দিল্লির দূষণের জন্য কেজরিওয়ালকে দায়ী করলেন বিজয় গোয়েল

বিজেপির রাজ্যসভার সাংসদ বিজয় গােয়েল দিল্লির দূষণের জন্য মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে দায়ী করেছেন।

Written by SNS New Delhi | October 22, 2019 4:28 pm

অরবিন্দ কেজরিওয়াল (File Photo: IANS)

বিজেপির রাজ্যসভার সাংসদ বিজয় গােয়েল দিল্লির দূষণের জন্য মুখ্যমন্ত্রী অরবিন্দ কেজরিওয়ালকে দায়ী করেছেন। গতকাল এক সাইকেল র‍্যালিতে যােগ দিয়ে তিনি বলেন, দিল্লির বায়ুদূষণ দূর করতে আপ সরকার কোনাে পদক্ষেপ নেয়নি।

কেন্দ্রের মােদি সরকার তুলনায় অনেক বেশি কার্যকর পদক্ষেপ নিয়েছে। একই সঙ্গেই তিনি আরও বলেন, বায়ুদূষণের জন্য দায়ী অরবিন্দ কেজরিওয়াল। গত ৫ বছরে সরকার কোনাে ব্যবস্থাই নেয়নি।

দূষণ দূর করতে কেন্দ্রীয় সরকার উল্লেখযােগ্য পদক্ষেপ নিয়েছে বলে দাবি করেন তিনি। তারা হাইওয়ে, ব্রিজ তৈরি করেছে এবং ১১ হাজার কোটি টাকা কৃষকদের জন্য বরাদ্দ করেছে। কারণ পাঞ্জাব ও হরিয়ানায় নাড়া জ্বালানাের ফলে দূষণ তৈরি হচ্ছে। তা আটকাতে কৃষকদের জন্য এই বরাদ্দ। তবে এই পদক্ষেপের পরেও বায়ুদূষণ নিয়ন্ত্রণে আসেনি।

এই দূষণ নিয়ন্ত্রণে আনতে কেজরিওয়াল সরকার ৪ থেকে ১৫ নভেম্বর পর্যন্ত জোড় বিজোড় স্কিম চালু করেছে। তবে ফসলের অবশেষ পােড়ানােয় মূলত দূষণ বেশি করে ছড়াচ্ছে। ফলে গাড়ি থেকে ছড়ানাে দূষণে লাগাম পরিয়েও কোনাে লাভ হচ্ছে না।

ইদানী সকাল থেকেই ধোঁয়াশার চাদরে মুখ ঢাকছে দিল্লি। রােদের তেজ নেই। বাতাসে অনেক বেশি ধোঁয়া ও ধুলােকণার উপস্থিতি। লােকের আবার শ্বাসকষ্ট ও সর্দি-কাশি-জ্বরের প্রকোপ, সবই ফিরে এসেছে।