সরকারি সম্পত্তি বিনষ্টকারীদের থেকে অর্থ আদায়ে নােটিশ উত্তরপ্রদেশ সরকারের

রামপুর জেলা প্রশাসনের তরফে সরকারি ক্ষতিগ্রস্ত সম্পত্তি পুনরুদ্ধারের কাজ শুরু হয়েছে। প্রায় ১৫ লাখ টাকার সরকারি ক্ষতিপূরণের জন্য ২৮ জনকে নোটিশ দেওয়া হয়েছে।

Written by SNS New Delhi | December 26, 2019 1:00 pm

প্রায় পনেরাে লাখ টাকার সরকারি ক্ষতিপূরণের জন্য ইতিমধ্যেই ২৮ জনকে নােটিশ দেওয়া হয়েছে। (Photo: IANS)

সিএএ নিয়ে সারা দেশের সঙ্গে উত্তর প্রদেশেও লাগাতার বিক্ষোভ সংঘটিত হচ্ছে। বিক্ষোভের সময়ে সরকারি সম্পত্তি বিনষ্ট করার বিষয়ে এবার প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি মুখ খুললেন।

বুধবার লখনউতে অটলবিহারী বাজপেয়ী মেডিক্যাল বিশ্ববিদ্যালয়ের ভিত্তিপ্রস্তর স্থাপন অনুষ্ঠানে প্রধানমন্ত্রী বলেন, বিক্ষোভের নামে যারা সরকারি সম্পত্তি বিনষ্ট করেছেন, তারা কি ঠিক কাজ করেছেন? তিনি বলেন, ঠিকঠাক সড়ক, নিকাশি ব্যবস্থা থাকা নাগরিক অধিকার, কিন্তু তা রক্ষা করা আমাদের কর্তব্য। উন্নত শিক্ষা ব্যবস্থা আমাদের অধিকার, কিন্তু শিক্ষাপ্রতিষ্ঠানের সুরক্ষা ও শিক্ষকদের সম্মান করা আমাদের কর্তব্য। নিরাপদ পরিবেশ আমাদের অধিকার, কিন্তু নিরাপত্তা যারা দিচ্ছে সেই পুলিশের কাজের ওপর আস্থা রাখতে হবে।

ইতিমধ্যে উত্তরপ্রদেশে বিক্ষোভের সময় সরকারি হিসেব মতাে ষােলােজনের মৃত্যু হয়েছে। মঙ্গলবার রামপুর জেলা প্রশাসনের তরফে সরকারি ক্ষতিগ্রস্ত সম্পত্তি পুনরুদ্ধারের কাজ শুরু হয়েছে। প্রায় পনেরাে লাখ টাকার সরকারি ক্ষতিপূরণের জন্য ইতিমধ্যেই ২৮ জনকে নােটিশ দেওয়া হয়েছে। বিক্ষোভের সময়ে সরকারি সম্পত্তি বিনষ্ট করার জন্য এদের দায়ী করা হয়েছে। সকলকে নােটিশ দেওয়া হয়েছে, তাদের কাছ থেকে সরকারি ক্ষতির অর্থ আদায়ের জন্য। এদের সকলেই জেলে আটক রয়েছে।

মােদি তাঁর ভাষণে বলেন, দেশের ১৩০ কোটি মানুষ সিএএ কে সমর্থন করছে। অথচ বিরােধীরা এর বিরােধিতা করছেন। এপ্রসঙ্গে তিনি জম্মু ও কাশ্মীরের ৩৭০ ধারা প্রসঙ্গে বলেন, এটা ছিল এক পুরানাে রােগ, কিন্তু এর থেকে মুক্ত হওয়া ছিল আমাদের দায়িত্ব। অন্যদিকে অযােধ্যা সমস্যার আদালতেই শান্তিপূর্ণ মীমাংসা হয়েছে।