মন্ত্রিত্ব নিয়ে বিজেপি-জেডিইড বৈঠক, সােমবার শপথ নিতে পারেন নীতীশ

সমস্ত বুথ ফেরত সমীক্ষা মিথ্যা করে হাড্ডাহাড্ডি লড়াইয়ে মহাজোটকে পরাস্ত করে বিহারের সিংহাসনে যে বসতে চলেছে বিজেপি জেডিইউ-র এনডিএ জোট।

Written by SNS Patna | November 14, 2020 12:43 am

বিহারের মুখ্যমন্ত্রী নীতীশ কুমার। (Photo: IANS)

সমস্ত বুথ ফেরত সমীক্ষা মিথ্যা করে হাড্ডাহাড্ডি লড়াইয়ে মহাজোটকে পরাস্ত করে বিহারের সিংহাসনে যে বসতে চলেছে বিজেপি জেডিইউ-র এনডিএ জোট। সব কিছু ঠিক থাকলে আগামী সােমবার ১৬ তারিখ ফের বিহারের মুখ্যমন্ত্রী হিসেবে শপথ নেবেন নীতীশ কুমার। 

বৃহস্পতিবার এনডিএ জোট সূত্রে এ কথা জানা গিয়েছে। আর এই নিয়ে বিহারের মূখ্যমন্ত্রী হিসেবে পঞ্চম বারের জন্য শপথ নেবেন নীতীশ কুমার। তবে এবার চতুর্থ বার পূর্ণ মেয়াদের জন্য বিহারের মুখ্যমন্ত্রী হতে চলেছেন তিনি। 

পাশাপাশি নীতীশের সঙ্গেই ফের বিহারের উপমুখ্যমন্ত্রী পদে শপথ নিতে পারেন বিজেপি নেতা সুশীল মােদি। বিজেপি সূত্রের খবর, মুখ্যমন্ত্রী এবং উপমুখ্যমন্ত্রী পদ নিয়ে কোনও বিতর্ক না থাকলেও নয়া মন্ত্রিসভার কয়েকটি দফতর নিয়ে টানাপড়েন চলছে। পাশাপাশি, স্পিকার পদটি নিয়েও আলােচনা চলছে দু’তরফে। 

শপথ গ্রহণ অনুষ্ঠানে বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব উপস্থিত থাকতে পারেন বলে ওই সূত্রের দাবি। তবে করােনা অতিমারির কারণে অনুষ্ঠানে কিছু বিধিনিষেধ থাকতে পারে। সুত্রের আরও খবর, বিজেপি ও জেডিইউ-এর বরিষ্ঠ নেতারা ইতিমধ্যে একে অপরের সঙ্গে যােগাযােগ রক্ষা করে চলেছেন। আগামী সরকার গঠনের কর্মপদ্ধতি ঠিক করতে খুব শিগগিরই তাঁরা বৈঠকে বসনে। যদিও, সেই বৈঠকের দিনক্ষণ এখনও চূড়ান্ত হয়নি। নীতীশ কুমারের নেতৃত্বে সরকার গঠনের দাবি নিয়ে কবে তাঁরা রাজ্যপালের কাছে যাবেন, তা স্থির করতে দু’দলের নেতার কথা বলছেন। 

প্রসঙ্গত, ২৪৩ আসনের বিহার বিধানসভায় এ বার এনডিএ জোটের ৪ শরিকদল মিলে ১২৫ টি আসনে জিতেছে। এর মধ্যে বিজেপি একাই ৭৪ টি আসনে। নীতীশের দলের ঝুলিতে গিয়েছে ৪৩ টি। এনডিএ জোটের অন্য দুই শরিক দল, হিন্দুস্থানী আওয়াম মাের্চা (হাম) এবং বিকাশশীল ইনসান পার্টি (ভিআইপি) ৪ টি করে আসন জিতেছে। নয়া মন্ত্রিসভায় ওই দুই দলেরও প্রতিনিধিত্ব থাকবে বলে বিজেপি সূত্রের খবর।

বুধবার রাতে ‘হাম’ সভাপতি জিতনরাম মাঁঝির বাংলােয় গিয়ে বৈঠক করেন বিহার বিজেপির সভাপতি সঞ্জয় জয়সওয়ালও। উল্লেখ্য, এনডিএ জোটে বিজেপি একক বৃহত্তম দল হওয়ার পরে থেকেই যে প্রশ্নটা নানা মহলে অবধারিত ভাবে ঘােরাফেরা করতে থাকে তা হল, নীতীশ কুমারই কি পরবর্তী মুখ্যমন্ত্রী? নাকি বিহারবাসী এ বার মুখ্যমন্ত্রী হিসেবে অন্য কাউকে পেতে চলেছেন? এমনকি রাজ্য বিজেপির কয়েকজন নেতা সরাসরি দাবি তুলেছিলেন, এ বার মুখ্যমন্ত্রী পদ বিজেপির প্রাপ্য। 

বিশেষত, এনডিএ বাকি শরিকরা নীতীশ নয়, বিহারে এনডিএ’র জয়ে মােদি ম্যাজিকই দেখেছেন শরিক। তাদের বক্তব্য, নরেন্দ্র মােদিতেই বিহারবাসী আস্থা দেখিয়েছেন। যদিও বুধবার সুশীল সেই জল্পনায় জল ঢেলে জানিয়ে দেন, নীতীশই ফের মুখ্যমন্ত্রী হবেন। বিহার বিজেপির সভাপতি সঞ্জয় জয়সওয়ালও বলেন, ‘বিজেপির কেন্দ্রীয় নেতৃত্ব ভােটের আগেই এনডিএ জোটের মুখ্যমন্ত্রী পদপ্রার্থী হিসেবে নীতীশজির নাম ঘােষণা করেছিলেন। সেই সিদ্ধান্তই কার্যকর করা হবে।