ভারতীয়দের ফিরিয়ে আনাই এই মুহূর্তের প্রধান কাজ, সর্বদল বৈঠকে বলল কেন্দ্র

বৃহস্পতিবার ৩১টি বিরােধী দলের সঙ্গে বৈঠকে বসে মােদী সরকার।তালিবান অধিকৃত আফগানিস্তানে কী পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা জানানাে হয় বিভিন্ন দলের প্রতিনিধিকে।

Written by SNS Delhi | August 27, 2021 11:47 am

কেন্দ্র সরকারের সর্বদলীয় বৈঠক (Photo:SNS)

বৃহস্পতিবার ৩১ টি বিরােধী দলের সঙ্গে বৈঠকে বসে মােদী সরকার। তালিবান অধিকৃত আফগানিস্তানে এখন কী পরিস্থিতি সৃষ্টি হয়েছে তা বিস্তারিত জানানাে হয় বিভিন্ন দলের প্রতিনিধিকে। বিদেশমন্ত্রী এস জয়শংকর বলেন, ১৫ হাজার মানুষ আফগানিস্তান থেকে পালানাের জন্য ভারত সরকারের কাছে সাহায্য চেয়েছে। আপাতত ভারতীয়দের ফিরিয়ে আনার ওপরেই সবচেয়ে বেশি গুরুত্ব দিচ্ছে সরকার।

জানান, ভারতীয়দের অধিকাংশকেই আফগানিস্তান থেকে ফিরিয়ে আনা হয়েছে। বুধবারের ফ্লাইটে কয়েকজন ফিরতে পারেননি। ভারতীয়দের জন্য ই-ভিসা চালু করা হয়েছে। যত শীঘ্র সম্ভব সরকার প্রত্যেক ভারতীয়কেই ফিরিয়ে আনবে।

সর্বদলীয় বৈঠকে জানানাে হয়, প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদী ইতিমধ্যে জার্মানির চ্যান্সেলর অ্যাঞ্জেলা মার্কেলের সঙ্গে কথা বলেছেন। রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিনের সঙ্গেও তার কথা হয়েছে। আগামী দিনে আফগানিস্তান নিয়ে তিনি আরও কয়েকটি উচ্চপর্যায়ের বৈঠক করবেন।

মল্লিকার্জুন খাড়গে বলেন, বিরােধীরা সাধারণভাবে সরকারের অবস্থানের প্রতি সমর্থন জানিয়েছেন। আফগানিস্তানের পরিস্থিতি যা দাঁড়িয়েছে, তাতে সমস্যায় পড়তে পারে আমাদের দেশ। তাঁর কথায়, দেশের স্বার্থে সকলকে ঐক্যবদ্ধ হয়ে কাজ করতে হবে।

আমরা জানতে পেরেছি, আফগানিস্তানের এক মহিলা কূটনীতিককে সেদেশে ফেরত পাঠানাে হয়েছে। সরকারের বক্তব্য, এক্ষেত্রে ভুল হয়ে গিয়েছে। ভবিষ্যতে এমন ভুল আর হবে না।

বৈঠকের পরে জয়শংকর টুইট করে বলেন, আমরা অত্যন্ত কঠিন পরিস্থিতির মধ্যে ভারতীয়দের উদ্ধার করেছি। বিশেষত বিমান বন্দরের অবস্থা ছিল ভয়াবহ। জয়শংকর বাদে সরকারের তরফে বৈঠকে উপস্থিত ছিলেন সংসদ বিষয়ক মন্ত্রী প্রদি যােশি এবং কেন্দ্রীয় মন্ত্রী পীযুষ গােয়েল।

বিরােধীদের তরফে ছিলেন রাজ্যসভায় কংগ্রেসের নেতা মল্লিকার্জুন খাড়গে, লােকসভায় কংগ্রেসের নেতা অধীররঞ্জন চৌধুরি, এনসিপি প্রধান শরদ পাওয়ার, ডিএমকে-র টি আর বালু এবং প্রাক্তন প্রধানমন্ত্রী এইচ ডি দেবগৌড়া।