ট্রেনে চড়ে আজ নিজের গ্রামে যাচ্ছেন রাষ্ট্রপতি

বিমানে করে নয়,দেশের এক নম্বর নাগরিক ট্রেনে চড়ে নিজের দেশের বাড়িতে যাচ্ছেন।উত্তরপ্রদেশের কানপুরে পরাউনখ গ্রামের ছেলে দেশের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ।

Written by SNS Kanpur | June 25, 2021 5:12 pm

রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। (Photo: Twitter/@airnewsalaerts)

বিমানে করে নয়, দেশের এক নম্বর নাগরিক ট্রেনে চড়ে নিজের দেশের বাড়িতে যাচ্ছেন। উত্তরপ্রদেশের কানপুরে পরাউনখ গ্রামের ছেলে দেশের বর্তমান রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ। আজ শুক্রবার সেখানকার উদ্দেশ্যে তিনি রওনা দিচ্ছেন। এই গ্রামেই তার জন্ম। দিল্লির সফদরজং স্টেশনের বিশেষ ট্রেনে করে তিনি যাবেন।

যাত্রাপথে কানপুরে থামার আগে আরও দুটি জায়গায় ট্রেনটি দাঁড়াবে। একটি হল ঝিঞ্জক, কানপুর দেহাতের রুরায়। সেখানে তিনি দেখা করবেন স্কুলের সহপাঠি ও পরিচিত মানুষজনের সঙ্গে। যুবক অবস্থায় যাঁদের সঙ্গে সমাজসেবামূলক কাজ করতেন তাদের সঙ্গে দেখা করবেন রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ এদিনই তিনি গ্রামে পৌছনে তারপর দু’দিনের লখনউ সফরে তিনি ২৮ জুন কানপুর সেন্ট্রাল রেল স্টেশনে ট্রেনে চাপনে।

এরপর ২৯ জন লখনউ থেকে বিশেষ বিমানে দিল্লি ফিরেন রাষ্ট্রপতি। রাষ্ট্রপতি পদে বসার পর এই প্রথম নিজের গ্রামে যাচ্ছেন রামনাথ কোবিন্দ। আগেই তার যাওয়ার কথা ছিল কিন্তু করােনা আবহাওয়ার কারণে সেই কর্মসূচি বাতিল হয়ে যায়।

যতদূর জানা যাচ্ছে, প্রায় পনেরাে বছর পর দেশের কোনও রাষ্ট্রপতি ট্রেনে সফর করছেন। ২০০৬ সালে দেশের প্রয়াত প্রাক্তন রাষ্ট্রপতি ড.এপিজে আব্দুল কালাম ট্রেনে সফর করেছিলেন। ওই সময় ইন্ডিয়ান মিলিটারি অ্যাকাডেমির ক্যাডেটদের পাসিং আউট প্যারাডে হাজির থাকতে দিল্লি থেকে বিশেষ ট্রেনে দেরাদূনে গিয়েছিলেন।

এর আগে দেশের প্রথম রাষ্ট্রপতি ড.রাজেন্দ্র প্রসাদও ট্রেনে সফর করেছিলেন। রাষ্ট্রপতি পদে বসার পরে বিহারে সিওয়ানে নিজের জন্মস্থান জিরাদে ট্রেনে করেই গিয়েছিলেন ড.রাজেন্দ্র প্রসাদ। তিনি তিনদিন সেখানে ছিলেন। বিভিন্ন সময়ে রাজেন্দ্র প্রসাদ ট্রেনে করে দেশের বিভিন্ন জায়গায় সফর করেছেন।

কিন্তু, বিমানের বদলে কেন ট্রেন? মনে করা হচ্ছে, রাষ্ট্রপতিরা নানাপ্রান্তে। দেশবাসীর সঙ্গে জনসংযােগ গড়ে তুলতে আগে ট্রেন যাত্রা করতেন। সেই ধারাই বজায় রাখতেই রাষ্ট্রপতি এই উদ্যোগী হলেন। বলে মনে করা হচ্ছে।