গ্রেফতার ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুর

আর্থিক নয়ছয় মামলায় ধৃত ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা তথা কর্ণধার। জিজ্ঞাসাবাদের পর মুম্বইয়ে তাঁকে গ্রেফতার করা হয়।

Written by SNS New Delhi | March 9, 2020 4:04 pm

ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুর। (Photo by Bhushan KOYANDE / AFP)

আর্থিক নয়ছয় মামলায় ধৃত ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা তথা কর্ণধার। জিজ্ঞাসাবাদের পর মুম্বইয়ে তাঁকে গ্রেফতার করা হয়। শনিবার রাতে রানা কাপুরকে দীর্ঘক্ষণ জেরা করেন ইডি আধিকারিকরা। জেরায় ইয়েস ব্যাঙ্কের কর্ণধার সহযােগিতা করেননি বলেই অভিযােগ। তারপরই তাঁকে গ্রেফতার করে কেন্দ্রীয় সংস্থার আধিকারিকরা।

শনিবার ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুরের বাড়ি তল্লাশি করে এনফোর্সমেন্ট ডিরেক্টোরেট। বৃহস্পতিবারই রিজার্ভ ব্যাঙ্ক দিনের জন্য ইয়েস ব্যাঙ্কের বাের্ড অধিগ্রহণ করে। ব্যাঙ্কের আর্থিক অবস্থার গুরুতর অবনতির কারণেই এই পদক্ষেপ করা হয় বলে জানানাে হয়েছে।

ইয়েস ব্যাঙ্কের প্রতিষ্ঠাতা রানা কাপুরের বিরুদ্ধে অর্থ পাচার করার অভিযােগ দায়ের করা হয়েছে। রানা কাপুর ও ইয়েস ব্যাঙ্কের আরও কয়েকজন প্রাক্তন ডিরেক্টরের বিরুদ্ধে লুকআউট সার্কুলার জারি করা হয়েছে। শুক্রবারই কেন্দ্রীয় অর্থমন্ত্রী নির্মলা সীতারামন জানান যে ইয়েস ব্যাঙ্কের শীর্ষ আধিকারিকদের দ্বারা বেশ কিছু অনৈতিক কাজকর্মের অভিযােগ পাওয়া গিয়েছে। সেই কারণেই কেন্দ্র ব্যাঙ্কের ম্যানেজমেন্ট পুনর্গঠন করার সিদ্ধান্ত নিয়েছে বলে জানান তিনি।

ইয়েস ব্যাঙ্কের লগ্নিকারীদের আমানত সুরক্ষিত আছে বলে আশ্বস্ত করেন নির্মলা সীতারামন। তিনি জানান, আমানতকারীদের দৈনিক ৫০,০০০ টাকার বেশি তোলায় নিষেধাজ্ঞা থাকায় কিছুদিন অসুবিধা হলেও, সেই সমস্যা যত তাড়াতাড়ি সম্ভব কাটিয়ে ফেলতে উদ্যোগী হয়েছে কেন্দ্র।

রবিবারই রানা কাপুরকে আদালতে পেশ করে জিজ্ঞাসাবাদের জন্য নিজেদের হেফাজতে নেওয়ার আর্জি জানাবে ইডি। এদিকে, এই ব্যাঙ্ককে বাঁচাতে আসরে নামল স্টেট ব্যাঙ্ক অব ইন্ডিয়া। ইয়েস ব্যাঙ্কের ৩৯ শতাংশ শেয়ার কিনতে চলেছে স্টেট ব্যাঙ্ক অফ ইন্ডিয়া বা এসবিআই। শনিবার এই সিদ্ধান্তের কথা জানান এসবিআইয়ের চেয়ারম্যান রজনীশ কুমার।

চেয়ারম্যানের ঘােষণা সমস্যা জর্জরিত ইয়েস ব্যাঙ্কের শেয়ার কিনতে এসবিআইয়ের ব্যয় হবে কয়েক হাজার কোটি টাকা। এদিকে লন্ডন যাওয়ার পথে মুম্বই আন্তর্জাতিক বিমানবন্দরে আটক করা হল রানা কাপুরের মেয়ে রােশনি কাপুরকে। তার বিরুদ্ধে আগেই জারি করা হয়েছিল লুকআউট নােটিশ।