এবার তামিলনাড়ু বিধানসভায় একসঙ্গে স্ট্যালিন-গান্ধি-নেহরুও

এই দলের নেতা মুথুহেল করুণানিধি স্ট্যালিন ওরফে এম কে স্ট্যালিন। তিনি তার মন্ত্রিসভার জন্য যে দু’জনকে মনােনীত করেছেন তাঁদের পদবি গান্ধি এবং নেহরু।

Written by SNS Chennai | May 8, 2021 5:19 pm

তামিলনাড়ুর রাজ্যপাল বনওয়ারিলাল পুরােহিত শুক্রবার রাজভবনে স্ট্যালিনকে শপথগ্রহণ করান (Photo: SNS)

এবার এক সারিতে দেখা যাবে তিনজনকে । তারা হলেন স্ট্যালিন, গান্ধি ও নেহরু। অনেকে ভাবছেন বাস্তবে এ কী করে সম্ভব? তামিল রাজনীতিতে গান্ধি এবং নেহরু পুনরুজ্জীবন পাচ্ছে না ঠিকই, কিন্তু সমনামের তিন রাজনীতিবিদ এবার একসঙ্গে শাসক দলের হয়ে তামিলনাড়ু বিধানসভায় প্রতিনিধিত্ব করছেন।

সম্প্রতি বিধানসভা নির্বাচনে তামিলনাড়ুতে বিপুল ভােটে জয়ী হয়েছে দ্রাবিড় মুন্নেটা কাজাম (ডিএমকে)। এই দলের নেতা মুথুহেল করুণানিধি স্ট্যালিন ওরফে এম কে স্ট্যালিন। তিনি তার মন্ত্রিসভার জন্য যে দু’জনকে মনােনীত করেছেন তাঁদের পদবি গান্ধি এবং নেহরু।

তামিলনাড়ুর রাজ্যপাল বনওয়ারিলাল পুরােহিত শুক্রবার রাজভবনে স্ট্যালিনকে শপথগ্রহণ করান। নতুন মন্ত্রিসভায় ডিএমকে নেতা কে এন নেহরুকে পুরমন্ত্রী হিসেবে মনােনীত করেছেন মুখ্যমন্ত্রী স্ট্যালিন।

আর গান্ধিকে বস্ত্র, খাদি এবং গ্রাম শিল্প বিভাগের জন্য বেছে নিয়েছেন স্ট্যালিন। কে এন নেহরু জয়ী হয়েছেন তিরুচি থেকে। তার বাবা ছিলেন কংগ্রেস নেতা। দেশের প্রথম প্রধানমন্ত্রী জওন্দ্রলাল নেহরুর নামে ছেলের নামকরণ করেছিলেন। ছয়ের দশকে ‘ডিএমকে’তে নাম লিখিয়েছিলেন কে এন নেহরুর বাবা।

অন্যদিকে আর গান্ধি জয়ী হয়েছেন তামিলনাড়ু র রানিপেট থেকে। আয় বহির্ভূত সম্পতি রাখার মামলায় এই নেতা জড়িয়ে গিয়েছিলেন। যদিও তথ্যপ্রমাণের অভাবে সেই মামলা খারিজ হয়ে যায়। মহাত্মার নামে তাঁর নামকরণ হয়েছিল বলে জানা যায়।

অন্যদিকে, সােভিয়েত ইউনিয়নের প্রাক্তন শাসক জোসেফ স্ট্যালিনের নামে নিজের ছেলের নাম রেখেছিলেন এন করুণানিধি। এই সেই নাম যার জন্য ছােটবেলায় স্ট্যালিনকে স্কুলে ভর্তি হতে সমস্যায় পড়তে হয়েছিল। এবার তামিলনাড়ু বিধানসভায় সেই তিন সস্ট্যালিন-গান্ধি-নেহরুকে ঘিরে আগ্রহ বাড়ছে আমজনতার।