চিনে স্থানীয়ভাবে নতুন সংক্রমণ নেই

করোনাভাইরাস শুরু হওয়ার পর এই প্রথম এই রোগের উৎসস্থল চিনে স্থানীয়ভাবে নতুন করে আক্রান্তের কোনও ঘটনা ঘটেনি।

Written by SNS New Delhi | March 20, 2020 4:11 pm

প্রতিকি ছবি (File Photo by ROSLAN RAHMAN / AFP)

করোনাভাইরাসে ভারতে চতুর্থ মৃত্যুর ঘটনা ঘটল। এটি পাঞ্জাবের ঘটনা। সেখানে করোনায় একজনের মৃত্যু ঘটেছে যার ডায়াবেটিস ও হৃদযন্ত্রের সমস্যা ছিল বলে আজ কেন্দ্রীয় স্বাস্থ্যমন্ত্রক জানিয়েছে। এদিকে করোনাভাইরাস’এ সারা দেশে আক্রান্তের সংখ্যা ১৯৫-এ পৌঁছে গেছে। 

কেন্দ্রীয় সরকার আদেশ দিযেছে যে, ২২ মার্চ থেকে এক সপ্তাহ কোনও নির্ধারিত আন্তর্জাতিক যাত্রীবাহী বিমন ভারতে নামতে দেওয়া হবে না। ৬৫ বছরের বেশি বয়সের মানুষজন ও ১০ বছরের কম বয়সী শিশুদের ঘরে থাকার নির্দেশ দিতে রাজ্য সরকারগুলিকে পরামর্শ দিয়েছে কেন্দ্র। 

ছত্তিশগড়ে প্রথম করোনাভাইরাসে আক্রান্তের খবর পাওয়া গেছে। মহারাষ্ট্র, অন্ধ্র প্রদেশ ও কর্নাটকে নতুন করে আক্রান্ত হওয়ার খবর পাওয়া গেছে। তামিলনাড়ুতেও কর্তৃপক্ষ একটি আক্রান্তের ঘটনা চিহ্নিত করতে পেরেছে। 

করোনাভাইরাস শুরু হওয়ার পর এই প্রথম এই রোগের উৎসস্থল চিনে স্থানীয়ভাবে নতুন করে আক্রান্তের কোনও ঘটনা ঘটেনি। চিনের জাতীয় স্বাস্থ্য কমিশন জানিয়েছে ৩৪টি যে নতুন কেস নথিভুক্ত হয়েছে, সেগুলি সবই বিদেশ থেকে এসেছে। করোনাভাইরাস ১৪০’টি দেশে ছড়িয়ে পড়েছে। এতে ৯ হাজারেরও বেশি মনুষ মারা গেছে, আক্রান্ত্রে সংখ্যা ২ লক্ষ ২২ হাজার। 

ভারতে যে ১৭৩ জন আক্রান্ত হয়েছেন, তার মধ্যে ২৫’জন বিদেশি। তাদের ১৭’জন ইতালীয়। ফিলিপাইনসের ৩’জন, ব্রিটেনের ২’জন এবং কানাডা, ইন্দোনেশিয়া ও সিঙ্গাপুরের ১’জন করে। পাঞ্জাবে দেশের চতুর্থ মৃত্যুটি ঘটার আগে দিল্লি, কর্নাটক ও মহারাষ্ট্রে একজন করে মারা গেছে। 

চেন্নাইয়ের ইনস্টিটিউট অফ ম্যাথেমেটিক্যাল সায়েন্সেস-এর বিজ্ঞানীরা এক সমীক্ষায় বলেছেন, এখন পর্যন্ত ভারতে করোনাভাইরাসে আক্রান্তের সংখ্যা অপেক্ষাকৃত ধীরেই বাড়ছে। এর একটা কারণ হতে পারে একজন আক্রান্তের প্রভাবে মাত্র ১৭ জনের মধ্যে রোগ ছড়াচ্ছে। এই হার যতি বজায় থাকে তাহলে আগামী ৫ দিনে ভারতে আক্রান্তের সংখ্যা ২০০-তে পৌঁছবে। 

চণ্ডীগড় স্বাস্থ্য দফতর বুধবার রাতে প্রথম শহরে একজন আক্রান্ত হওয়ার ঘটনা উল্লেখ করেছে। ২৩ বছর বয়সী এই মহিলা রোগী রবিবারই ইংল্যান্ড থেকে ফিরেছেন। সোমবার থেকেই তার মধ্যে জ্বর, সর্দিকাশির লক্ষণ দেখা যায়। তারপরই তাকে গভর্নমেন্ট কলেজ অ্যান্ড হসপিটালে আইসোলেশন ওয়ার্ডে ভর্তি করা হয়েছে। 

ছত্তিশগড় রাজ্যে এই প্রথম ২৪ বছর বয়সী এক মহিলার মধ্যে করোনা সংক্রমিত হয়েছে। বর্তমানে রায়পুরের এইমস-এর আইসোলেশন ওয়ার্ডে তার চিকিৎসা চলছে। এই মহিলা লন্ডন থেকে ইন্দোরে ফিরে তারপর ১৫ মার্চ রায়পুরে আসেন। বিমানবন্দরে তার কোনও স্বাস্থ্য পরীক্ষাই হয়নি। রুটিন চেক-আপের জন্য তিনি এইমসে গেলে লালারস সংগ্রহ করা হয়, তার পরীক্ষাতেই এই রোগ ধরা পড়ে। 

এদিকে ইন্ডিয়ান কাউন্সিল অফ মেডিকেল রিসার্চ (ইসিএমআর)-এর ডিরেক্টর বলরাম ভার্গব বলেছেন, ভারতে সামাজিক মেলামেশার কারণে করোনাভাইরাস সংক্রমণের কোনও প্রমাণ মেলেনি। কারণ কঠিন শাসকষ্টের সংগ্রমণের স্যাম্পেলগুলির যে র‍্যান্ডম পরীক্ষা আমরা করেছি, তার সবেতেই করোনা নেগেটিভ এসেছে।