আজকের সাফল্য ভবিষ্যত প্রজন্মকে মহাকাশ গবেষণায় উৎসাহিত করবে : প্রধানমন্ত্রী

চন্দ্রযান-২’র সফল উৎক্ষেপনের সঙ্গে সঙ্গে মহাকাশ গবেষণায় ভারতীয় বিজ্ঞানীরা ফের আরও একধাপ এগিয়ে কৃতিত্বের দাবি রাখলেন।

Written by SNS New Delhi | July 23, 2019 12:43 pm

সফল উৎক্ষেপনের পর চন্দ্রযান-২। (Photo: IANS)

চন্দ্রযান-২’র সফল উৎক্ষেপনের সঙ্গে সঙ্গে মহাকাশ গবেষণায় ভারতীয় বিজ্ঞানীরা ফের আরও একধাপ এগিয়ে কৃতিত্বের দাবি রাখলেন। ব্যাক কাউন্টিং-র গতি চুড়ান্ত মুহুর্তের দিকে যত এগিয়েছে, ১৩০ কোটি দেশবাসীর হৃদস্পন্দনের গতিও চারগুণ বেড়েছে, টানটান উত্তেজনা- অবশেষে এল মাহেন্দ্রক্ষণ, চন্দ্রযান-২ ভারতের মাটি থেকে চাঁদের উদ্দেশ্যে রওনা দিল, তৈরি হল ইতিহাস।

আমার আপনার মতাে দেশের প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদিও চুড়ান্ত মুহূর্তের সাক্ষী ছিলেন। দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দও ভারতের দ্বিতীয় চন্দ্রাভিযানের সাফল্যের সাক্ষী থাকলেন।

চন্দ্রযান-২ সফল উৎক্ষেপনের পর প্রধানমন্ত্রী মােদি বিজ্ঞানীদের অভিনন্দন জানান। তিনি বলেন, ‘চন্দ্রযান-২ এর সফল উৎক্ষেপন থেকে ভারতীয় বিজ্ঞানীদের একাগ্রতা, দক্ষতা ও শক্তির প্রমাণ মিলল। দেশবাসীর প্রতিজ্ঞা দেশকে বিজ্ঞানের নতুন দিক উন্মােচন করতে সাহায্য করেছে। দেশীয় প্রযুক্তিতে তৈরি সিস্টেম চন্দ্রযান-২’তে ব্যবহার করা হয়েছে। আজকের গুরুত্বপূর্ণ সাফল্য দেশের যুব সম্প্রদায়কে বিজ্ঞান গবেষণা ও নতুন আবিষ্কারের লক্ষ্যে মনােনিবেশ করতে উৎসাহিত করবে’।

তিনি টুইট করে লেখেন, ‘আজ প্রতিটি ভারতীয় মনে মনে গর্ব অনুভব করছেন। এই সফলতার পর চাঁদ সম্পর্কে আমাদের জ্ঞান আরও বৃদ্ধি পাবে।

প্রযুক্তিগত ত্রুটির কারণে উৎক্ষেপন পিছিয়ে দেওয়া হয়েছিল।

রাজনৈতিক মহল থেকে বিনােদন জগত সব জায়গা থেকে ইসরাে বিজ্ঞানীদের অভিনন্দন জানানাে হয়।

দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ ইসরাের বিজ্ঞানীদের একাধারে শুভেচ্ছা ও অভিনন্দন জানান। তিনি বলেন, ‘ইসরাের বিজ্ঞানীরা আরও নতুন নতুন সাফল্যের দিক উন্মােচন করুন’।

বলিউড অভিনেতা শাহরুখ খান ও ভারতীয় ক্রিকেট অধিনায়ক বিরাট কোহলিও টুইট করে ইসরাে বিজ্ঞানীদের শুভেচ্ছা জানান।