প্রবল দাবদাহেও পরিত্রাণ নেই, স্কুল ছুটি দিল না ঝাড়খন্ড সরকার 

Written by Piyali Hazra April 21, 2024 6:34 pm

রাঁচি, ২১ এপ্রিল – প্রবল দাবদাহে পুড়ছে গোটা দেশ। দেশের মধ্যে তাপমাত্রার পারদ চড়ছে যে রাজ্যগুলিতে তার মধ্যে প্রথম সারিতে রয়েছে ঝাড়খণ্ড।  সম্প্রতি ডালটনগঞ্জ এলাকায় তাপমাত্রার পারদ পৌঁছে যায় ৪৩.৬ ডিগ্রি সেলসিয়াসে। কিন্তু তীব্র দহনজ্বালা থেকে পরিত্রান নেই শিশুদের।  এই পরিস্থিতিতেও স্কুলে ছুটি মিলছে না তাদের। এই নিয়ে দানা বাঁধছে ক্ষোভ আর অসন্তোষ।

ঝাড়খণ্ডের গড় তাপমাত্রা ৪২ ডিগ্রির ওপরে। এই পরিস্থিতিতে বিশেষ সতর্কতা জারি করেছে আবহাওয়া দফতর। তবে ছুটির পরিবর্তে ছোটদের স্কুলে ক্লাসের গ্রীষ্মকালীন সময়সূচি বদলে দিল ঝাড়খণ্ড সরকার। সোরেন সরকার জানিয়েছে, সোমবার থেকে সব স্কুলে সকাল ৭টা থেকে ক্লাস শুরু হবে। অর্থাৎ দুপুরে ভয়ংকর লু পরিস্থিতি এড়িয়ে চলতে সকাল সকাল পড়ুয়াদের স্কুল শুরু করার উদ্যোগ নিল প্রশাসন। দুপুরে খাঁ খাঁ রোদে যেন কোনও ছাত্রছাত্রীকে গলদঘর্ম হয়ে স্কুলে যেতে না হয় তাই সরকারের তরফে সময় বদল কোরকা হয়েছে। পরবর্তী নির্দেশিকা ঘোষণা না হওয়া পর্যন্ত সোমবার থেকে এই ব্যবস্থাই বহাল থাকবে ঝাড়খণ্ডে।

ঝাড়খণ্ডের শিক্ষা দফতর একটি নির্দেশিকা জারি করেছে। বলা হয়েছে,২২ এপ্রিল থেকে রাজ্যের সমস্ত স্কুলে প্রাইমারি বিভাগের ক্লাস হবে সকাল ৭টা থেকে থেকে ১১টা পর্যন্ত। নার্সারি থেকে অষ্টম শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের জন্য এই বন্দোবস্ত। এ ছাড়া, নবম থেকে দ্বাদশ শ্রেণি পর্যন্ত ছাত্রছাত্রীদের ক্লাস চলবে সকাল ৭টা থেকে বেলা ১২টা পর্যন্ত। ঝাড়খণ্ডের সব সরকারি, সরকার অনুমোদিত এবং বেসরকারি স্কুলের ক্ষেত্রে প্রযোজ্য হবে বলে জানিয়েছে শিক্ষা দফতর। তবে, স্কুল চলাকালীন রোদের মধ্যে প্রার্থনা বা খেলাধূলার আয়োজন না করার ব্যাপারে নির্দেশিকায় সর্তক করা হয়েছে । এবং আগের মতোই পড়ুয়াদের স্কুল থেকে মিড ডে মিল দেওয়া হবে বলে জানিয়েছে ঝাড়খণ্ড সরকার।

আবহাওয়া দফতরের পূর্বাভাস, সোমবার পর্যন্ত ঝাড়খণ্ডে চরম অস্বস্তিকর পরিস্থিতি থাকবে। বইবে লু। ১৫টি জেলায় তীব্র তাপপ্রবাহের সতর্কতা জারি করেছে মৌসব ভবন। বিভিন্ন জেলার তাপমাত্রা ৪০ – ৪২ থেকে ৪৫ ডিগ্রি পর্যন্ত উঠে যেতে পারে বলে সতর্ক করেছে প্রশাসন।

বাংলায় গরমের ছুটি এগিয়ে আনা হয়েছে। সোমবার থেকে পশ্চিমবঙ্গের স্কুলগুলিতে গরমের ছুটি পড়ে যাচ্ছে। পরবর্তী নির্দেশিকা না পাওয়া পর্যন্ত বন্ধই থাকবে স্কুল। একই সিদ্ধান্ত নিয়েছে মহারাষ্ট্র সরকারও। সেখানেও সমস্ত স্কুলে সোমবার থেকে গরমের ছুটি। যদিও শিক্ষক এবং শিক্ষাকর্মীদের স্কুল যেতে হচ্ছে। তাঁরা আগামী ২ মে থেকে ছুটি পাবেন।