রাজ্যপাল লালজি ট্যান্ডন। শনিবার রাতেই কমল নাথ সরকারকে সংখ্যাগরিষ্ঠতা প্রমাণের নির্দেশ দেন তিনি। এই নিয়ে বিষয়টি নিয়ে বিতর্ক শুরু হয়েছে দেশের রাজনৈতিক মহলে।

যেখানে করােনাভাইরাসের কারণে একাধিক অনুষ্ঠান বাতিল হচ্ছে। সেখানে এই রকম পরিস্থিতিতে এত তাড়াহুড়াের কী ছিল তা নিয়ে প্রশ্ন উঠছে রাজনৈতিক মহলে। সােমবার থেকেই বিধানসভায় বাজেট অধিবেশন শুরু হবে। রাজ্যপাল জানিয়েছেন, তাঁর ভাষণের পরেই আস্থা ভােট হবে। সম্পূর্ণ প্রক্রিয়া স্বাধীন ও পেশাদারকে দিয়ে ভিডিও করা হবে। ঐ দিন সভায় আর কোনও কাজ হবে না বলে জানিয়েছে রাজ্যপাল। 

সূত্রের খবর, আগামী কাল বিধানসভায় বাজেট অধিবেশন শুরু। তবে বাজেট অধিবেশনের আগেই সরকার সংখ্যাগরিষ্ঠতা প্রমাণ করুক, এমনটাই দাবি করেছে গেরুয়াশিবির। জ্যোতিরাদিত্য সিন্ধিয়ার কংগ্রেস ত্যাগের পর থেকেই বেসামাল কমল নাথ সরকার। ২২ জন কংগ্রেস বিধায়ক ইস্তফা দিয়েছেন। বিজেপির দাবি, এই বিধায়কের ইস্তফার জেরে সংখ্যালঘু হয়ে পড়েছে কমল নাথ সরকার। ওই বিধায়কদের প্রলােভন দেখাচ্ছেন কমল নাথ, এমনই অভিযােগ বিজেপির।