রাশিয়া থেকে এস ৪০০ মিসাইল কেনা নিয়ে ভারতকে হুঁশিয়ারি আমেরিকার 

রাশিয়ার থেকে এস ৪০০ মিসাইল কেনার ব্যাপারে আগেও বারবার আপত্তি জানিয়েছে আমেরিকা। চুক্তি বাতিল না করলে ফল যে ভালাে হবে না সেই হুশিয়ারিও দিয়েছে।

Written by SNS New Delhi | January 17, 2021 1:45 pm

এস ৪০০ মিসাইল (File Photo: AFP)

রাশিয়ার থেকে এস ৪০০ মিসাইল কেনার ব্যাপারে আগেও বারবার আপত্তি জানিয়েছে আমেরিকা। চুক্তি বাতিল না করলে ফল যে ভালাে হবে না সেই হুশিয়ারিও দিয়েছে। শুক্রবার ফের ভারতকে সতর্ক করলাে আমেরিকা। জানিয়ে দিলাে, চুক্তি বাতিল না করলে নিয়মভঙ্গের অভিযােগ আনা হবে ভারতের বিরুদ্ধে।

মাস খানেক আগেই এস ৪০০ কেনার জন্য তুরস্কের ওপর নিষেধাজ্ঞা আরােপ করেছে আমেরিকা। শুক্রবারের হুঁশিয়ারি থেকে পরিষ্কার, ভারতের বিরুদ্ধেও এমন পদক্ষেপ করতে পারে তারা। 

ওই ক্ষেপণাস্ত্র কেনা নিয়ে রাশিয়ার সঙ্গে প্রায় ৫০০ কোটি মার্কিন ডলারের চুক্তি রয়েছে ভারতের। ২০১৫ সালের ওই চুক্তির পর থেকেই বারবার আপত্তি জানিয়ে এসেছে আমেরিকা। ট্রাম্প প্রশাসন মােদি সরকারকে জানিয়েছে, চুক্তি বাতিল না করলে নষ্ট হবে দু’দেশের কূটনৈতিক সম্পর্ক। 

আগামী সপ্তাহেই হােয়াইট হাউসে প্রবেশ করতে চলছেন জো বাইডেন। রাশিয়ার বিরুদ্ধে আরও কড়া পদক্ষেপের হুঁশিয়ারি তিনি আগেই দিয়ে রেখেছেন। এই অবস্থায় ভারত সরে না এলে আমেরিকার সঙ্গে এই নিয়ে মতান্তর আরও তীব্র হবে বলেই মনে করা হচ্ছে। 

ভারত আগেই জানিয়েছে, পূর্ব লাদাখের প্রকৃত সীমান্ত রেখায় লালফৌজর মােকাবিলা করার জন্য এই ক্ষেপণাস্ত্র গুরুত্বপূর্ণ ভূমিকা পালন করবে। মার্কিন হুঁশিয়ারিতেও ভারত নিজেদের পথ থেকে সরবে না বলেই জানিয়ে দিয়েছে। 

কেন্দ্রীয় বিদেশ মন্ত্রকের মুখপাত্র অনুরাগ শ্রীবাস্তবের কথায়, ভারত বরাবরই স্বাধীন বিদেশ নীতি নিয়ে চলেছে। সেটা নিরাপত্তা সরঞ্জাম ও তার সরবরাহের ক্ষেত্রেও প্রযােজ্য। 

এর আগে ২০১৯ সালে ডােনাল্ড ট্রাম্প ঘােষণা করেছিলেন রাশিয়ার সঙ্গে এস ৪০০ মিসাইল কেনার চুক্তি বাতিল করলে ভারতকে আরও আধুনিক ও দূরপাল্লার ক্ষেপণাস্ত্র দেবে আমেরিকা। মােদি সরকার অবশ্য সে প্রস্তাবে রাজি হয়নি। এরপর শুরু হয় আইনের ভয় দেখানাে।