লােকসভায় নেই ডেপুটি স্পিকার সরকারকে আক্রমণ ডেরেকে

লােকসভা ডেপুটি স্পিকারের নির্বাচন ঘিরে নরেন্দ্র মােদি সরকারকে আক্রমণ তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েনের।দু’বছরের উপর ডেপুটি স্পিকার নির্বাচন হয়নি।

Written by SNS Delhi | August 10, 2021 12:34 pm

ডেরেক ও ব্রায়েন (File Photo: IANS)

লােকসভার ডেপুটি স্পিকারের নির্বাচন ঘিরে নরেন্দ্র মােদি সরকারকে আক্রমণ করলেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ ডেরেক ও ব্রায়েন। তাঁর অভিযােগ, দু’বছরের উপর ডেপুটি স্পিকার নির্বাচন হয়নি। বার বার বিরােধীদের কাছে পরাক্ত হচ্ছে বিজেপি সরকার।

সােমবার টুইট করে ডেরেক বলেন, ‘বিজেপি সরকারের প্রতিরােধ দুর্বল হওয়ায় বিরােধীরা সংসদে বার বার গােল দিচ্ছে। সংসদের নিয়ম ভেঙে দু’বছরের বেশি সময় ধরে লােকসভার ডেপুটি স্পিকারের নির্বাচন হয়নি।

নিজের টুইটের সঙ্গে একটি পরিসংখ্যানও দিয়েছে তৃণমূল সাংসদ। সেখানে পূর্ববর্তী সরকারের সময় ডেপুটি স্পিকার নির্বাচন করতে কত দিন লেগেছিল তার উল্লেখ্য করা হয়েছে। সেখানে দেখা যাচ্ছে ৬ অগস্ট পর্যন্ত ৭৮২ দিন ধরে লােকসভায় ডেপুটি স্পিকারের নির্বাচন হয়নি।

অর্থাৎ দ্বিতীয় বারের জন্য মােদি সরকার ক্ষমতায় আসার পরে ডেপুটি স্পিকারের নির্বাচন হয়নি বলেই অভিযােগ করেছেন ডেরেক। উল্লেখ্য, এর আগেও লাগাতার বিজেপি সরকারের বিরুদ্ধে আক্রমণ শানিয়েছেন ডেরেক।

গত সােমবার তিনি অভিযােগ করেন, সংসদে কেন্দ্রীয় সরকার বিল পাশ নয়, যেন পাপড়ি চাট তৈরি করছে। টুইট করে ডেরেক প্রশ্ন করেন, “দেশের সংসদে আইন পাশ হচ্ছে, না পাপড়ি চাট বানানাে হচ্ছে।

ডেরেকের দাবি, অধিবেশন শুরুর প্রথম ১২ দিনেই ১২ টি বিল পাশ করিয়ে নিয়েছেন নরেন্দ্র মােদি এবং অমিত শাহ। ডেরেকের অভিযােগ, প্রত্যেক বিল পিছু গড়ে ৭ মিনিট সময় খরচ করেছেন তাঁরা।

রবিবার আরও একটি ভিডিয়াে টুইট করেন তৃণমূলের রাজ্যসভার সাংসদ। ওই ভিডিয়ােয় প্রধানমন্ত্রীকে উদ্দেশ করে তাঁর আর্জি, “আমাদের কথা শুনতে মােদি আসুন। ভিডিয়ােতে একাধিক বিরােধী নেতার বক্তব্য তুলে ধরা হয়েছে।

দেখা যাচ্ছে, পেগাসাসকাণ্ড, কৃষি আইন, দ্রব্যমূল্য বৃদ্ধি এবং দিল্লিতে ধর্ষণের ঘটনা নিয়ে সরব বিরােধীরা। অর্থাৎ বিজেপি বিরােধিতায় এক জোট হওয়ার বার্তা দেওয়া হয়েছে ভিডিয়ােতে।