আট দিনে দুয়ারে সরকারে এক কোটি, রেকর্ড নবান্নের

একুশের বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল সরকারের ট্রাম্প কার্ড ছিল দুয়ারে সরকার কর্মসূচি। দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার পরেও সেই সাফল্যের ধারা অব্যাহত।

Written by SNS Kolkata | August 25, 2021 10:52 am

নদিয়ায় দুয়ারে প্রকার শিবিরে প্রকারি প্রকল্পের সুবিধা নিতে সাধারণের ভিড়।—পিটিআই

একুশের বিধানসভা নির্বাচনের আগে তৃণমূল সরকারের ট্রাম্প কার্ড ছিল দুয়ারে সরকার কর্মসূচি। দ্বিতীয়বার ক্ষমতায় ফেরার পরেও সেই সাফল্যের ধারা অব্যাহত। গত আট দিনে রাজ্য সরকারের দুয়ারে সরকার প্রকল্পের ক্যাম্পে নাম লেখানাের সংখ্যা কোটি ছাড়াল।

মঙ্গলবার সকাল ১০-৫২ মিনিটের আপডেট দিয়ে এই খবর জানাল নবান্ন। বলা হয়েছে, সারা রাজ্যে এক কোটির বেশি মানুষ বিভিন্ন প্রকল্পের সুবিধে পাওয়ার জন্য এই দুয়ারে সরকার ক্যাম্পে নাম নথিভুক্ত করেছে।

এর মধ্যে সুপারহিট হয়েছে মুখ্যমন্ত্রীর নামকরণ করা লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্প। প্রায় ৬৫ লক্ষ মানুষ লক্ষ্মীর ভাণ্ডার প্রকল্পের জন্য ফর্মপূরণ করেছে। সরকারি সূত্রে বলা হয়েছে, ভােটের কয়েক মাস আগে প্রথম পর্বের দুয়ারে সরকার যখন হয়েছিল, তখন আঠেরাে দিনের মাথায় আবেদনকারীদের সংখ্যা এক কোটি পেরিয়েছিল।

এখন আট দিনেই সেই সংখ্যা ছুঁয়ে ফেলেছে। গত ১৬ আগস্ট থেকে শুরু হয়েছে দ্বিতীয় দফার দুয়ারে সরকার শিবির। যা চলবে আগামী ১৫ সেপ্টেম্বর পর্যন্ত। এখনও পর্যন্ত সমস্ত সরকারি প্রকল্পের মধ্যে লক্ষ্মীর ভাণ্ডারই অন্য সব প্রকল্পকে পেছনে ফেলে দিয়েছে। স

মস্ত জেলার মধ্যে দক্ষিণ চব্বিশ পরগণার বাসিন্দাদের মধ্যেই এই প্রকল্পে নাম লেখানাের সংখ্যা সর্বাধিক। ভােটের আগেই মমতা বন্দ্যোপাধ্যায় বলেছিলেন এবার সরকারে এলে মা বােনেদের হাতখরচ বা পকেটমানি বাবদ কিছু করে টাকা দেবেন তিনি।

তার নির্বাচনী ইস্তেহারেও প্রতিশ্রুতি ছিল সাধারণ শ্রেণির মহিলাদের মাসে ৫০০ টাকা এবং তফশিলি জাতি ও উপজাতিভুক্ত মহিলাদের মাসে ১০০০ টাকা দেওয়ার। সরকারে আসার পরে সেই প্রতিশ্রুতিই পূরণ করছে রাজ্য সরকার।