তারকা প্রচারক অনুরাগ ঠাকুর ও পরবেশ বর্মার ব্যাপারে সিদ্ধান্ত নেবে কমিশন

নির্বাচন কমিশনের তরফে দুই নেতাকে শােকজ নােটিশ পাঠানাে হয়েছে। তারা দলের হয়ে প্রচার চালাতে পারবেন কিনা তা নিয়ে স্বভাবতই প্রশ্ন উঠছে।

Written by SNS New Delhi | January 30, 2020 3:48 pm

অনুরাগ ঠাকুর ও পরবেশ বর্মা (Photo: IANS)

নির্বাচনী প্রচারে উত্তেজক মন্তব্য করার দায়ে ভারতীয় জনতা পার্টির তারকা প্রচারকের তালিকা থেকে বাদ যাওয়া সাংসদ অনুরাগ ঠাকুর আর দলের হয়ে প্রচার চালাতে পারবেন কিনা তা নিয়ে সিদ্ধান্ত নেবে নির্বাচন কমিশন। পাশাপাশি দলের আরেক নেতা পরবেশ বর্মার ব্যাপারেও কমিশন সিদ্ধান্ত নেবে। সাংসদ অনুরাগ ঠাকুর ও পরবেশ সাহিব বর্মাকে নির্বাচন কমিশন নােটিশ পাঠিয়েছে।

বিজেপি সাংসদ অনুরাগ ঠাকুর নির্বাচনী জনসভায় বক্তব্য রাখতে গিয়ে দেশদ্রোহীদের গুলি কর বলে মন্তব্য করেছিলেন। পাশাপাশি দলের নেতা পরবেশ সাহিব বর্মা এক সাক্ষাৎকারে দাবি করেছিলেন, ‘শাহিন বাগের প্রতিবাদকারীরা ঘরে ঢুকে মেয়ে বােনকে ধর্ষণ করবে’। তারপরই কমিশনের তরফে ভারতীয় জনতা পার্টির নেতা অনুরাগ ঠাকুর ও পরবেশ সাহিব বর্মাকে তারকা প্রচারকারীদের তালিকা থেকে বাদ দেয়।

নির্বাচন কমিশনের তরফে দুই নেতাকে শােকজ নােটিশ পাঠানাে হয়েছে। তারা দলের হয়ে প্রচার চালাতে পারবেন কিনা তা নিয়ে স্বভাবতই প্রশ্ন উঠছে। বিজেপি নেতা অনুরাগ ঠাকুর ও পরবেশ সাহিব বর্মা শােকজ নােটিশের জবাব দেওয়ার পর নির্বাচন কমিশন সিদ্ধান্ত নেবে ওরা প্রচার করতে পারবে কিনা। তারকা প্রচারকের তালিকা থেকে বাদ যাওয়ার পর ওদের পক্ষে প্রচার চালানাে একটু কঠিন হয়ে দাড়িয়েছে।

যে কোনও বড় প্রতিষ্ঠিত রাজনৈতিক দল ৪০ জন তারকা প্রচারকারী রাখতে পারে, ছােটো দল ২০ জন তারকা প্রচারকারী রাখতে পারে। নির্বাচনের তারিখ ঘােষণা হয়ে যাওয়ার পর তারকা প্রচারকারীদের তালিকা নিয়ে রাজনৈতিক দলগুলােকে মুখ্য নির্বাচনী অফিসার ও নির্বাচন কমিশনের সঙ্গে আলােচনা করতে হয়।