গুজরাতে ট্রাম্পের রোড শোতে ১০ হাজার পুলিশ

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের গুজরাত সফর ঘিরে কড়া নিরাপত্তার আয়ােজন করা হয়েছে। দু’দিনের ভারত সফরের প্রথম দিনে ট্রাম্প আহমেদাবাদ পৌছবেন।

Written by SNS Ahmedabad | February 16, 2020 6:00 pm

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্প (File Photo: IANS)

মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের গুজরাত সফর ঘিরে কড়া নিরাপত্তার আয়ােজন করা হয়েছে। দু’দিনের ভারত সফরের প্রথম দিনে ট্রাম্প আহমেদাবাদ পৌছবেন। সস্ত্রীক ট্রাম্প ও প্রধানমন্ত্রী মােদি আহমেদাবাদ বিমানবন্দর থেকে সবরমতী আশ্রম যাবেন। তারপর মােতেরায় নতুন ক্রিকেট স্টেডিয়ামের উদ্বোধন করবেন।

মাত্র তিন ঘন্টার জন্যে আহমেদাবাদ যাওয়ার কথা মার্কিন প্রেসিডেন্টের। তাঁকে স্বাগত জানানাের জন্যে যেভাবে সেজে উঠছে অহমেদাবাদ, তাতে একবারের জন্যেও মনে হবে না রাজ্য সরকারের রাজস্বে কোনও ঘাটতি রয়েছে।

ডােনাল্ড ট্রাম্পকে স্বাগত জানাতে যে ভাবে সাজিয়ে তােলা হচ্ছে আহমেদাবাদকে, তার জন্যে আনুমানিক খরচ হচ্ছে প্রায় ১০০ কোটি টাকা। জানা গিয়েছে মুখ্যমন্ত্রী বিজয় রুপানি নির্দেশ দিয়েছেন ট্রাম্পকে স্বাগত জানাতে যেন কোনওভাবেই বাজেট বাধা হয়ে না দাঁড়ায়। রাস্তা সারানাে থেকে শুরু করে শহরকে আরও সুন্দর করে তােলার দায়িত্ব ভাগ করে নিয়েছে। আহমেদাবাদ মিউনিসিপ্যাল কর্পোরেশন এবং আহমেদাবাদ আর্বান ডেভলপমেন্ট অথরিটি।

২৪ ফেব্রুয়ারি আহমেদাবাদে প্রধানমন্ত্রী নরেন্দ্র মােদি ও মার্কিন প্রেসিডেন্ট ডােনাল্ড ট্রাম্পের নিরাপত্তায় ১০ হাজার অতিরিক্ত পুলিশ কর্মীকে মােতায়েন করা হয়েছে, তার মধ্যে ২৫ জন সিনিয়র আইপিএস অফিসারও থাকবেন।

ডেপুটি পুলিশ কমিশনার বিজয় প্যাটেল বলেন, মার্কিন সিক্রেট সার্ভিসেস, ন্যাশানাল সিকিউরিটি গার্ড ও স্পেশ্যাল প্রােটেকশন গ্রুপের নিরাপত্তারক্ষীদের পাশাপাশি অতিরিক্ত পুলিশ কর্মী মােতায়েন করা হবে যার মধ্যে ৬৫ জন অ্যাসিস্ট্যান্ট কমিশনার, ২০০ জন ইন্সপেক্টর, ৮০০ জন সাব-ইন্সপেক্টর থাকবেন।

শহরের গুরুত্বপূর্ণ জায়গাগুলােতে বিশেষ করে আহমেদাবাদ আন্তর্জাতিক বিমানবন্দর থেকে সবরমতী আশ্রম পর্যন্ত ২২ কিলােমিটার রাস্তাকে নিশ্চিদ্র নিরাপত্তা বেষ্টনীতে মুড়ে ফেলা হবে। প্রেসিডেন্ট ট্রাম্প, ফার্স্ট লেডি মেলানিয়া ট্রাম্প ও প্রধানমন্ত্রী মােদি আহমেদাবাদ আন্তর্জাতিক। বিমানবন্দর থেকে সবরমতী আশ্রম পর্যন্ত যাবেন। তারপর ইন্দিরা সেতু হয়ে মােতেরা স্টেডিয়ামে যাবেন।

সিনিয়র অফিসার বলেন, ট্রাম্প-মােদির সফরের রুটে এনএসজি’র অ্যান্টি স্লিপার টিমকেও মােতায়েন করা হবে। বােমা শণাক্তকরণ ও নিস্ক্রিয়করণ টিম ওই রুটে তল্লাশি চালাচ্ছে। তিনি বলেন, হােটেলগুলােতে অতিথিদের সম্পর্কে বিশেষ করে বিদেশি অতিথিদের সম্পর্কে জানতে পুলিশ বিশেষ ধরনের সফটওয়্যার ব্যবহার করছে।

ট্রাম্পের ভ্রমণ পথ সম্পর্কে তিনি বলেন, ‘বিমানবন্দর থেকে সবরমতী আশ্রমে পৌছনাের পর প্রধানমন্ত্রী মােদি সস্ত্রীক ট্রাম্পকে সবরমতী আশ্রমের ইতিহাস ও গুরুত্ব বর্ণনা করবেন। তারপর মাতেরা স্টেডিয়ামে যাবেন। সেখানে ১.১০ লাখ অতিথিকে ব্যক্তিগত পর্যায়ে আমন্ত্রণ জানানাে হয়েছে। ডিসিপি আর্জি জানিয়েছেন, কোনও সন্দেহজনক কার্যকলাপ দেখলে তা রিপাের্ট করতে।