পাইলটের অভাবে ব্যাহত পরিষেবা, গত ২ দিনে বহু বিমান বাতিল করল ভিস্তারা

Written by SNS April 2, 2024 3:27 pm
মুম্বাই, ২ এপ্রিল –  পাইলটের অভাবের জের পড়ল বিমান পরিষেবায়। বিমান চালানোর মতো পাইলটের অভাবের জন্য একের পর এক বিমান বাতিল করতে বাধ্য হচ্ছে ভিস্তারা।  দেশজুড়ে একের পর এক বিমান বাতিল করতে হচ্ছে। পাইলট নিয়ে সমস্যার জেরে শেষ পাওয়া খবরে ৫০ টি বিমান বাতিলের খবর সামনে এসেছে। মুম্বই থেকে ১৫টি, দিল্লি থেকে ১২টি ও বেঙ্গালুরু থেকে ১১টি উড়ান বাতিল হয়েছে। সোমবারই ৫০টি বিমান বাতিল করে ভিস্তারা। মঙ্গলবার এর সংখ্যা আরো বাড়তে পারে বলে আশঙ্কা করা হচ্ছে।
শুধু বিমান বাতিল নয়, ১৬০টির বেশি বিমান দেরিতে ওড়ে। বিমান বাতিলের কারণে চরম সমস্যায় পড়েছেন যাত্রীরা। কেউ কেউ অভিযোগও তোলেন,  তাঁরা সঠিক সময়ে কোনও খবরও পাননি। বিমানবন্দরে তাঁদের দীর্ঘক্ষণ অপেক্ষা করতে হয়। তাঁদের অভিযোগ, যাত্রী সুরক্ষার বিষয়টিকে কর্তৃপক্ষ কোন গুরুত্বই দেয়নি।

বিমান চালকদের মাসিক বাটনে যে পরিবর্তন হয়েছে তাতে অসন্তুষ্ট হয়েই বিমান কর্মীরা কাজে যোগ দিচ্ছেন না বলে বিশেষ সূত্রে খবর। ফলে এমন সংকট দেখা দিয়েছে।  এই পরিস্থিতিতে অসামরিক বিমান নিয়ন্ত্রক সংস্থা ডিজিসিএ ভিস্তারাকে নির্দেশ দিয়েছে , প্রতিদিন কোটি বিমান বাতিল করা হচ্ছে এবং কতগুলি সময় পরিবর্তন করা হচ্ছে প্রতিদিন তার হিসেবে দিতে হবে।    

বিমান পরিষেবায় বিঘ্ন ঘটার কারণে ক্ষমা চেয়ে নিয়েছে ভিস্তারা।  সংস্থার মুখপাত্র জানিয়েছেন, জোট দ্রুত সম্ভব পরিস্থিতি স্বাভাবিক করার চেষ্টা করা হচ্ছে।  যাত্রীদের অসুবিধে দূর করতে দেশের মধ্যে কয়েকটি রুটে বি ৭৮৭-৯ ড্রিমলাইনারের মতো বিশাল কয়েকটি এয়ারক্রাফট চালু করেছে ভিস্তারা কর্তৃপক্ষ। এই গুলিতে অনেক বেশি সংখ্যক যাত্রীদের নিয়ে যাওয়া সম্ভব।  

ভিস্তারার মুখপাত্র জানিয়েছেন, ‘আমরা সাময়িকভাবে বিমানের সংখ্যা কমানোর সিদ্ধান্ত নিয়েছি।  আমাদের নেটওয়ার্কে যোগাযোগ ব্যবস্থা ঠিকঠাক রাখতেই এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে। ‘