কেন রামমন্দিরের ভূমিপুজোয় ব্রাত্য আদবানি? সাফাই যোগী ও ভাগবতের

রামমন্দিরের ভূমিপুজোর অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি লালকৃষ্ণ আদবানি। তা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছিল। বিজেপির একটি অংশে ক্ষোভও তৈরি হয়েছিল।

Written by SNS Ayodhya | August 6, 2020 10:00 am

লালকৃষ্ণ আদবানি (File Photo: IANS)

রামমন্দিরের ভূমিপুজোর অনুষ্ঠানে আমন্ত্রণ পাননি লালকৃষ্ণ আদবানি । তা নিয়ে একাধিক প্রশ্ন উঠেছিল। বিজেপির একটি অংশে ক্ষোভও তৈরি হয়েছিল। ভিত্তিপ্রস্তর স্থাপনের পর সই ক্ষোভ প্রশমনের চেষ্টা করলেন উত্তরপ্রদেশের মুখ্যমন্ত্রী যোগী আদিত্যনাথ।

প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদির সামনেই তিনি বললেন, কোভিড ১৯ মহামারীর জন্য কয়েকজন মানুষ এখানে থাকতে পারেননি। ভবিষ্যতে অনুষ্ঠানে তাদের অযোধ্যায় আমন্ত্রণ জানানো হবে। কারও নাম না করলেও যোগী যে কোন ক্ষতে প্রলেপ লাগানোর চেষ্টা করছেন, তা বুঝতে অসুবিধে হয়নি কারওই।

যোগী নাম না নিলেও ব্রাত্য লালকৃষ্ণ আদবানির প্রসঙ্গ সরাসরি উত্থাপন করেন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সঙেঘর প্রধান মোহন ভাগবত। তিনি বলেন, কত মানুষ জীবন উৎসর্গ করেছেন এখানে। তারা এখানে থাকতে পারেননি। অনেকেই এখানে আসতে পারেননি। লালকৃষ্ণ আদবানি’জি নিশ্চয়ই বাড়ি থেকে এই অনুষ্ঠান দেখছেন। কয়েকজন ছিলেন, যাঁদের আসা উচিত ছিল। কিন্তু এই পরিস্থিতির জন্য তাদের আমন্ত্রণ জানানো সম্ভব হয়নি।

যদিও নিজের ভাষণে একবারও লালকৃষ্ণ আদবানির নাম করেননি নরেন্দ্র মোদি। বরং রামমন্দিরের জন্য যাঁরা আন্দোলন করেছিলেন, তাদের কার্যত স্বাধীনতা সংগ্রামীদের সঙ্গে তুলনা করেন। সেই আন্দোলনকারীদের তালিকায় তিনি অবশ্য কোনও নামের উল্লেখ করেননি।