তিন তালাক বিল পাশ লােকসভায়

লােকসভায় সংখ্যাগরিষ্ঠতা থাকায় বিরােধীদের আপত্তির মধ্যেও বৃহস্পতিবার পাশ হয়ে গেল তাৎক্ষণিক তিন তালাক বিল।

Written by SNS New Delhi | July 26, 2019 3:51 pm

প্রতীকী ছবি (Photo: iStock)

বিপুল সংখ্যাগরিষ্ঠতা নিয়ে ক্ষমতায় ফিরেছে দ্বিতীয় মােদি সরকার। লােকসভায় সংখ্যাগরিষ্ঠতা থাকায় বিরােধীদের আপত্তির মধ্যেও বৃহস্পতিবার পাশ হয়ে গেল তাৎক্ষণিক তিন তালাক বিল।

বিরােধীদের সঙ্গে এনডিএ সরকারের শরিক দল জনতা দল ইউনাইটেড ( জেডি (ইউ) ) তিন তালাক বিলের বিরােধিতায় সরব হয় আজ। তৃণমূল, কংগ্রেস সহ বিরােধীরা বিলের বিরােধিতায় লােকসভার অধিবেশন ওয়াকআউট করে।

জেডি (ইউ)-এর তরফ থেকে জানান হয়, এই বিল সমাজের বিশ্বাসে আঘাত করবে। তবে তিন তালাক বিল যে শুধু বিরােধীদের মধ্যে অসন্তোষ তৈরি করেছে তা নয়, আরটিআই সংশােধন বিলের ক্ষেত্রে সরকার যে সমস্ত দলকে পাশে পেয়েছে তিন তালাক বিলের ক্ষেত্রে তাদের মধ্যে অনেকেই বিরােধিতা করেছে। এই বিলের যে তারা বিরুদ্ধে তা স্পষ্টই বুঝিয়ে দিল শাসক দলকে।

ইতিমধ্যে ওড়িশায় বিজু জনতা দল, অন্ধ্রপ্রদেশের ওয়াইএসআর কংগ্রেস জানিয়ে দিয়েছে তারা রাজ্যসভায় বিলটির বিরােধিতা করবে। লােকসভায় পাশ হওয়ার পর এবার রাজ্যসভায় বিলটি উত্থাপিত করবে সরকার।

তাৎক্ষণিক তিন তালাক বিল নিয়ে বৃহস্পতিবার লােকসভায় কেন্দ্রীয় আইনমন্ত্রী রবিশঙ্কর প্রসাদ জানান, লিঙ্গ সাম্যের জন্যই তিন তালাক বিল আনা হয়েছে। তবে বিল নিয়ে আলােচনার সময় কংগ্রেস জানায়, এতে শিকার হবেন মুসলিম পুরুষরা।

বিরােধীরা বিলটি সংসদীয় কমিটিতে বিবেচনার জন্যে পাঠানাের দাবি তােলে। বিরােধীদের আপত্তির কারণ হল, তিন তালাক বিলে বলা হয়েছে যদি কোনও মুসলিম পুরুষ তাঁর স্ত্রীকে তিনবার ‘তালাক’ কথাটি উচ্চারণ করে বিবাহবিচ্ছেদ করেন তাহলে ওই ব্যক্তির ৩ বছরের জেল হবে।

তাৎক্ষণিক তিন তালাক বিল নিয়ে আজ ভােটাভুটির জন্য বিজেপি হুইপ জারি করে লােকসভায় সব সাংসদকে উপস্থিত থাকাতে নির্দেশ দেয়। কেন্দ্রীয় আইনমন্ত্রী রবি শঙ্কর প্রসাদ জানিয়েছেন, ‘রাজনৈতিক দৃষ্টিভঙ্গি দিয়ে বিষয়টি দেখবেন না। এটা বিচার ও মানবিকতার বিষয়, একজন মহিলার অধিকার ও ক্ষমতায়নের বিষয়। আমাদের মুসলিম বােনেদের অবজ্ঞা করতে পারি না’।

লােকসভায় কংগ্রেসের মুখপাত্র কে সুরেশ সংবাদমাধ্যমকে জানিয়েছেন, ‘ফৌজদারির কারণ দেখিয়ে পুলিশ ও সরকার এই আইনের অপব্যবহার করতে পারে। আমরা দৃঢ়ভাবে এই অপরাধমূলক ধারার বিরােধিতা করবাে। এর পরেও সরকার নিজের জায়গায় স্থির থাকলে তাহলে আমরা বিভক্তিকরণের কথা বলবাে’। ওয়াইসি জানিয়েছেন, তিন তালাক বিল ইসলাম বিরােধী।

সূত্রের খবর, বিরােধীরা সিদ্ধান্ত নিয়েছে সরকারকে অনুরােধ করার পরও যদি বিলটি বিবেচনার জন্য সংসদীয় কমিটির কাছে পাঠানাের বিষয়টি প্রত্যাখান করেন তাহলে এক সঙ্গে সব বিরােধী দল সংসদে অধিবেশন বয়কট করবে।