৫০ হাজার টেলিফোন ও ইন্টারনেট পরিষেবা সচল জম্মু ও কাশ্মীরে

জম্মুর পর ছন্দে ফিরছে কাশ্মীর। ঈদের আগে থেকেই জম্মু ও কাশ্মীর থেকে প্রশাসনিক কড়াকড়ি ক্রমশ শিথিল করছিল রাজ্য প্রশাসন।

Written by SNS Srinagar | August 18, 2019 12:41 pm

শ্রীনগরে মোতায়েন নিরাপত্তা কর্মীরা। (Photo: IANS)

জম্মুর পর ছন্দে ফিরছে কাশ্মীর। ঈদের আগে থেকেই জম্মু ও কাশ্মীর থেকে প্রশাসনিক কড়াকড়ি ক্রমশ শিথিল করছিল রাজ্য প্রশাসন। স্বাধীনতা দিবসের আগে জম্মু থেকে পুরােপুরি নিষেধাজ্ঞা উঠে গেলেও কাশ্মীরের আংশিক অংশ থেকে নিষেধাজ্ঞা শিথিল করেছিল প্রশাসন।

কয়েকটি এলাকায় টেলিফোন ও ইন্টারনেট পরিষেবা স্বাভাবিক রাখা হয়েছিল। আজ যােগাযােগ মাধ্যমকে আরও কাশ্মীরবাসীর জন্য খুলে দেওয়া হল।

উপত্যকায় দীর্ঘস্থায়ী শান্তি বজায় রাখতে বিশেষ পদক্ষেপ নিচ্ছে কেন্দ্র সরকার। নিয়ন্ত্রিত পরিস্থিতি যাতে হাতের বাইরে না যায় সেই কারণে বিশেষ কৌশলের কথা ভেবেছে জম্মু ও কাশ্মীর প্রশাসন।

সূত্রের খবর ৪টি স্তরে কার্যকর হবে। প্রথম স্তরে থাকবেন খেতাব প্রাপ্ত সরকারি কর্মীরা। এদের বলা হবে ‘মুভার্স অ্যান্ড শেকার্স’। দ্বিতীয় পদক্ষেপ হবে কাশ্মীরে পাথর ছােড়া থেকে যুবকদের বিরত করা। তৃতীয় পদক্ষেপ পাকিস্তান থেকে নিয়ন্ত্রণরেখা পেরিয়ে জঙ্গি অনুপ্রবেশ আটকানাে। চতুর্থ পদক্ষেপে বলা হয়েছে, ধর্মীয় প্রধানদের কার্যকলাপের ওপর নজরদারি করা।

জম্মু ও কাশ্মীর থেকে বিশেষ মর্যাদা কেড়ে নেওয়ার পর পরিস্থিতি নিয়ন্ত্রণে রাখতে ৪ আগস্ট থেকে কাফু লাগু করা হয়েছিল। সেই সঙ্গে ফোন ও ইন্টারনেট পরিষেবা বিছিন্ন করে দেওয়া হয়। শনিবার সকাল থেকেই কাশ্মীরে ৫০ হাজারের বেশি টেলিফোন সংযােগ চালু করা হল। ১০০টি টেলিফোন এক্সচেঞ্জের মধ্যে ১৭টি সাধারণ মানুষের জন্য খুলে রাখা হয়।

মধ্য কাশ্মীরের বদগাম, সােনামার্গ এবং মণিগম অঞ্চলে ল্যান্ডলাইন পরিষেবা স্বাভাবিক রয়েছে। উত্তর কাশ্মীরে গুরেজ, টাঙ্গামার্গ, উরি কেরান কর্নাহ এবং তাংধর অঞ্চলে পরিষেবা পুনরায় চালু হয়েছে। শ্রীনগরে লােকালয়, ক্যান্টনমেন্ট এবং বিমানবন্দর এলাকা সংলগ্ন অঞ্চলে টেলিফোন পরিষেবা স্বাভাবিক।

কাশ্মীরে যােগাযােগ মাধ্যমের ওপর থেকে নিষেধাজ্ঞা শিথিল হলেও নিরাপত্তা শিথিল করা হচ্ছে না বলে জানালেন প্রশাসনের এক আধিকারিক। কয়েকটি এলাকায় নিরাপত্তারক্ষী বাহিনী মােতায়েন থাকছে। রাস্তা থেকে এখনই ব্যারিকেড সরানাে হচ্ছে না। সাধারণ মানুষ রাস্তায় বেরতে পারবেন। তবে তাদের নাম, পরিচয় খতিয়ে দেখবে প্রশাসন।

প্রিন্সিপ্যাল সেক্রেটারি রােহিত কানশাল জানিয়েছেন, ‘এখনও পর্যন্ত কোনও অপ্রীতিকর পরিস্থিতি কথা জানা যায়নি। স্বাভাবিক হচ্ছে যান চলাচল। উপত্যকার একাধিক অঞ্চল শান্ত থাকার খবর পাচ্ছি আমরা। এটা আমাদের স্বস্তির বিষয়’। জম্মুর পাঁচটি জেলা রিয়াসি, সাম্বা, কাঠুয়া এবং উধমপুরে টু জি মােবাইল পরিষেবা ফিরে এসেছে। পরিস্থিতি আরও উন্নত হলে ৪জি এবং ৩জি ইন্টারনেট পরিষেবা চালু হবে বলে জানিয়েছেন তিনি।

শনিবার সকাল থেকে শ্রীনগরের বসতি অঞ্চলে বেশ কয়েকটি দোকানপাট খােলা ছিল। বন্ধ ছিল পেট্রোল পাম্পের সঙ্গে বাণিজ্যিক প্রতিষ্ঠানগুলি। সরকারি অফিসে হাজিরা বেশ ভালাে বলেই জানিয়েছেন প্রশাসনের এক আধিকারিক। শুক্রবার মুখ্য সচিব বি ভি আর সুব্রহ্মণ্যম জানান, আগামী সপ্তাহ থেকে স্কুল খােলা হবে অঞ্চল অনুযায়ী। পর্যায়ক্রমে টেলিফোন সংযােগ চালু হবে।