প্রতিরক্ষায় আরও জোর কেন্দ্রের, অক্টোবরে নতুন এয়ার ডিফেন্স কম্যান্ড ঘোষণা করতে পারে কেন্দ্র

প্রতিরক্ষা মন্ত্রক ভারতের সশস্ত্র বাহিনীকে আরও ঢেলে সাজানোর প্রস্তুতি নিচ্ছে। প্রয়াগরাজে ভারতের বায়ুসেনার নতুন এয়ার ডিফেন্স কম্যান্ড তৈরি করা হচ্ছে।

Written by SNS New Delhi | August 29, 2020 4:52 pm

কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রী রাজনাথ সিং। (File Photo: IANS)

সম্প্রতি সীমান্তে চিনের বিরুদ্ধে প্রায়ই উত্তপ্ত পরিস্থিতি তৈরি হচ্ছে ভারতের। অন্যদিকে আর এক পড়শি দেশ পাকিস্তানের সঙ্গে সীমান্ত সংঘাত লেগেই আছে। এই অবস্থায় প্রতিরক্ষা মন্ত্রক ভারতের সশস্ত্র বাহিনীকে আরও ঢেলে সাজানোর প্রস্তুতি নিচ্ছে। উত্তরপ্রদেশের প্রয়াগরাজে ভারতের বায়ুসেনার নতুন এয়ার ডিফেন্স কম্যান্ড তৈরি করা হচ্ছে। অক্টোবরের দ্বিতীয় সপ্তাহের মধ্যেই এই এয়ার ডিফেন্স কম্যান্ডের কাজ শেষ হয়ে যাবে বলে মনে করা হচ্ছে।

এক সরকারি আধিকারিক জানিয়েছেন, বায়ুসেনার এক আধিকারিকের অধীনে এই কম্যান্ড তৈরির কাজ শুরু হয়েছে। পুরো গতিতে চলছে কাজ। আগামী ৮ অক্টোবর বায়ুসেনা দিবসেই যাতে প্রয়াগরাজে এই কম্যান্ডের উদ্বোধন করা যায় তার জন্য সব রকমের চেষ্টা চলছে।

জানা গিয়েছে ভারতীয় বায়ুসেনার সেন্ট্রাল কম্যান্ড হেডকোয়ার্টারের পাশেই তৈরি হওয়ার কথা এই নতুন এয়ার ডিফেন্স কম্যান্ড। সেন্ট্রাল কম্যান্ড হেডকোয়ার্টার থেকে মূলত আগ্রা, বরেলি ও গোয়ালিয়ারের এয়ারবেস নিয়ন্ত্রণ করা হয়। নতুন এই কম্যান্ড তৈরি করার মূল ভারতের তিন বাহিনীর সুবিধাগুলো এক কম্যান্ডের অধীনে এনে তা দিয়ে দেশের বায়ুসীমা সুরক্ষিত করা।

এই সংক্রান্ত একটি গবেষণা করে ভারতীয় বায়ুসেনার ভাইস এয়ার চিফ মার্শাল এইচ এস অরোরা এই কম্যান্ডর জন্য বেশ কিছু প্রস্তাব দিয়েছেন বলে জানা গিয়েছে। সেই প্রস্তাবগুলি মেনে নিয়ে এই বায়ুসেনা কম্যান্ডের কাজ হচ্ছে।

চিফ অব ডিফেন্স স্টাফ বিপিন রাওয়াতের নেতৃত্বে মিলিটারি অ্যাফেয়ার্স দফতর নির্দেশ দিয়েছে, যৌথ মিলিটারি কম্যান্ড তৈরি করতে। তিন বাহিনীকে নিয়ে কম্যান্ড তৈরি করার কথাও বলা হয়েছে। ভারতীয় নৌসেনার জন্যও এখটি যৌথ কম্যান্ড তৈরি হওয়ার কথা। কেরলের কোচি, নাহলে কর্নাটকের কারওয়ারে তৈরি হবে এই কম্যান্ড।

ভারতীয় তিন বাহিনীরই নিজস্ব এয়ার ডিফেন্স সেট-আপ রয়েছে। ভারতীয় সেনা, বায়ুসেনা ও নৌসেনার এই এয়ার ডিফেন্স সেট আপকে এক জায়গায় এনে বায়ুসীমা সুরক্ষিত করার কথা ভাবা হয়েছে।

এছাড়া আকাশসীমা সুরক্ষিত করতে ইজরায়েল থেকে আরও দুটি ফ্যালকন এয়ারবোর্ন আর্লি ওয়ার্নিং অ্যান্ড কন্ট্রোল সিস্টেম কেনার সিদ্ধান্ত হয়েছে প্রতিরক্ষা মন্ত্রকের তরফে। চলতি সপ্তাহে নিরাপত্তা সংক্রান্ত ক্যাবিনেট বৈঠকে সে ব্যাপারে সবুজ সঙ্কেত মিলতে পারে।