কেন্দ্রের এনডিএ মন্ত্রীসভায় কোনওদিন যাব না : জেডিইউ

দ্বিতীয় ইনিংস শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। গঠন হয়েছে মন্ত্রিসভাও। কিন্তু শেষ মুহূর্তে মােদি মন্ত্রিসভা থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন নীতিশ কুমারের দল।

Written by SNS New Delhi | June 3, 2019 11:25 am

নীতিশ কুমার (File photo: IANS)

দ্বিতীয় ইনিংস শুরু করেছেন প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি। গঠন হয়েছে মন্ত্রিসভাও। কিন্তু শেষ মুহূর্তে মােদি মন্ত্রিসভা থেকে নিজেদের নাম প্রত্যাহার করে নিয়েছিলেন নীতিশ কুমারের দল।

ক্ষুব্ধ জেডিইউ নেতারা সাফ জানিয়ে দিয়েছেন ভবিষ্যতে আর কোনওদিন এনডিএ নেতৃত্বাধীন কেন্দ্রের মন্ত্রিসভায় সামিল হবে না তারা। রবিবার এই ঘােষণা করেছেন জনতা দল ইউনাইটেডের সাধারণ সম্পাদক কে সি ত্যাগি।

এক সংবাদমাধ্যমকে দেওয়া সাক্ষাতকারে তিনি বলেন, শুধুমাত্র একজনকে কেন্দ্রীয় মন্ত্রিসভায় পূর্ণমন্ত্রী করার প্রভাব দেওয়া হয়েছিল। যা আমাদের পক্ষে মেনে নেওয়া সম্ভব ছিল না। ভবিষ্যতে আর কোনও দিন এনডিএ নেতৃত্বাধীন কেন্দ্রীয় মন্ত্রিসভায় যােগ দেব এটাই চুড়ান্ত সিদ্ধান্ত।

নীতীশ কুমার অবশ্য আগেই জানিয়েছিলেন একজনকে পূর্ণ মন্ত্রি করার প্রভাব তিনিও কোনভাবে মেনে নিতে পারেননি। নরেন্দ্র মােদির শপথ গ্রহনে রাইসিনা হিলের সেদিনের সন্ধ্যায় উপস্থিত ছিলেন নীতিশ কুমার। যদিও একদিন পরে সংবাদমাধ্যমে এ বিষয়ে তিনি তাঁর প্রতিক্রিয়া দিয়েছিলেন। বলেছিলেন, মন্ত্রিসভায় নামমাত্র উপস্থিত থাকার চেয়ে সরকারের সমর্থন করবাে বাইরে থেকে। বিজেপি একক সংখ্যাগরিষ্ঠতা পেয়েছে ফলে জেডিইউর সমর্থন পেলো কিনা তা নিয়ে কোন দুঃশ্চিন্তা নেই ওদের।

উল্লেখ্য মােদি সরকারের প্রথম দফাতেও কেন্দ্রীয় মন্ত্রিসভায় ছিল না নীতীশ কুমারের জেডিইউ। ২০১৭ সালে রাষ্ট্রীয় জনতা দল ও কংগ্রেসের জোট থেকে বেরিয়ে এসে বিজেপির সঙ্গে গাঁটছড়া বাঁধে। সুশীল কুমার মােদি বিজেপির তরফে বিহারের উপ মুখ্যমন্ত্রী হন। এবারের লােকসভা নির্বাচনে ষােলােটি আসনে জয়ী হয়েছে জেডিইউ। অন্যদিকে বিজেপি জয়ী হয়েছে সতেরােটি আসনে। এরপরই শুরু হয় মন্ত্রিত্ব নিয়ে টানাপড়েন।

কেন্দ্রীয় মন্ত্রিসভায় জেডিইউ’র উপস্থিতি না থাকলেও রবিবার বিহার মন্ত্রিসভার সম্প্রসারণ ঘটিয়েছেন নীতীশ কুমার। লােকসভা নির্বাচনে বেশ কয়েকজন বিধায়ক সাংসদ হয়ে চলে গিয়েছেন দিল্লি। ফলে শূন্যস্থান পূরণ করতে এদিন আটজন নতুন মন্ত্রি নিয়ােগ করেছেন তিনি। এই নতুন মন্ত্রিরা সবাই সংযুক্ত জনতা দলের নেতা। শরিক দল বিজেপির জায়গা হয়নি সেখানে। অপর শরিক লােকজনশক্তি পার্টিরও কোনও নেতা এদিনের সম্প্রসারিত মন্ত্রিসভায় ঠাঁই পাননি।

এদিন সুশীল মােদি লেখেন বিজেপির একজনকে মন্ত্রী করার প্রস্তাব দিয়েছিলেন নীতিশ কুমার। তবে বিজেপি ভবিষ্যতে তা পূরণ করবে। নতুন মন্ত্রিদের সঙ্গে শপথ গ্রহনের ছবিও এদিন টুইট করেছেন নীতীশ কুমার।