১৭তম লােকসভায় প্রােটেম স্পিকার বীরেন্দ্র কুমার

১৭ জুন তিনি রাষ্ট্রপতি ভবনে গিয়ে শপথ গ্রহণ করবেন।

Written by SNS New Delhi | June 12, 2019 11:56 am

ড.বীরেন্দ্র কুমার (File Photo: IANS)

সতেরােতম লােকসভায় প্রােটেম স্পিকার পদে মধ্যপ্রদেশের টিকমগড়ের বিজেপি সাংসদ বীরেন্দ্র কুমারকে নিয়ােগ করা হবে।১৭ জুন তিনি রাষ্ট্রপতি ভবনে গিয়ে শপথ গ্রহণ করবেন।

আগামি সােমবার থেকে নতুন লােকসভার অধিবেশন বসবে।লােকসভা অধিবেশনের প্রথম দু’দিন নতুন সাংসদ শপথ গ্রহণ করবেন।লােকসভার স্পিকার পদে নির্বাচন হবে ১৯ জুন।

বীরেন্দ্র কুমার প্রথমবার ১৯৯৬ সালে লােকসভার সাংসদ হিসেবে নির্বাচিত হয়েছিলেন।তিনি শ্রম ও জনকল্যাণ দফতরের স্ট্যান্ডিং কমিটির সদস্য হয়েছিলেন। তারপর লাগাতার সাতবার লোকসভা ভােটে জয়ী হয়ে সাংসদ নির্বাচিত হয়েছেন। তিনি প্রধানমন্ত্রী মােদির প্রথমবারের মন্ত্রিসভায় মহিলা ও শিশুকল্যাণ দফতরে প্রতিমন্ত্রীর দায়িত্ব সামলেছেন।পাশাপাশি তিনি সংখ্যালঘু দফতরে দায়িত্ব সামলেছেন।তিনি গুরুত্বপূর্ণ বিভিন্ন কমিটির চেয়ারম্যান পদেও ছিলেন।

তিনি পিএইচডি করার পর ১৯৭৭ সালে মধ্যপ্রদেশের সাগর জেলার অখিল ভারতীয় বিদ্যার্থী পরিষদের আহ্বায়ক হিসেবে রাজনৈতিক জীবন শুরু করেছিলেন। ছােটোবেলা থেকে আরএসএসর মতাদর্শে বিশ্বাসী।জরুরি অবস্থার সময়ে মেনটেন্যান্স অফ ইন্টারন্যাল সিকিউরিটি আইনের ধারায় গ্রেফতার হয়ে ১৬ মাস জেল খেটেছিলেন।