বিক্ষুব্ধের সঙ্গে বৈঠকের পরেই চার রাজ্যে রদবদল কংগ্রেসে

শনিবার দলের ‘বিক্ষুব্ধ’র সঙ্গে বৈঠকের ২৪ ঘন্টা কাটতে না কাটতেই একাধিক রাজ্যে নেতৃত্বে বদল শুরু করে দিল কংগ্রেস।

Written by SNS New Delhi | December 21, 2020 7:41 pm

সোনিয়া গান্ধি ও রাহুল গান্ধি (File Photo: IANS)

শনিবার দলের ‘বিক্ষুব্ধ’র সঙ্গে বৈঠকের ২৪ ঘন্টা কাটতে না কাটতেই একাধিক রাজ্যে নেতৃত্বে বদল শুরু করে দিল কংগ্রেস। দীর্ঘদিনের দাবি মেনে তেলেঙ্গানা, গুজরাত, মহারাষ্ট্র ও মধ্যপ্রদেশে শীর্ষনেতৃত্বে রদবদল করছেন কংগ্রেস’এর অন্তর্বর্তীকালীন সভানেত্রী সনিয়া গান্ধি। 

প্রসঙ্গত, গত লােকসভা ভােটে দলের ভরাডুবির পরেই কংগ্রেসে নবীন-প্রবীণ সংঘাত শুরু হয়েছিল। সময়ের সঙ্গে সঙ্গে সেই দ্বন্দ্ব আরও প্রকট হয়েছে। উঠেছে শীর্ষ নেতৃত্বে বদলের দাবিও। সেই সঙ্কট কাটাতেই ১০ দিন ধরে রাহুল গান্ধি প্রিয়ঙ্কা গান্ধি-সহ দলের ‘বিক্ষুব্ধ’ ও অনুগত উভয় পক্ষকে নিয়েই বৈঠত্রে সিদ্ধান্ত নিয়েছেন সনিয়া। শনিবার ছিল বৈঠকের প্রথম দিন। সেই বৈঠকের পরের দিনই শুরু হল পরিবর্তন। 

সূত্রের খবর, হায়দরাবাদ পুরসভা নির্বাচনে দলের খারাপ ফলের দায় নিয়ে তেলঙ্গানা প্রদেশ কংগ্রেস সভাপতির পদ থেকে ইস্তফা দিয়েছিলেন উত্তম কুমার রেড্ডি। গুজরাতেও পঞ্চায়েত ও পুরসভা ভােটে ভাল ফল করতে পারেনি। উত্তমের মতাে সেই দায় নিয়ে পদ ছেড়েছেন গুজরাত প্রদেশ কমিটির সভাপতি অমিত চাভদা। এই দুই প্রদেশ সভাপতির পাশাপাশি মহারাষ্ট্রের বালাসাহেব থােরাটকে সরানাের সিদ্ধান্ত নিয়েছে কংগ্রেস। তবে তাঁদের জায়গায় কাদের বসানাে হবে, সে বিষয় দলীয় সুত্রে কিছু জানানাে হয়নি।

এছাড়া মধ্যপ্রদেশ কংগ্রেস কমিটির সভাপতি কমল নাথকেও সরানাে হতে পারে বলে দলীয় সূত্রে খবর। আগামী কয়েক দিনে বৈঠকের পর আরও বেশ কিছু রাজ্যে নেতৃত্বে রদবদলের সম্ভাবনা রয়েছে বলেই দলীয় সূত্রে খবর। 

সুত্রের আরও খবর, শনিবারের বৈঠকে সনিয়া শুরুতেই স্পষ্ট করে দেন, কংগ্রেস আসলে বৃহৎ একটা পরিবারের মতাে, যেখানে ভিন্ন মত কারও থাকতেই পারে। কিন্তু, সেটা বড় করে দেখার কারণ নেই। রাহুলও সেখানে বলেছিলেন, দল যে ভাবে চাইবে, সে ভাবেই তিনি কাজ করবেন। তবে, সভাপতি হচ্ছেন কি না, সে প্রশ্নের উত্তরে বলেন তা ভবিষ্যতে ভােটের মধ্যে দিয়ে নির্ধারণ হওয়াই শ্রেয়। এর পরই সনিয়া এই পদক্ষেপ করলেন। 

এদিকে, আগামী বছর অসম এবং কেরলে ভােটের কথা মাথায় রেখে এআইসিসির দুই অতিরিক্ত সম্পাদককে নিয়ােগ করেছেন সনিয়া। অসমের দায়িত্ব পেয়েছেন জিতেন্দ্র সিংহ। তারিক আনােয়ারকে দেওয়া হয়েছে কেরলের দায়িত্ব।