উত্তরাখণ্ডের ধস নিয়ে বিস্ফোরক উমা ভারতী

মন্ত্রী থাকাকালীন গঙ্গার উপর জলবিদ্যুৎ প্রকল্পের তীব্র বিরােধিতা করেছিলাম। হলফনামা দিয়ে কেন্দ্রকে সে কথা জানিয়েছিলাম।

Written by SNS Dehradun | February 9, 2021 11:05 am

উমা ভারতী (Photo: IANS)

মন্ত্রী থাকাকালীন গঙ্গার উপর জলবিদ্যুৎ প্রকল্পের তীব্র বিরােধিতা করেছিলাম। হলফনামা দিয়ে কেন্দ্রকে সে কথা জানিয়েছিলাম। উত্তরাখণ্ডে প্রলয়ের পর বিস্ফোরক প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী উমা ভারতী । 

প্রসঙ্গত, দেবভূমের প্রলয়ে কার্যত ধুয়ে মুছে সাফ হয়ে গিয়েছে তপােবন বাঁধ। ব্যাপক ক্ষতিগ্রস্ত হয়েছে তপােবন জলবিদ্যুৎ প্রকল্প। আর এই বিপর্যয়কে প্রকৃতির কড়া সতর্কবার্তা বলে মনে করছেন প্রাক্তন মন্ত্রী। 

ভয়াবহ বিপর্যয়ের পর একাধিক টুইট করেন উমা ভারতী । বলেন, হিমবাহ ধস শুধুমাত্র উদ্বেগজনক নয়, বরং একে চরম হুঁশিয়ারি হিসেবেও দেখা উচিত। একইসঙ্গে জানান, গঙ্গা ও তার প্রধান শাখা নদীগুলির উপর জলবিদ্যুৎ প্রকল্প তৈরির ঘাের বিরােধিতা করেছিলেন তিনি। 

উমা ভারতীর কথায়, আমি মন্ত্রী থাকাকালীন হিমালয় উপত্যকার গঙ্গায় বাঁধ তৈরি নিয়ে হলফনামা জমা করেছিলাম। সেই হলফনামায় মন্ত্রকের তরফে জানানাে হয়েছিল, হিমালয় উপত্যকা খুব স্পর্শকাতর এলাকা। পাশাপাশি, গঙ্গা ও তার মূল শাখা নদীগুলির উপর জলবিদ্যুৎ প্রকল্প তৈরি করতে নিষেধ করেছিলাম। 

প্রসঙ্গত, নরেন্দ্র মােদি নেতৃত্বাধীন প্রথম মন্ত্রিসভার জলসম্পদ মন্ত্রকের দায়িত্বে ছিলেন উমা ভারতী। প্রাকৃতিক বিপর্যয়ের কারণ নিয়ে যখন কাটাছেড়া চলছে, ঠিক তখনই প্রাক্তন কেন্দ্রীয় মন্ত্রী এহেন মত যথেষ্ট তাৎপর্যপূর্ণ বলে মনে করছে ওয়াকিবহাল মহল।