নির্বাচন কমিশন নির্ধারিত সময়েই ভোট উত্তরপ্রদেশে

অবশেষে বৃহস্পতিবার মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র জানিয়ে দিলেন, নির্বাচন পিছোচ্ছে না। করোনা বিধি মেনে সঠিক সময়েই ভোট হবে যোগীরাজ্যে।

Written by SNS Lucknow | December 31, 2021 5:42 pm

আতঙ্ক ছড়াচ্ছে ওমিক্রন। এই পরিস্থিতিতে উত্তরপ্রদেশে কি যথাসময়েই বিধানসভা নির্বাচন হবে? এলাহাবাদ হাইকোর্ট বিষয়টি বিবেচনা করতে বলেছিল নির্বাচন কমিশন ও প্রধানমন্ত্রীকে।

অবশেষে বৃহস্পতিবার মুখ্য নির্বাচন কমিশনার সুশীল চন্দ্র জানিয়ে দিলেন, নির্বাচন পিছোচ্ছে না। করোনা বিধি মেনে সঠিক সময়েই ভোট হবে যোগীরাজ্যে।

সংবাদ সংস্থা এএনআই সূত্রে একথা জানা এ যাচ্ছে। লখনউয়ের এক সাংবাদিক সম্মেলনে উপস্থিত ছিলেন মুখ্য নির্বাচন কমিশনার ও অন্যান্য নির্বাচনী আধিকারিকরা।

সেখানেই এই বিষয়ে সুশীল চন্দ্র বলেন, উত্তরপ্রদেশের সমস্ত রাজনৈতিক দলগুলির প্রতিনিধিরাই একমত যে রাজ্যের নির্বাচন সময়মতো হবে।

উল্লেখ্য, গত সপ্তাহেই এক জামিন সংক্রান্ত মামলার শুনানিতে এলাহাবাদ হাইকোর্টের বিচারপতি শেখর যাদব বলেন, ‘জনসভাগুলি বন্ধ না করলে দ্বিতীয় ঢেউয়ের থেকেও বিপজ্জনক হতে পারে পরিস্থিতি।

প্রাণ বাঁচলে সব এলাহাবাদ হাইকোর্টের পর্যবেক্ষণ, ভোটের প্রচারে রাজনৈতিক দলগুলি নিয়মিত বড় বড় জনসভা করছে, সেখানে সামাজিক দূরত্ব মানা হচ্ছে না।

প্রধানমন্ত্রীর কাছে আদালতের অনুরোধ ছিল, সবরকম নির্বাচনী জনসভা বন্ধ করে দেওয়া হোক। এবং উত্তরপ্রদেশের ভোট অন্তত ২-১ মাস পিছিয়ে দেওয়া হোক। যেভাবে ওমিক্রন বাড়ছে, তাতে ভোট পিছিয়ে দেওয়া না হলে তৃতীয় ঢেউ অবশ্যম্ভাবী।

এ প্রসঙ্গে বিচারপতি যাদব বলেন, ‘বাংলার ভোট এবং বিভিন্ন রাজ্যের পঞ্চায়েত নির্বাচনের ফলে বহু মানুষ করোনা আক্রান্ত হয়েছেন, বহু মানুষের মৃত্যুও হয়েছে।’

ওমিক্রনের প্রভাবে কীভাবে বিভিন্ন দেশে বিপদ নেমে আসছে, নতুন করে লকডাউন করতে হচ্ছে, সবই ওইদিন তুলে ধরেন বিচারপতি।

এরপর থেকেই গুঞ্জন শুরু হয়, তবে কি ভোট পিছিয়ে যাবে যোগীরাজ্যে? অবশেষে নির্বাচন কমিশন জানিয়ে দিল ফেব্রুয়ারি মাসেই উত্তরপ্রদেশে বিধানসভা নির্বাচন হবে।