ডন বিকাশ দুবে’র ইনফর্মার কে? উত্তরপ্রদেশ পুলিশে তোলপাড়

ডন বিকাশ দুবে’র ইনফর্মার কোন পুলিশকর্মী? তা জানতে উত্তরপ্রদেশ পুলিশের ১১৫ জন কর্মীর ওপর শুরু হয়েছে নজরদারি। তাদের কল ডিটেইলস খুঁটিয়ে দেখা হচ্ছে।

Written by SNS Kanpur | July 7, 2020 10:40 pm

ডন বিকাশ দুবে (Photo: IANS)

ডন বিকাশ দুবে’র ইনফর্মার কোন পুলিশকর্মী? তা জানতে উত্তরপ্রদেশ পুলিশের ১১৫ জন কর্মীর ওপর শুরু হয়েছে নজরদারি। তাদের কল ডিটেইলস খুঁটিয়ে দেখা হচ্ছে। কানপুরের আইজি মোহিত আগরওয়াল জানিয়েছেন ওই এলাকা ও তার আশেপাশে যে পুলিশকর্মীরা ছিলেন, তাদের প্রত্যেকের ওপর তদন্ত করা হবে। কে ফোন করে বিকাশকে পুলিশের অভিযানের খবর আগাম জানিয়েছিল, তা খুঁজে বের করতে মরিয়া উত্তরপ্রদেশ পুলিশ।

আগরওয়ালের কথায় প্রায় ১১৫ জন পুলিশকর্মীর ওপর নজরদারি চালানো হচ্ছে। একদল বিশেষজ্ঞদের নিয়ে একটি দলের সাহায্য নেওয়া হচ্ছে। তাদের হাতেই তুলে দেওয়া হয়েছে ১১৫ জন পুলিশকর্মীর ফোন নম্বর। গত ১৫ দিনে ওই নম্বরগুলির সঙ্গে দুবের বা তার শাকরেদদের ফোনে কোনও যোগাযোগ হয়েছে কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। যে পুলিশকর্মী বিকাশকে খবর দিয়েছিল, অপরাধের প্রমাণ মিললে তার বিরুদ্ধে খুনের মামলা রুজু করা হবে বলেও জানিয়েছেন পুলিশকর্তা।

ওই এলাকায় চালু থাকা সব মোবাইল নম্বরের খুঁটিনাটিও খতিয়ে দেখছে পুলিশের আকেটি দল। আগরওয়ালের কথায় সব দিক খতিয়ে দেখা হচ্ছে। ভেতরে কোনও লোক বা ইনফরমার এই কাজ করেছ, নাকি আমাদের পরিকল্পনা জানতে পেরে অন্য কেউ বিকাশকে খবর দিয়েছে, তা তদন্ত করে দেখা হচ্ছে।

ডন বিকাশকে খুঁজতে গিয়ে যোগীরাজ্যে প্রাণ হারিয়েছেন আটজন পুলিশকর্মী। সেই সুত্রেই দিবাশঙ্কর অগ্নিহোত্রী নামে বিকাশের এক শাকরেদকে গ্রেফতার করা হয়। তার সুত্রেই পুলিশ জানতে পেরেছে, বিকাশকে ধরতে যাওয়ার খবরটি থানা থেকেই ফাঁস হয়েছিল। বিকাশ দুবের সঙ্গে যোগসাজসের সন্দেহে আটক করা হয়েছে চৌবেপুর থানার স্টেশন ইনচার্জ বিনয় তিওয়ারিকে।

পুলিশের সন্দেহ চৌবেপুরের এসএইচও বিকাশের দলকে আগেই সতর্ক করেছিল। এর আগে বিকাশের বিরুদ্ধে অভিযোগ নিতে অস্বীকার করেছিলেন এই তিওয়ারি। অভিযানের দিন তিনি ইচ্ছাকৃতভাবে অনেকটা পিছনে ছিলেন। সন্দেহ হওয়াতেই তাকে আটককরে জিজ্ঞাসাবাদ চালায় পুলিশ। পরে তাকে সাসপেন্ড করা হয়।

কানপুরের আইজি আগরওয়াল জানিয়েছেন, ঘটনার দিন সকালে কোনও এক অভিযোগের মিটমাট নিয়ে কথা বলার নামে বিকাশের বাড়িতে যান তিওয়ারি। ফিরে এসে বিলহাউরের সার্কেল অফিসার দেবেন্দ্র কুমার মিশ্রকে জানান, বিকাশ তাকে ঘাড় ধাক্কা দিয়ে বের করে দিয়েছে। তারপরই বৃহস্পতিবার রাতে গ্রেফতারির অভিযান চলে, আর বিকাশের গুণ্ডাদের হাতে প্রাণ হারান মিশ্র। এর পুরোটাই তিওয়ারির ষড়যন্ত্র বলে মনে করছে পুলিশ।