হালুয়া অমিল, বদলে মিষ্টির প্যাকেট, এবারও ডিজিট্যাল বাজেট পেশ নির্মলার

অর্থমন্ত্রকের দায়িত্ব কাঁধে নেওয়ার পর ব্রিফকেস থেকে সোজা লাল কাপড়ে মোড়া ‘বই-খাতা’ বাজেট পেশ শুরু করেছিলেন নির্মলা সীতারমন।

Written by SNS Delhi | February 1, 2022 1:03 pm

করোনা সংক্রমণের থাবায় এবারও ডিজিট্যাল পদ্ধতিতেই বাজেট পেশ করা হবে। কেন্দ্রীয় অর্থমন্ত্রকের তরফে এমন সিদ্ধান্ত গ্রহণ করা হয়েছে বলে জানানো হয়।

পাশাপাশি, সালের বাজেট মোবাইলে পড়ার জন্য ইউনিয়ন বাজেট মোবাইল অ্যাপও থাকছে। মোবাইলে অ্যাপটি ডাউনলোড করে হিন্দি ও ইংরাজি ভাষায় বাজেট পড়তে পারবেন। এই নিয়ে দ্বিতীয়বার ডিজিট্যাল বাজেট পেশ করা হবে।

আগামিকাল ২০২২-২০২৩ আর্থিক বর্ষের বাজেট পেশ করবেন দেশের অর্থমন্ত্রী নির্মলা সীতারমন। মোবাইল অ্যাপে বাজেট সংক্রান্ত ১৪ টি বিষয় পড়ার ও জানার সুযোগ থাকবে।

কি কি সেই তা নিয়েও কেন্দ্রের তরফে স্পষ্ট জানানো হয়েছে, বাজেট ভাষণ, খাত ভিত্তিক বরাদ্দের পরিমান, গ্র্যান্ট সংক্রান্ত দাবি-দাওয়া অর্থনীতি সংক্রান্ত বিল সহ একগুচ্ছ বিষয় পাওয়া যাবে।

এছাড়াও কেন্দ্রীয় অর্থ মন্ত্রকের পোর্টাল থেকেও বাজেট সংক্রান্ত যাবতীয় তথ্য ডাউনলোডও করা যাবে স্বাধীন ভারতে ব্রিফকেস বাজেট দেখতেই আপামর ভারতীয়রা অভ্যস্থ ছিলেন।

অর্থমন্ত্রকের দায়িত্ব কাঁধে নেওয়ার পর ব্রিফকেস থেকে সোজা লাল কাপড়ে মোড়া ‘বই-খাতা’ বাজেট পেশ শুরু করেছিলেন নির্মলা সীতারমন।

করোনা সংক্রমণ পর্বে গত বছর তিনি প্রথমবার ‘বই-খাতা’ বাজেট পেশের বদলে প্রথমবার ডিজিট্যাল বাজেট পেশ করেছিলেন।

এবারও সেই একই ভাবে ২০২২-২০২৩ আর্থিক বর্ষের বাজেট পেশ করা হবে। করোনা আবহে এবারও নর্থ ব্লকে হালুয়া অমিল।

রীতি অনুযায়ী প্রতিবছর বাজেট প্রস্তুতির চূড়ান্ত পর্যায়ে আমলা ও কর্মীরা হালুয়া তৈরি করে খাওয়া দাওয়া করেন। হালুয়ার জায়গায় সকলের হাতে মিষ্টির প্যাকেট পৌছে দেওয়া হয়েছে। এই মুহুর্তে নর্থ ব্লকেই রয়েছেন আমলা থেকে কর্মী সকলেই।

দেশের কেন্দ্রীয় বাজেটের গোপনীয়তা রক্ষা করতেই এতটাই সচেতনতা পালন করা হয়। আগামিকাল বাজেট পেশের পর সকলে বাড়ি ফিরতে পারবেন।