মুম্বইয়ে নৌঘাঁটির ওপর ড্রোণ ও ব্যক্তিগত হেলিকপ্টার ওড়া নিষিদ্ধ করল ওয়েস্টার্ন নাভাল কম্যান্ড 

ভারতীয় নৌবাহিনীর তরফে জানানো হয়েছে, ভারতীয় নৌসেনার নির্দিষ্ট জোনের ওপরে কোনও ব্যক্তি বা অসামরিক সংস্থা ড্রোণ ওড়ালে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে।

Written by SNS Mumbai | July 22, 2021 3:22 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

লাগাতার ড্রোণ হামলার ঘটনার অভিজ্ঞতা নিয়ে ভারতীয় নৌ বাহিনীর ওয়েস্টার্ন নাভাল কম্যান্ডের তরফে মুম্বইয়ে নাভাল ইন্সটলেশনের তিন কিলােমিটার চৌহদ্দির মধ্যে আকাশে ড্রোণ, ইউএভি ও ব্যক্তিগত হেলিকপ্টার ওড়া নিষিদ্ধ করা হয়েছে। 

পাশাপাশি, জানিয়ে দেওয়া হয়েছে, ওই তিন কিলােমিটারের মধ্যে ড্রোণ বা হেলিকপ্টার দেখতে পেলে তা ধ্বংস করে দেওয়া হবে। 

ভারতীয় নৌবাহিনীর তরফে জানানাে হয়েছে, ভারতীয় নৌ সেনার নির্দিষ্ট জোনের ওপরে কোনও ব্যক্তি বা অসামরিক সংস্থা ড্রোণ ওড়ালে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। কোনও কারণেই ওই নির্দিষ্ট জোনের ওপর ড্রোণ ও ব্যক্তিগত হেলিকপ্টার ওড়ানাে যাবে না। 

যদি কোনও অসামরিক সংস্থা বা ব্যক্তি নিষেধাজ্ঞা লঙ্ঘন করে ড্রোণ বা হেলিকপ্টার ওড়ান, সেক্ষেত্রে তাদের বিরুদ্ধে কঠোর পদক্ষেপ গ্রহণ করা হবে। 

ওই এলাকায় ড্রোণ ও ব্যক্তিগত হেলিকপ্টার ওড়ানাের আগে ডিজিসিএ’র অনুমতি প্রয়ােজন। ওই অনুমতি পত্রের একটি কপি ড্রোণ বা হেলিকপ্টার ওড়ার নির্দিষ্ট দিনের এক সপ্তাহ আগে ওয়েস্টার্ন নাভাল কম্যান্ডের হেড কোয়ার্টারে জমা দিতে হবে। 

নৌবাহিনী তরফে বলা হয়, ওই তিন কিলােমিটার এলাকায় আগেও এই ধরনের নিষেধাজ্ঞা ছিল কিন্তু জম্মুর বায়ুসেনা ঘাঁটিতে ড্রোণ হামলা চালানাের ঘটনার পর ওই নিষেধাজ্ঞা গুলােকে কঠোর করা হয়েছে। মুম্বই পুলিশের তরফে ইতিমধ্যে ড্রোণ ওড়া নিষিদ্ধ করে দেওয়া হয়েছে।