ধর্মকে ব্যবহার করে ক্ষমতা দখল আমার হিন্দুত্ব নয় : উদ্ধব ঠাকরে

কিছু কিছু ক্ষেত্রে গেরুয়া শিবিরের নীতির সমর্থন করলেও বেশির ভাগ ক্ষেত্রেই মােদি-শাহকে তােপ দাগছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে।

Written by SNS Mumbai | February 6, 2020 6:51 pm

উদ্ধব ঠাকরে (File Photo: IANS)

৩০ বছরের সখ্যতা ভেঙে এখন বিজেপি বিরােধী রূপ নিয়েছে মহারাষ্ট্রের শিবসেনা। কংগ্রেস-এনসিপি’র সঙ্গে জোট করে সরকার গঠনের পর থেকে বিজেপি বিরােধিতা তাদের আরও বেড়ে গিয়েছে। কিছু কিছু ক্ষেত্রে গেরুয়া শিবিরের নীতির সমর্থন করলেও বেশির ভাগ ক্ষেত্রেই মােদি-শাহকে তােপ দাগছেন মুখ্যমন্ত্রী উদ্ধব ঠাকরে ।

এবার বিজেপি’র হিন্দুত্ব নীতি নিয়ে একহাত নিলেন তিনি। সরাসরি জানালেন, বিজেপি’র হিন্দুত্বের ধারনা থেকে তাঁর হিন্দুত্বের ধারনা সম্পূর্ণ আলাদা।

উদ্ধবের কথায়, ধর্মকে ব্যবহার করে ক্ষমতা ছিনিয়ে নেওয়ার হিন্দুত্বে তিনি বিশ্বাস করেন না। এটা তাঁর হিন্দুত্বের ধারনা নয়। বিজেপি’কে এক হাত নিয়ে তিনি বলেন, আমাদের একই রকমের ধারনা নয়। আমি এমন হিন্দুরাষ্ট্র চাই না, যেখানে শান্তি না থাকুক। ধর্মকে ব্যবহার করে ক্ষমতা দখলের লড়াই আমার কাছে হিন্দুত্ব নয়।

বিজেপি’র বিরুদ্ধে আক্রমণ জারি রেখে ঠাকরে আরও বলেন, মানুষ মানুষকে মারছে। অশান্তকর পরিস্থিতি তৈরি হচ্ছে দেশে। এটাও আদর্শ হিন্দু রাষ্ট্রের উদাহরণ হতে পারে না। এই ধরনের কোনও শিক্ষা তিনি পাননি বলে জানিয়েছেন মহারাষ্ট্রের মুখ্যমন্ত্রী।

এর আগে এনআরসি নিয়ে বিজেপি’কে তুলােধনা করেছিলেন উদ্ধব। তিনি বলেছিলেন, নাগরিকত্ব প্রমাণ করা হিন্দু-মুসলমান উভয়ের পক্ষেই কঠিন হবে। এই ধরনের কোনও আইন তিনি রাজ্যে লাগু করতে দেবেন না। অন্যদিকে নাগরিকত্ব সংশােধনী আইন নিয়ে বিজেপি’র পাশে দাঁড়ান তিনি। মন্তব্য করেন, এই আইন কারও নাগরিকত্ব ছিনিয়ে নেওয়ার নয় নাগরিকত্ব দেওয়ার।