গালওয়ান থেকে সেনা সরানোর কাজ শুরু হয়েছে

কোনও সুত্রে বলছে চিনা সেনা গালওয়ান থেকে এক কিলোমিটার পিছু হঠেছে। অন্য সুত্রে জানানো হচ্ছে চিনা সেনা গালওয়ানে পাকা ঘাঁটি গেড়ে বসেছে।

Written by SNS New Delhi | July 7, 2020 1:11 pm

প্রতিকি ছবি (Photo by STR / AFP)

লাদাখের গালওয়ানে কুড়ি ভারতীয় জওয়ান শহিদ হওয়ার পর থেকেই সেখানে চিনা সেনার উপস্থিতি ও পিছু হঠার খবর নিয়ে বিভ্রান্তি চলছেই। কোনও সুত্রে বলছে চিনা সেনা গালওয়ান থেকে এক কিলোমিটার পিছু হঠেছে। অন্য সুত্রে জানানো হচ্ছে চিনা সেনা গালওয়ানে পাকা ঘাঁটি গেড়ে বসেছে এবং সেখানে তাদের সংখ্যা বাড়াচ্ছে।

সর্বশেষ খবর অনুযায়ী চিনা সেনা এক কিলোমিটার পিছু হঠেছে এবং ভারতীয় সেনাও পিছু হঠেছে। ফলে সেখানে একটা বাফার জোন তৈরি হয়েছে। ২৪ জুন গালওয়ান নদীর ধার থেকে চিনা সেনা প্রত্যাহর শুরু হয়েছে বলে সূত্রের খবর। প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি হঠাৎই লেহর নিমুতে সেনা জওয়ানদের সঙ্গে সাক্ষাৎ করেন। সেখানে তিনি ভাষণ দেন। তার আটচল্লিশ ঘন্টা পরেই তিনি রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দের সঙ্গে দেখা করেন। ফলে জল্পনা বেড়েছে।

রাষ্ট্রপতি ভবন সূত্রে জানানো হয়েছে, দু’জনের মধ্যে জাতীয় ও আন্তর্জাতিক বিষয়ে আলোচনা হয়েছে। তবে কূটনৈতিক বিশেষজ্ঞরা মনে করছেন, মোদি রাষ্ট্রপতিকে গালওয়ান ও তার পরবর্তী পদক্ষেপ নিয়েই অবহিত করেন। লাদাখে চিনা সেনার আগ্রাসনের পরিস্থিতি ও গোটা দেশে করোনার প্রভাব বৃদ্ধি পাওয়ার বিষয়গুলি ছাড়াও আরও কয়েকটি ঘটনা বাড়তি গুরুত্ব পেয়েছে এই মুহূর্তে। এরমধ্যে রয়েছে নেপালের সরকারি মানচিত্রে ভারতীয় ভূখণ্ডের অংশ অন্তর্ভুক্ত করার বিষয়টিও।

আকাশ পথে টহলদারি বাড়িয়েছে দু’দেশই। ভারতীয় বায়ু সেনা নিয়ন্ত্রণ রেখা বরাবর ভারতীয় ভূখন্ডের ওপর দিয়ে মিগ ২৯, সুখই ৩০ যুদ্ধ বিমান নিয়ে নিয়মিত টহল দিচ্ছে। পাল্টা নজরদারি চালাচ্ছে চিনও।