কোটি কোটি টাকা কেলেঙ্কারির অভিযোগে দুর্গাপুর স্টিল প্ল্যান্টের ২ অফিসারকে সাসপেন্ড

Written by SNS June 13, 2024 5:48 pm

সীতারাম মুখোপাধ্যায়, আসানসোল:  মঙ্গলবার রাতে দুই কর্মকর্তার বিরুদ্ধে থানায় লিখিত অভিযোগ দায়ের করেছেন ডিএসপি। একজন ডিজিএম এবং অন্যজন ডিএসপির অর্থ বিভাগের এক উপ-ব্যবস্থাপকের বিরুদ্ধে প্রতারণার অভিযোগ রয়েছে। ডিএসপি কর্মকর্তারা তার বিরুদ্ধে প্রতারণা, সরকারি নিয়ম লঙ্ঘন, জাল কাগজপত্র তৈরি, মিথ্যা হিসাব লেখা, অপরাধমূলক ষড়যন্ত্রের অভিযোগ করেছেন।

এই কর্মকর্তারা পেনশন হেডের অধীনে অতিরিক্ত ব্যয় দেখিয়ে জালিয়াতি করেছেন বলে অভিযোগ রয়েছে। ২০২০-২১ সাল থেকে এখনও পর্যন্ত অবসরপ্রাপ্ত কর্মচারীদের অতিরিক্ত ৩.৩৩ কোটি টাকা দেওয়া হয়েছে। সেলের অভ্যন্তরীণ তদন্তে বিষয়টি উঠে এসেছে। তদন্ত শেষে ডিএসপির অর্থ বিভাগের দুই কর্মকর্তাকে বরখাস্ত করা হয়েছে। সংগঠনগুলিও সঠিক তদন্ত ও অভিযুক্তদের বিরুদ্ধে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়ার দাবি জানিয়েছে।CITU নেতা বিশ্বরূপ বন্দ্যোপাধ্যায় বলেছেন, অতিরিক্ত অর্থ প্রদানের জন্য দুই কর্মকর্তাকে সাসপেন্ড করা হয়েছে। বিষয়টির সঠিক তদন্ত হওয়া উচিত।

আইএনটিইউসি সাধারণ সম্পাদক রজত দীক্ষিত বলেন, বিষয়টি পুঙ্খানুপুঙ্খভাবে তদন্ত করে সত্য উদঘাটন করা উচিত। একদিকে কর্তব্যরত অবস্থায় মারা যাওয়া শ্রমিকদের পরিবারকে ক্ষতিপূরণ দেওয়া বন্ধ, অন্যদিকে এমন অনিয়মের অভিযোগ মেনে নেওয়া যায় না।

দুর্গাপুরে অবস্থিত স্টিল অথরিটি অফ ইন্ডিয়া লিমিটেড (SAIL)-এর দুর্গাপুর স্টিল প্ল্যান্টের (দুর্গাপুর স্টিল পাল্ট) অর্থ বিভাগের দুই কর্মকর্তার বিরুদ্ধে ৩.৩৩ কোটি টাকা আত্মসাতের অভিযোগ উঠেছে। এরপর অভিযুক্ত ওই দুই কর্মকর্তাকে সাময়িকভাবে বরখাস্ত করেছে প্রশাসন। দুর্গাপুর থানায় আর্থিক অনিয়মের অভিযোগও দায়ের করা হয়েছে। যা পুলিশ তদন্ত করছে। তবে ডিএসপি কর্মকর্তারা এ বিষয়ে কোনও মন্তব্য করতে চান নি।