দেশজুড়ে ১৩ জানুয়ারি থেকে শুরু টিকাকরণ

আগামী ১৩ জানুয়ারি থেকে দেশে করােনা টিকাকরণ অভিযান শুরু হচ্ছে। মঙ্গলবার, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এমনটাই ইঙ্গিত দিয়েছেন।

Written by SNS New Delhi | January 6, 2021 11:45 am

প্রতিকি ছবি (File Photo: iStock)

আগামী ১৩ জানুয়ারি থেকে দেশে করােনা টিকাকরণ অভিযান শুরু হচ্ছে। মঙ্গলবার, কেন্দ্রীয় স্বাস্থ্য সচিব রাজেশ ভূষণ এমনটাই ইঙ্গিত দিয়েছেন। এদিন তিনি বলেন, প্রস্তুতি সম্পূর্ণ হয়েছে। ১৩ জানুয়ারির মধ্যে আমরা কাজ শুরু করে দেব।’ 

২ জানুয়ারি দেশের সমস্ত রাজ্য ও কেন্দ্রশাসিত অঞ্চলের ৫১৭ টি কেন্দ্রে টিকাকরণ প্রক্রিয়ার মহড়া চালানাের পরই সাফল্যের কথা জানিয়েছিল কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক। ইতিমধ্যে পাঞ্জাব, অসম, গুজরাত ও অন্ধ্রপ্রদেশে টিকার মহড়া কর্মসূচি চালানাে হয়েছিল। 

স্বাস্থ্য মন্ত্রকের তরফে মঙ্গলবার দাবি করা হয়, জরুরি অবস্থায় অনুমােদনের ১০ দিনের মধ্যেই টিকা উৎপাদন ও ব্যবহারের প্রস্তুতি সম্পূর্ণ করা হয়েছে। ড্রাগ কন্ট্রোলার জেনারেল অব ইন্ডিয়া’র তরফে ‘নিয়ন্ত্রিত জরুরি প্রয়ােগ’-এর জন্য কোভিশিল্ড ও কোভ্যাক্সিন টিকাকে ছাড়পত্র দেওয়া হয়েছে।

অক্সফোর্ড ইনস্টিটিউট এবং অ্যাস্ট্রাজেনেকার তৈরি কোভিশিল্ড ভারতে উৎপাদনের দায়িত্ব রয়েছে সিরাম ইনস্টিটিউট অফ ইন্ডিয়ার ওপর। অন্যদিকে, ইন্ডিয়ান কাউন্সিল অব মেডিক্যাল রিসার্চ এবং ন্যাশনাল ইনস্টিটিউট অব ভাইরােলজির সহায়তায় কোভ্যাক্সিন তৈরি করছে বায়ােটেক।