নাড্ডার ভাবনায় বঙ্গের ভােট, প্রবীণ-নবীন ভারসাম্য রক্ষা

রদবদল বিজেপি’র অন্দরমন্দলে। জাতীয় ও রাজ্য স্তরে দলে লক্ষণয়য় রদবদল ঘটানাে হয়েছে। দলের সর্বভারতীয় সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর নাড্ডা দলের রদবদল করলেন।

Written by SNS New Delhi | September 27, 2020 5:37 pm

জগৎপ্রকাশ নাড্ডা। (File Photo: IANS)

রদবদল বিজেপি’র অন্দরমন্দলে। জাতীয় ও রাজ্য স্তরে দলে লক্ষণীয় রদবদল ঘটানাে হয়েছে। দলের সর্বভারতীয় সভাপতি জে পি নাড্ডা তাঁর নতুন টিমের তালিকা ঘােষণা করে বলেন, প্রবীণ ও অভিজ্ঞতা সম্পন্ন বলিষ্ঠ নেতাদের পাশাপাশি যুবক ও মহিলাদেরকেও দলের গুরুত্বপূর্ণ দায়িত্বে নিয়ে আসা হয়েছে। 

বিহার নির্বাচনের আগে দলের নতুন কার্যকর্তাদের একটি তালিকা ঘােষণা করে নাড্ডা দূরদর্শিতার পরিচয় দিয়েছেন। দলের সর্বভারতীয় সভাপতি হিসেবে দায়িত্ব গ্রহণের পর নাড্ডা দলের রদবদল করলেন। তিনি বলেন, ‘অমিত শাহ দলের সর্বভারতীয় সভাপতি থাকাকালীন যে টিম তৈরি করেছিলেন, তাতে সামান্য রদবদল করা হয়েছে। সঙ্গে রাজ্য স্তরেও গুরুত্বপূর্ণ রদবদল করা হয়েছে। 

অমিত শাহ’র টিমের সিনিয়র নেতা ভূপিন্দর যাদব, সি টি রবি, অরুণ সিং’কে রেখে দেওয়া হলেও অমিত শাহ’র টিম থেকে কয়েক জনকে বাদও দিয়েছেন নাড্ডা। ভারতীয় জনতা পার্টির তরফে জানানাে হয়, ‘মধ্যপ্রদেশ উপনির্বাচনের আগে দলের প্রবীণ সদস্য কৈলাস বিজয়বর্গীয়কে পশ্চিমবঙ্গ থেকে সরিয়ে মধ্যপ্রদেশে পাঠানাে হয়েছে।

পাশাপাশি, দলের সিনিয়র নেতা রাম মাধব, পি মুরলীধর রাও, অনিল জৈন, সরােজ পান্ডেকে সাধারণ সম্পাদক পদে নিয়ে আসা হয়েছে। পাশাপাশি, দলের অফিস কর্মীদের ক্ষেত্রেও রদবদল করে নতুন মুখ নিয়ে আসা হয়েছে। 

ভারতীয় জনতা পার্টিতে নতুন অফিস কর্মীদের শুভেচ্ছা জানিয়ে রাম মাধব টুইট করে লেখেন, ‘আমাকে এক বছরের মেয়াদে সাধারণ সম্পাদক হিসেবে কাজ করার সুযােগ দেওয়ার জন্য দলীয় নেতৃত্বকে ধন্যবাদ।’ 

দলের যুব সংগঠন যুব মাের্চার সভাপতি হিসেবে কর্নাটকের সাংসদ তেজস্বী সূর্যকে নিয়ােগ করা হয়েছে। এতদিন, পুনম মহাজন যুব মাের্চার সভাপতি ছিলেন। 

পাশাপাশি দলের জাতীয় স্তরের মুখপাত্রের সংখ্যা বৃদ্ধি করে ২৩ জন করা হল। দলের জাতীয় মুখপাত্র প্রকাশ জাভড়েকরকে বাদ দেওয়া হয়েছে। তাঁর জায়গায় দলের মিডিয়া ইনচার্জ সাংসদ অনিল বালুনিকে জাতীয় মুখপাত্রের দায়িত্ব দেওয়া হয়েছে।

নতুন দলীয় মুখপাত্র হিসেবে নিয়ােগ করা হয়েছে, রাজীব চন্দ্রশেখর, সঞ্জু ভার্মা, ইকবাল সিং লালপুরা, রাজ্যবর্ধন সিং রাঠোর, অপরাজিতা সারাঙ্গী, হিনা গাভিত, এম কিকোন, নুপুর শর্মা, রাজু বিস্ত, কে কে শর্মাকে। 

দলের জাতীয় সহ সভাপতি হিসেবে রাধামােহন সিং, মুকুল রায়, রেখা ভার্মা, অন্নপূর্ণা দেবী, ভারতী শিয়াল, ডি কে অরুণা, এম চুবা আও, এ পি আব্দুল্লাকুট্টিকে নিয়ােগ করা হয়েছে। 

রাজ্য সহ-সভাপতি হিসেবে রমন সিং, বসুন্ধরা রাজে, রঘুবর দাস সংশ্লিষ্ট রাজ্যে দলের দায়িত্বে রয়েছেন। দলের নতুন সাধারণ সম্পাদক হিসেবে দুষ্মন্ত কুমার গৌতম, ডি পুরণদেশ্বরী, সি টি রবি ও তরুণ চুগকে নিয়ােগ করা হয়েছে। 

পাশাপাশি, ওবিসি মাের্চার প্রধান হিসেবে কে লক্ষ্মণ, সংখ্যালঘু শাখার প্রধান হিসেবে জামাল সিদ্দিকি, উপজাতি মাের্চার প্রধান হিসেবে লাল সিং আর্যকে নিয়ােগ করা হয়েছে।